Home রাজনীতি আইএমএফের কাছ থেকে ঋণ মানুষেরজীবনকে আরও দুর্বিষহ করে তুলবে: বাম জোট

আইএমএফের কাছ থেকে ঋণ মানুষেরজীবনকে আরও দুর্বিষহ করে তুলবে: বাম জোট

20

স্টাফ রিপোটার: আজ ৩ নভেম্বর সকাল ১১টায় বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) কার্যালয়ে বাম গণতান্ত্রিক জোটের ভারপ্রাপ্ত সমন্বয়ক মিহির ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠিত জোটের কেন্দ্রীয় পরিচালনায় পরিষদের সভায় বক্তব্য রাখেন, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) এর সাধারণ সম্পাদক বজলুর রশিদ ফিরোজ, বাংলাদেশ বিপ্লবী কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক ইকবাল কবির জাহিদ, সম্পাদকমণ্ডলীর সদস্য আব্দুস সাত্তার, বাসদ (মার্কসবাদী) এর কেন্দ্রীয় নেতা রাশেদ শাহরিয়ার, সমাজতান্ত্রিক আন্দোলনের নির্বাহী সভাপতি আব্দুল আলী, কেন্দ্রীয় নেতা রুবেল শিকদার প্রমুখ।
সভায় আইএমএফের কাছ থেকে ঋণ নেয়ার পরিকল্পনায় সরকারের তীব্র সমালোচনা করে নেতৃবৃন্দ বলেন, বাংলাদেশের আজকের সামাজিক ও অর্থনৈতিক পরিস্থিতির জন্য দায়ী সরকারের দুর্নীতি, লুটপাট ও দুঃশাসন। উন্নয়ন প্রকল্পের নামে জনগণের টাকা নয়ছয় করেছে সরকার। দুর্নীতি লুটপাটের টাকা পাচার হয়েছে সরকারি মদদে। সেই টাকা ফেরত আনার কোনো উদ্যোগ নেই, দোষীদের গ্রেফতারেরও কোনো উদ্যোগ সরকারের নেই।
নেতৃবৃন্দ আরও বলেন, বিদেশি ঋণের নামে হাজারটা শর্ত প্রতিনিয়ত আরোপ করা হচ্ছে জনগণের ওপর। কিন্তু সরকার কখনোই এসব ঋণ নেয়ার সময় শর্তগুলো জনসম্মুখে আনে না। অবিলম্বে সকল বিদেশি ঋণের শর্ত জনসম্মুখে আনতে হবে।
সভায় আইএমএফের ঋণের নামে রাষ্ট্রীয় সম্পদ বেসরকারিকরণ এবং বিদ্যুৎ ও জ্বালানী খাতে ভর্তুকি প্রত্যাহারের পাঁয়তারার বিরুদ্ধে আগামী ৮ নভেম্বর ২০২২ বিকাল সাড়ে ৩টায়, রাজধানীর পুরানা পল্টনে বিক্ষোভ-সমাবেশ এবং মিছিলের সিদ্ধান্ত হয়। উক্ত কর্মসূচিতে জনগণের প্রতি উদাত্ত আহ্বান জানানো হয়।