Home রাজনীতি আন্তর্জাতিক শ্রমিক দিবসে শোডাউন করবে আ’লীগ

আন্তর্জাতিক শ্রমিক দিবসে শোডাউন করবে আ’লীগ

30

স্টাফ রিপোর্টার: আগামীকাল ১ মে আন্তর্জাতিক শ্রমিক দিবসকে ঘিরে ব্যাপক শোডাউনের প্রস্তুতি নিয়েছে আওয়ামী লীগ। ইতোমধ্যে সমাবেশকে জনসমুদ্রে পরিণত করতে রাজধানীর বিভিন্ন থানা-ওয়ার্ড এবং পাড়া-মহল্লার নেতাকর্মীদের বিশেষ নির্দেশনা দিয়েছেন। এদিন পাড়া-মহল্লায় সর্তক থাকার পাশাপাশি বিকাল ৩টায় ২৩ বঙ্গবন্ধু এভিনিউস্থ দলের কার্যালয়ের সামনে বড় শোডাউন ও সমাবেশ করবে আওয়ামী লীগ। ঢাকা মহানগর দক্ষিন আওয়ামী লীগ আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন দলের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহস ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা আবু আহমেদ মন্নাফী বলেছেন, লাঞ্চিত-নিপীড়িত শোষিত-বঞ্চিত-অবহেলিত গরীব-দুঃখী মেহনতি মানুষের অধিকার আদায়ে জন্মলগ্ন থেকেই আওয়ামী লীগ শ্রমজীবী মেহনতি মানুষের অধিকার আদায়ের সংগ্রাম চালিয়ে আসছে। স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজীবন শোষিত-বঞ্চিত নির্যাতিত-নিপীড়িত মেহনতী মানুষের অধিকার প্রতিষ্ঠার সংগ্রাম করেছেন। জাতির পিতা বঙ্গবন্ধু যেমন ছিলেন বৈষম্যের বিরুদ্ধে সোচ্চার, তেমনি তিনি ‘দুঃখী মানুষের মুখে হাসি ফোটানোর’ জন্য ছিলেন নিবেদিত প্রাণ। বঙ্গবন্ধুর অবিসংবাদিত নেতৃত্বে আমাদের স্বাধীনতা সংগ্রামে এদেশের শ্রমজীবী মানুষ গৌরবোজ্জ্বল বীরত্বপূর্ণ অবদান রেখেছে। তিনি বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকার শ্রমজীবী মানুষের ভাগ্যোন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার। তিনি বলেন, আজকের আধুনিক উন্নত-সমৃদ্ধ পৃথিবীর কারিগর এসব অবহেলিত, নির্যাতিত, নিপীড়িত, অধিকার বঞ্চিত শ্রমজীবী মানুষের অধিকার আদায়ে আমরাও দৃঢ়প্রতিজ্ঞবদ্ধ।
জানা গেছে, আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে আজ সোমবার বিকালে সমাবেশ করবে জাতীয় শ্রমিক লীগ। এ দিন বিকাল ৩টায় ২৩, বঙ্গবন্ধু অ্যাভিনিউর আওয়ামী লীগের দলীয় কার্যালয়ের সামনে এ সমাবেশ অনুষ্ঠিত হবে। জাতীয় শ্রমিক লীগের সাধারণ সম্পাদক কে এম আযম খসরু বলেন, ১ মে আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে বড় ধরনের সমাবেশ আয়োজন করবে জাতীয় শ্রমিক লীগ। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এ ছাড়া আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়াসহ কেন্দ্রীয় নেতারা উপস্থিত থাকবেন। সমাবেশে সভাপতিত্ব করবেন জাতীয় শ্রমিক লীগের কেন্দ্রীয় ভারপ্রাপ্ত সভাপতি মো. নূর কুতুব আলম মান্নান। মূলত শ্রমিক লীগ আয়োজিত সমাবেশে আওয়ামী লীগসহ দলের অন্যান্য সহযোগি সংগঠনের নেতারা উপস্থিত হয়ে সমাবেশকে জনসমুদ্রে রুপ দেবে আওয়ামী লীগ।
ঢাকা মহানগর দক্ষিন আওয়ামী লীগের দপ্তর সম্পাদক রিয়াজ উদ্দিন রিয়াজ জানান, প্রহেলা মে আর্ন্তজাতিক শ্রমিক দিবসে বিশাল শোডাউন করা হবে। এই সমাবেশের মধ্যদিয়ে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনেরও একটি বার্তা তৃণমূলে পৌছে দেওয়া হবে। তিনি বলেন, একই আয়োজনে কেন্দ্রীয় নেতাদের পাশাপাশি ঢাকা মহানগর দক্ষিণ ও উত্তরের নেতাকর্মীরা উপস্থিত থাকবেন। একইসঙ্গে রাজধানীর গুরুত্বপূর্ণ পয়েন্টে থানা-ওয়ার্ড নেতারা অবস্থান ও সমাবেশ করবে। এসব খণ্ড খণ্ড সমাবেশেও দলের কেন্দ্রীয় নেতারা অবস্থান নেবেন। একইদিন রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সম্প্রতি বিএনপি ও অঙ্গ এবং সহযোগী সংগঠনের নেতাদের সঙ্গে মতবিনিময়কালে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই সমাবেশের ডাক দিয়েছেন। তিনি