Home রাজনীতি আমার এবং রওশন এরশাদের মাঝে কোনো বিভেদ নেই : জিএম কাদের

আমার এবং রওশন এরশাদের মাঝে কোনো বিভেদ নেই : জিএম কাদের

37

স্টাফ রিপোটার: জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের বলেছেন, রওশন এরশাদ আমার মাতৃ সমতুল্য। তার সাথে আমার কোনো বিভেদ নেই। তিনি বলেন, ভাবী দীর্ঘদিন যাবত অসুস্থ। তার অসুস্থতার সুযোগ নিয়ে কিছু কুচক্রী আমাদের মাঝে বিভেদ সৃষ্টির অপচেষ্টা করছেন।

বুধবার সন্ধ্যায় ভারত থেকে দেশে ফিরে বিমানবন্দরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

জিএম কাদের বলেন, কিছু মানুষ অসুস্থতার সুযোগ তাকে দিয়ে কিছু কাগজে স্বাক্ষর করাচ্ছে এবং বক্তব্য দেওয়াচ্ছে। তিনি (রওশন) ইচ্ছে করে কিছু করছেন না। এগুলোর উদ্দেশ্য হলো জাতীয় পার্টিকে দূর্বল করা। আমাদের বিরুদ্ধে কিছু লোক দেবর-ভাবীর দ্বন্দ্ব বলে একতা চায় বলে দলের মাঝে সংকট সৃষ্টি করে বাইরে যাতে আমাদের ইমেজ সংকট হয় সে অপচেষ্টা করছে। চক্রান্তকারী শুধু দলের মাঝে নয়, এ পার্টি নিয়ে জনগণের মাঝেও বিভ্রান্তি ছড়াচ্ছে। যাতে করে বলতে পারে জাতীয় পার্টিতে কোনো ঐক্য নেই। দলের একেকজন এক কথা বলছেন। আমি এর তীব্র নিন্দা জানাই। এবং এরসাথে যারা জড়িত তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

ভারত সফর প্রসঙ্গে জাপা চেয়ারম্যান বলেন, ভারত সরকারের আমন্ত্রণে সেদেশে গিয়ে ছিলাম। বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ ব্যক্তির সাথে আমার আলাপ হয়েছে। কার কার সাথে এবং কি বিষয়ে আলাপ হয়েছে তা বলতে পারবো না, ওনারা চাইলে প্রকাশ করতে পারেন। আমার পক্ষে তাদের অনুমতি ছাড়া প্রকাশ করা সম্ভব নয়। আমরা বাংলাদেশ ও ভারতের দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেছি। দুটি দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা হয়েছে। জাতীয় পার্টি সম্বন্ধে তাদের ভালো ধারনা আছে, তারা জাতীয় পার্টিকে সম্ভাবনাময় দল মনে করেন। তারা আশা করছেন, জাতীয় পার্টির সাথে তাদের সম্পর্ক ভবিষ্যতেও সৌহাত্যপূর্ণ থাকবে। বাংলাদেশে একটি ভালো নির্বাচন দেখতে চায় ভারত। নির্বাচনের আগে ও পরে যেন কোন সহিংসতা না হলে ভারত খুশি হবে। এদেশে ভারতের অনেক বিনিয়োগ আছে, তাই ভারত চায় সুন্দর নির্বাচনের মাধ্যমে বাংলাদেশে পরবর্তী সরকার গঠন হোক। ভারত চায় আমরা সবাই মিলে যেনো সুন্দর নির্বাচনের পরিবেশ সৃষ্টি করি। বাংলাদেশে কোন সহিংসতা না হয় এবং স্থিতিশীলতা যেনো নষ্ট না হয়।

বিভিন্ন দলের মতদ্বৈততা প্রসঙ্গে সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে গোলাম মোহাম্মদ কাদের বলেন, ভারতের বক্তব্য হচ্ছে, বিভিন্ন দলের মতদ্বৈততা এটা বাংলাদেশের নিজস্ব ব্যাপার। ভারত চায় আমরা যেনো আলোচনার মাধ্যমে সংকটের সমাধান করি। তারা বলেছে, জাতীয় পার্টির গ্রহণযোগ্যতা আছে। তাই সবার সাথে আলোচনার মাধ্যমে একটি সুন্দর নির্বাচন করতে পারলে তারা খুশি হবে। তিনি বলেন, নির্বাচনের ব্যাপারে সিদ্ধান্ত নেয়ার সময় এখনো আসেনি। আমরা আরো কিছু দিন দেখে আমাদের সিদ্ধান্ত নেবো। নির্বাচন আমরা বর্জন করবো এ কথা আমরা কখনোই বলিনি। আমাদের দলের নেতা-কর্মীদের সাথে আলাপ করেই নির্বাচনের ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে। আমরা চাই আগামী নির্বাচন যেনো ভালো হয়। আমাদের পার্টি আমরা চালাবো, এ ব্যাপারে তাদের বার্তা দেয়ার কিছু নেই। সহিংসতা ছাড়া একটি ভালো নির্বাচন দেখতে চায় ভারত।

ঢাকা আন্তর্জাতিক বিমানবন্দরে জিএম কাদেরকে স্বাগতম জানাতে পার্টির কোনো কো-চেয়ারম্যানকে দেখা যায়নি। এসময় উপস্থিত ছিলেন – জাতীয় পার্টির মহাসচিব বীরমুক্তিযোদ্ধা মো মুজিবুল হক চুন্নু এমপি, প্রেসিডিয়াম সদস্য‌ মোঃ আবুল কাশেম, সাহিদুল রহমান টেপা, এস এম আব্দুল মান্নান, সুনীল শুভ রায় , মীর আব্দুস সবুর আসুদ, শফিকুল ইসলাম সেন্টু, ব্যারিস্টার শামীম হায়দার‌ পাটোয়ারী এমপি, লেঃ জেঃ (অব) মাসুদ উদ্দিন চৌধুরী এমপি, এডভোকেট রেজাউল ইসলাম ভূঁইয়া, নাজমা আক্তার এমপি, লিয়াকত হোসেন খোকা এমপি, মোস্তফা আল মাহমুদ প্রমুখ।

বিমানবন্দরে বিপুলভাবে নেতাকর্মী চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদেরকে স্বাগত জানাতে বিমানবন্দরে আসেন। শ্যামপুর-কদমতলী থেকে সহস্রাধিক লোকের একটি জিএম কাদেরকে অভ্যর্থণা জানাতে বিমানবন্দরে আসে।