Home রাজনীতি আগামীকাল শহীদ সার্জেন্ট জহুর হত্যা দিবস

আগামীকাল শহীদ সার্জেন্ট জহুর হত্যা দিবস

22

ডেস্ক রিপোর্ট: আগামীকাল ১৫ ফেব্রুয়ারি পরাধীনতার নাগপাশ থেকে বাঙালি জাতির মুক্তি ও স্বাধীনতা সংগ্রামের অগ্রসৈনিক আগরতলা ষড়যন্ত্র মামলার অন্যতম আসামী শহীদ সার্জেন্ট জহুরুল হকের ৫৪তম হত্যা দিবস। ১৯৬৯ সালের ১৫ ফেব্রুয়ারি ঢাকা সেনানিবাসে বন্দী সার্জেন্ট জহুরুল হককে পাকিস্তানী সেনাবাহিনী গুলি করে বেয়নট চার্জ করে নির্মমভাবে হত্যা করে। সার্জেন্ট জহুরকে হত্যার পর শহীদ আসাদ, শহীদ মতিউরের আত্মবলিদানের মধ্য দিয়ে গড়ে উঠা ১৯৬৯ এর ঐতিহাসিক গণঅভ্যূত্থান চূড়ান্ত পর্যায়ের দিকে ধাবিত হয়। সার্জেন্ট জহুরকে হত্যার খবর ছড়িয়ে পরলে বিক্ষুদ্ধ জনতা রাষ্ট্রীয় অতিথি ভবনসহ বিভিন্ন সরকারি ভবনে আগুন লাগিয়ে দেয়। রাষ্ট্রীয় অতিথি ভবনে অবস্থানকারী আগরতলা ষড়যন্ত্র মামলার ট্রাইব্যুনালের চেয়ারম্যান এস এ রহমান ও প্রধান সরকারী কৌশলী মঞ্জুর কাদের জনতার রুদ্ররোষ থেকে প্রাণ বাঁচাতে কোনো রকমে পালিয়ে যায়। বিক্ষুদ্ধ জনতা আগরতলা ষড়যন্ত্র মামলার নথিপত্র জ্বালিয়ে দেয়। সারা দেশে গণবিক্ষোভের লেলিহান আগুন ছড়িয়ে যায়। এই গণবিক্ষোভের এক পর্যায়ে ১৯৬৯ সালের ১৮ ফেব্রুয়ারি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. শামসুজ্জোহাকে ইপিআর বাহিনীর পাকিস্তানী ক্যাপ্টেন লক্ষ্যভেদ গুলির করে হত্যা করলে সারা পূর্ব বাংলার জনগণ যে অগ্নিরোষে ফেটে পরে। আইয়ূব খান ১৯৬৯ সালের ২২ ফেব্রুয়ারি আগরতলা ষড়যন্ত্র মামলা প্রত্যাহার করে বঙ্গবন্ধু সহ সকল আসামীকে নিঃশর্ত মুক্তি দিয়ে বাধ্য হয়। এই গণআন্দোলন গণবিদ্রোহের চাপে ১৯৬৯ সালের ২৫ মার্চ জেনারেল আইয়ূব খান পদত্যা করতে বাধ্য হয়।

জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের সভাপতি হাসানুল হক ইনু এমপি ও সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি শহীদ সার্জেন্ট জহুর হত্যা দিবস উপলক্ষে এক বিবৃতিতে বলেন, শহীদ সার্জেন্ট জহুরকে বাঙালি জাতির মুক্তি ও স্বাধীনতা সংগ্রামে একজন মহান অগ্রসৈনিক ও সূর্য সন্তান। তারা বলেন, শহীদ সার্জেন্ট জহুর, শহীদ আসাদ, শহীদ মতিউর, শহীদ জোহর আত্মবলিদানের মধ্য দিয়ে বাঙালি জাতির মুক্তি ও স্বাধীনতার সংগ্রাম চূড়ান্ত পর্যায়ে উপনীত হয়েছিল।

শহীদ সাজেন্ট জহুর হত্যা দিবসে জাসদের কর্মসূচি
জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ কেন্দ্রীয় কমিটি শহীদ সার্জেন্ট জহুরুল হকের ৫৪তম হত্যা দিবসে আগামীকাল ১৫ ফেব্রুয়ারি বুধবার সকাল সাড়ে ৮ টায় রাজধানীর পুরাতন আজিমপুর কবরস্থানে শহীদ সার্জেন্ট জহুরের সমাধিতে প্পুস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদনের কর্মসূচি গ্রহণ করেছে।