Home রাজনীতি আওয়ামী লীগ আন্দোলন ভাঙতে পারে, গড়তে পারে না : মান্না

আওয়ামী লীগ আন্দোলন ভাঙতে পারে, গড়তে পারে না : মান্না

27

স্টাফ রিপোটার: নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেছেন আওয়ামী লীগ আন্দোলন ভাঙতে পারে, গড়তে পারে না। বঙ্গবন্ধুকে হত্যা ও ২১ আগস্টের গ্রেনেড হামলার সময় তারা একটা মিছিলও করতে পারেনি। আওয়ামী লীগ শুধু আন্দোলনে গুলি চালাতে পারে দাবি করে মান্না বলেন, আমরা যখন কোনো কর্মসূচি দেই, তখন তারা পাল্টা শান্তি কর্মসূচি দেয়। তারা আমাদের সমাবেশে গুলি চালিয়ে অশান্তি করে।

বুধবার পুরানা পল্টনের ভাসানী ছাত্র পরিষদ আয়োজিত “বাংলাদেশের বর্তমান রাজনৈতিক সংকটে ছাত্রসমাজের ভূমিকা শীর্ষক” আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

মান্না বলেন, আওয়ামী লীগকে মানুষ এখন ঘৃণা করে। সর্বস্তরের মানুষ সেই দলের পদত্যাগ চায়। আওয়ামী লীগ রাজনৈতিকভাবে আমাদের কাছে পরাজিত।

তিনি বলেন, বাংলাদেশে সুষ্ঠু নির্বাচনের দাবিতে এখন আন্তর্জাতিক মহলও জোড় দিয়েছে। আগামী চার মাসের মধ্যে সরকারের পতন, চার মাসের মধ্যেই নির্বাচন।

নাগরিক ঐক্যের সভাপতি বলেন, বর্তমানে দেশে জান-মালের কোনো নিরাপত্তা নেই। একটি গ্রুপ বিলিয়ন বিলিয়ন টাকা বিদেশে পাচার করে। সেই বিষয়ে তদন্ত করতে গেলে আদালত আবার বন্ধও করে দেয়।

মাহমুদুর রহমান মান্না বলেন, মুক্তিযুদ্ধসহ দেশের বিভিন্ন আন্দোলনে ছাত্রসমাজের ভূমিকা ছিল অপরিসীম। কিন্তু গত সাড়ে ১৪ বছরে ছাত্রসমাজ মাথা উঁচু করে দাঁড়াতে পারেনি।

নাগরিক ঐক্যের সভাপতি বলেন, এই ফ্যাসিবাদী সরকার বিদায় না-হওয়া পর্যন্ত এ-দেশের কারোরই কোনো ভালো সম্ভব না। সর্বদলীয় ছাত্র ঐক্যে’র প্রসঙ্গে বলেন, যদি এক প্লাটফর্মে আসা যায় তা সবচেয়ে ভালো, যদি না-পারা যায় তাহলে যুগপৎভাবে ভোটাধিকারের আন্দোলন চালিয়ে যেতে হবে। ৫২’র ভাষা আন্দোলন এবং ৬২’র শিক্ষা আন্দোলনে মূল রাজনৈতিক সংগঠনগুলো পুরোপুরি ঐক্যবদ্ধ ছিলো না এমন-কি ৬ দফা আন্দোলন দুর্বার করতে সংগঠনগুলোকে অগ্রবর্তী করতে বড় ভূমিকা রেখেছিলো ছাত্র সংগঠনগুলোই।

আয়োজক সংগঠনের আহবায়ক মোহাম্মদ শাকিলের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ভাসানী অনুসারী পরিষদের আহবায়ক শেখ রফিকুল ইসলাম বাবুল। এতে বক্তব্য রাখেন বিএনপির মিডিয়া সেলের আহবায়ক জহির উদ্দিন স্বপন, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্নয়কারী জোনায়েদ সাকি, বিএনপির কেন্দ্রীয় সদস্য মো. দুলাল হোসেন, ভাসানী অনুসারী পরিষদের সদস্য সচিব হাবিবুর রহমান রিজু প্রমুখ।