Home শিক্ষা ও ক্যাম্পাস আজ জাবির সামাজিক সংগঠন ইচ্ছা’র ৫ম প্রতিষ্ঠা বার্ষিকী

আজ জাবির সামাজিক সংগঠন ইচ্ছা’র ৫ম প্রতিষ্ঠা বার্ষিকী

1297

বোরহান উদ্দীন: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সামাজিক সংগঠন Inspire Care & Cultivate Human Aid-ICCHA /ইচ্ছা আজ ৫ম বছরে পদার্পন করেছে। ৫ম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আজ (২০ সেপ্টেম্বর ২০২৩) দিন ব্যাপী বৃক্ষরোপণের উদ্যোগ নিয়েছে ইচ্ছা’র সদস্যরা।

শেখ রাসেল হল প্রাঙ্গণে গাছ লাগানোর মাধ্যমে এ কার্যক্রম শুরু হয়। পরে তাজ উদ্দীন হল ও মাওলানা ভাসানী হলে গাছ লাগানো হয়।

অনুষ্ঠানে ইচ্ছা’র সম্মানিত উপদেষ্টা এবং প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক এ কে এম শাহনাওয়াজ বলেন, “ ইচ্ছার কার্যক্রমকে আমরা স্বাগত জানাই। বিশ্ববিদ্যালয় একসময় প্রচুর সামাজিক মানবিক কার্যক্রম হতো কিন্তু মধ্যখানে এসমস্ত কাজের সংখ্যা কমে যায়। তবে ইচ্ছা প্রতিষ্ঠার পর থেকে তা আবার নতুন মাত্রা পেয়েছে। প্রতিষ্ঠালগ্ন সময় থেকেই ইচ্ছা দেশের সুবিধাবঞ্চিত মানুষের জন্য কাজ করে চলেছে। এছাড়া করোনাকালে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের পাশে দাঁড়িয়েছে। মুক্তিযোদ্ধা ,ক্যাম্পাস বাজেট,করোনা,ডেঙ্গু সহ নানারকম বিষয়ে ধারাবাহিক ভাবে নানা আয়োজন করে। এছাড়াও সমাজকল্যাণ মূলক বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণ করেছে ইচ্ছা। শিক্ষার্থীদের এই প্রচেষ্ঠা অব্যাহত থাকুক, ইচ্ছা’র জন্য শুভকামনা রইলো।”

ইচ্ছা’র সভাপতি আল আমিন ইমন (গণিত ৪৮ ব্যাচ) বলেন, দেশ ও মানবতার সেবার ব্রত নিয়ে ২০১৮ সালে প্রতিষ্ঠা লাভ করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ‌্যালয়ের সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠন ‘ইচ্ছা’। আমার মতে পাবলিক বিশ্ববিদ‌্যালয়ের প্রতিটি শিক্ষার্থী দেশ ও দেশের মানুষের কাছে দায়বদ্ধ। সেই দায়বদ্ধতার জায়গা থেকেই সাধ‌্য অনুযায়ী কাজ করে যাচ্ছে ‘ইচ্ছা’। আমাদের মূলনীতি “একতা, সহযোগীতা, উন্নয়ন”। আমরা একতাবদ্ধ করতে চাই তাদের, যারা সমাজকে এগিয়ে নিয়ে যেতে চান। যারা সমাজের পিছিয়ে পড়া, সুবিধা বঞ্চিত মানুষের জন‌্য সহযোগীতার হাত বাড়িয়ে দিতে চান। এবং আমরা সকলকে নিয়ে একসাথে এগিয়ে যেতে চাই।
ধন‌্যবাদ এবং কৃতজ্ঞতা তাদের প্রতি যারা ‘ইচ্ছা’র সকল কার্যক্রমে সার্বিক সহযোগীতা করেন। আশা রাখি সকলের সহযোগীতায় ‘ইচ্ছা’ দেশ ও দেশের মানুষের জন‌্য কাজ করে যাবে।

সাধারণ সম্পাদক শাহ আলম (দর্শন ৪৮ ব্যাচ) বলেন, “আজ ইচ্ছা’র ৫ম প্রতিষ্ঠাবার্ষিকী। প্রথম থেকে ইচ্ছা’র বিভিন্ন কার্যক্রমে যারা সহযোগিতা করেছেন সকলের প্রতি অশেষ কৃতজ্ঞতা।। ইচ্ছা এগিয়ে যাক বহুদূর।।”

উল্লেখ্য, ইচ্ছা ২০১৮ সালের ২০ সেপ্টেম্বর প্রতিষ্ঠিত হয়েছিল। প্রতিষ্ঠাকালীন থেকে শিক্ষা ও সমাজকল্যাণ কাজে ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করে বিশ্ববিদ্যালয়ে বহুল আলোচিত হয়েছে সংগঠনটি। বন্যা, খরা, ঘূর্ণিঝড়, ইদ সামগ্রী, শীতবস্ত্র, করোনাকালে খাদ্য ও অর্থ সহযোগীতা, ইফতার সামগ্রী, ফ্রি এডমিশন কোচিং, রমজান মাসে ফ্রি কোরআন শিক্ষা সহ নানা রকম সমাজসেবামূলক কাজে ইচ্ছা সংগঠন নিয়োজিত রয়েছে।