Home রাজনীতি আমেরিকার নেতৃত্বে আই.পি.এস-এ যুক্ত হওয়ার নিন্দা করেছে বাসদ

আমেরিকার নেতৃত্বে আই.পি.এস-এ যুক্ত হওয়ার নিন্দা করেছে বাসদ

33

ডেস্ক রিপোর্ট: বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কমরেড বজলুর রশীদ ফিরোজ আজ ৮ এপ্রিল সংবাদপত্রে দেয়া একবিবৃতিতে প্রশান্ত-ভারত মহাসাগরীয় অঞ্চলে আমেরিকার নেতৃত্ব ও কর্তৃত্ব বাড়ানোর অংশ হিসেবে ইন্দোপ্যাসিফিক ষ্ট্র্যাটেজি (আই.পি.এস) জোটে বাংলাদেশের অংশগ্রহণকে ঝুকিপুর্ণ বিবেচনা করে এ উদ্যোগ থেকে সরে আসার আহবান জানিয়েছেন।
বিবৃতিতে তিনি বলেন, মার্কিনী স্বার্থে ভূরাজনৈতিক সামরিক কোন জোটে যুক্ত হওয়া বাংলাদেশের জন্য বিপজ্জনক। এর পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্রের কাছ থেকে ঋণ নিয়ে অস্ত্র কেনার প্রস্তাব গ্রহণ না করে দেশের কৃষি, শিক্ষা ও স্বাস্থ্যখাতে বরাদ্দ বাড়ানো ও মনোযোগ দেয়ার দাবি জানা তিনি।

বিবৃতিতে তিনি বলেন, দুর্নীতি, গণতন্ত্রহীনতা, দ্রব্যমূল্যের উর্ধগতি, কর্মহীনতা, ন্যায্য মজুরি না পাওয়া, কৃষকের দুর্দশা দেশের সামনে প্রধান সমস্যা। এগুলো সমাধানে উদ্যোগ নেয়া অস্ত্র কেনার চাইতে বেশি জরুরি। মার্কিন যুদ্ধ জোটে অংশগ্রহণের মাধ্যমে ক্ষমতাসীন আওয়ামী লীগ মার্কিনীদের সহায়তা পেতে চাইছে। এর ফলাফল দেশের নিরাপত্তাতো বাড়াবেই না বরং মার্কিনীদের যুদ্ধ চক্রান্তের অংশ হয়ে পড়তে পারে বাংলাদেশ। এই অশুভ তৎপরতা বন্ধ করার জোর দাবি জানিয়েছেন তিনি।