Home জাতীয় আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি দাবি

আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি দাবি

33

ডেস্ক রিপাের্ট: বাংলাদেশে আদিবাসীরা সাঁওতাল বিদ্রোহ, টঙ্ক, তেভাগা আন্দোলনসহ অধিকার আদায়ের এক গৌরবোজ্জ্বল সংগ্রামের উত্তরাধিকারী। তাদেরকে সমাজ ও রাষ্ট্রের মূলধারা থেকে বিচ্ছিন্ন করে রাখা হয়েছে। সমাজে অন্তর্ভূক্তি ও সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় তাদের অংশগ্রহণ আজ সময়ের দাবি। এই পটভূমিতে আগামীকাল ৯ই আগস্ট ২০২১ আন্তর্জাতিক আদিবাসী দিবস উদ্যাপিত হবে। জাতিসংঘের আদিবাসী সংক্রান্ত কার্যসম্পাদনকারী একটি দলের প্রস্তাব অনুযায়ী ১৯৮২ সাল থেকে ৯ই আগস্ট আন্তর্জাতিক আদিবাসী দিবস হিসেবে পালিত হচ্ছে। এ দিবসটি শুধু সাংস্কৃতিক অনুষ্ঠান ও বর্ণাঢ্য শোভাযাত্রার দিবস নয়, আদিবাসী ও গণতান্ত্রিক সংগ্রামী জনসাধারণের অধিকার আদায়ের দিবসও বটে। এবারের প্রতিপাদ্য হল “কাউকে পেছনে ফেলে নয়; আদিবাসী অধিকার প্রতিষ্ঠায় নতুন সামাজিক অঙ্গীকারের আহ্বান”।
বাংলাদেশ আদিবাসী ইউনিয়নের সভাপতি রেবেকা সরেন, সাধারণ সম্পাদক শ্রীকান্ত মাহাতো এক বিবৃতিতে বলেন, বাংলাদেশে আদিবাসীরা সমতল ও পাহাড়ী এলাকায় বসবাস করেন। বাংলাদেশে রয়েছে ৪৪টি আদিবাসী জাতিগোষ্ঠী ও ৩৪টি বিভিন্ন ভাষা। তাদের রয়েছে নিজস্ব সংস্কৃতি, রীতিনীতি, আচার ব্যবহার, পোশাক-পরিচ্ছদ ও ধর্মীয় বিশ্বাস। আদিবাসীদের সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক, সাংস্কৃতিক ঐতিহ্য ও রীতিনীতি রক্ষার রাষ্ট্রীয় ও সামাজিক উদ্যোগ বিশেষভাবে গুরুত্বপূর্ণ। অন্যথায় আদিবাসী জনগোষ্ঠীর ভাষা, সংস্কৃতি, কৃষ্টি, নিজস্ব সামাজিক বৈশিষ্ট্য সবই বিলীন হয়ে যাবে। তাই রাষ্ট্রীয়ভাবে আদিবাসীদের অধিকার ও সাংবিধানিক স্বীকৃত হওয়া খুবই গুরুত্বপূর্ণ।
নেতৃবৃন্দ বলেন, দেশের কিছু কিছু সমতল ও পাহাড়ি এলাকায় আদিবাসীদের উপর নিপীড়ন, নির্যাতন চলছে, নিজ ভূমি থেকে উচ্ছেদ করা হচ্ছে। অদিবাসীরা যখন তাদের অধিকার দাবি আদায়ের লড়াই করছে তখন তাদেরকে গ্রেপ্তার ও মিথ্যা মামলায় হয়রানি করা হচ্ছে। অবিলম্বে আদিবাসী নেতাদের নামে মিথ্যা মামলা প্রত্যাহার এবং তাদের উপর নির্যাতন নিপীড়ন বন্ধের দাবি জানানো হয়।