বলেন, শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠা এবং অর্থনৈতিক ও কর্মসংকট দূর করতে সবাইকে ঐক্যবদ্ধভাবে লড়াই-সংগ্রাম করতে হবে। জাতীয়তাবাদী শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসাইন জানান, মহান মে দিবস উপলক্ষে শ্রমিক দলের ব্যানারে আগামী ১ মে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে শ্রমিক সমাবেশ ও শোভাযাত্রা হবে। সংসদ বিলুপ্ত, সরকারের পদত্যাগ ও নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনসহ ১০ দফা দাবিতে গত ২৪ ডিসেম্বর থেকে যুগপৎ আন্দোলন করছে বিএনপি, সমমনা রাজনৈতিক ও দল।
এদিকে, মহান মে দিবসে আওয়ামী লীগের শোডাউন সফল করতে থানায় থানায় স্ব স্ব উদ্যোগে বিশেষ বর্ধিত সভা করেছে সাবেক নেতারা। রোববার বিকালে বিবিরবাগিচা কার্যালয়ে সমাবেশ সফল করতে বিশেষ বর্ধিতসভা করেছে যাত্রাবাড়ি থানা আওয়ামী লীগ। এতে সভাপতিত্ব করেন যাত্রাবাড়ি থানা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও ঢাকা-৫ আসনের এমপি কাজী মনিরুল ইসলাম মনু। সভা সঞ্চালনা করেন যাত্রাবাড়ি থানা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক হারুনর রশীদ মুন্না। এছাড়াও বর্ধিত সভায় উপস্থিত ছিলেন ৪৮নং ওয়ার্ড কাউন্সিলর আবুল কালাম অনু, ৬২নং ওয়ার্ড কাউন্সিলর মোস্তাক আহমেদ ও যাত্রাবাড়ি থানার অন্তর্গত ৪৮, ৪৯, ৫০, ৬১, ৬২, ৬৩, ৬৪ ও ৬৫নং ওয়ার্ড আওয়ামী লীগের সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদকগণ, সহযোগী-অঙ্গসংগঠন ও নবনির্বাচিত ইউনিট আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকরা উপস্থিত ছিলেন। আন্তর্জাতিক শ্রমিক দিবসে আওয়ামী লীগের সমাবেশ সফল করতে ডেমরা থানার অর্ন্তভ’ক্ত নেতাদের সঙ্গে ঘরোয়া বৈঠক করেছেন ডেমরা থানা আওয়ামী লীগের সাবেক সাধারন সম্পাদক ও চারবারের প্রয়াত এমপি পুত্র আলহাজ্ব মশিউর রহমান মোল্লা সজল। রোববার বিকালে তিনি ৬৪,৬৬,৬৭,৬৮,৬৯ ও ৭০ নং ওয়ার্ড আওয়ামী লীগ এবং বিভিন্ন ইউনিটের সভাপতি ও সাধারণ সম্পাদকদের সঙ্গে এক বিশেষ বৈঠকে মিলিত হন। শ্রমিক দিবসের সমাবেশকে জনসমুদ্রে রুপ দিতে সবাই যথাসময়ে উপস্থিত থাকার আহ্বান জানান মশিউর রহমান মোল্লা সজল। এ সময় তিনি বলেন, শ্রমজীবী ও মেহনতি মানুষই দেশের উন্নয়নের প্রধান চালিকা শক্তি। শ্রমজীবী মানুষের অক্লান্ত পরিশ্রমের কারণেই বাংলাদেশ আজ উন্নয়নের মহাসড়কে এগিয়ে যাচ্ছে। তিনি বলেন, আমাদের প্রাণপ্রিয় জননেত্রী শেখ হাসিনার অবিরাম পরিশ্রমের কারণেই আজকে বাংলাদেশ উন্নীত হয়েছে নিম্ন মধ্যম আয়ের দেশে। আর তাদের নিরবচ্ছিন্ন পরিশ্রমের মধ্যেই নিহিত রয়েছে দেশের সম্ভাবনাময় ভবিষ্যৎ। মহান মুক্তিযুদ্ধসহ বাঙালির সকল প্রগতিশীল গণতান্ত্রিক আন্দোলন-সংগ্রাম এবং দেশের আর্থ-সামাজিক উন্নয়নে শ্রমজীবী মেহনতি মানুষের মহিমান্বিত আত্মত্যাগের ইতিহাস প্রজান্ম থেকে প্রজন্মান্তরে অনুপ্রেরণার চিরন্তন আলোকবর্তিকা হয়ে থাকবে। একইভাবে আর্ন্তজাতিক শ্রমিক দিবস সফল এবং স্বরনীয় করে রাখতে ব্যাপক প্রস্তুতি নিচ্ছেন ওয়ারী থানা আওয়ামী লীগের সভাপতি চৌধুরী আশিকুর রহমান লাভলু। দলের নেতাদের নির্দেশনায় এদিন সর্বোচ্চ লোকবল নিয়ে সমাবেশ সফলের অংশিদার হবেন বলে জানান তিনি। আর ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ২০ নং ওয়ার্ড কাউন্সিলর ফরিদ উদ্দিন আহমেদ জানান, ঢাকা মহানগর দক্ষিন আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা আবু আহমেদ মন্নাফী’র ফোন পেয়েছি। তিনি আমাকে নির্দেশনামূলক কথা বার্তা বলেছেন। আমিও সেই নির্দেশনা মেনে মে দিবসের সমাবেশ সফল করতে দলীয় নেতাকর্মীদের নিয়ে আলোচনা করেছি। এদিন বিএনপি থেকে ডাবল লোকবল নিয়ে সমাবেশে যোগ দেবেন বলে জানান রতন।