Home বিজ্ঞান ও প্রযুক্তি অ্যাপলের পণ্যের প্রথম অক্ষরে ‘আই’ থাকে কেন

অ্যাপলের পণ্যের প্রথম অক্ষরে ‘আই’ থাকে কেন

28

ডেস্ক রিপোর্ট: বিশ্বব্যাপী কোটি মানুষ অ্যাপলের আইফোন (iPhone) ব্যবহার করেন। বর্তমানে সুপরিচিত ও জনপ্রিয় সেলফোনগুলোর একটি আইফোন। দামি আইফোন এখন অনেক মধ্যবিত্তের হাতে দেখা মেলে। দাম বেশি হলেও অত্যাধুনিক প্রযুক্তি, দৃষ্টিনন্দন লুক আর নিশ্ছিদ্র নিরাপত্তার কারণেই বিশ্বব্যাপী অ্যাপলের পণ্যগুলোর চাহিদা গ্রাহকদের কাছে তুঙ্গে।

অ্যাপলের পণ্য আইফোন, আইপড, আইপ্যাড, আইম্যাক বাজারে এলেই হুমড়ি খেয়ে পড়েন অনেকে। নকশা এবং ব্যবহারকারীর প্রতি অ্যাপলের গভীর মনোনিবেশের ফলেই আজ প্রযুক্তিপণ্য তৈরিকারী প্রতিষ্ঠান অ্যাপল জনপ্রিয়তার শিখরে। বিশ্বের সবচেয়ে সমৃদ্ধ ও পরিচিত প্রযুক্তিবিষয়ক সংস্থাগুলোর মধ্যে একটি অ্যাপল। সেই সংস্থার বিভিন্ন পণ্য গ্রাহকের কাছে মর্যাদার বিষয়। কিন্তু এখন প্রশ্ন হচ্ছে, অ্যাপলের পণ্যগুলোয় নামের আগে ‘আই’ (i) থাকে কেন বা অ্যাপল তাদের পণ্যে ‘আই’ কোন অর্থে ব্যবহার করে।
অ্যাপলের অনেক ডিভাইস আছে, যেগুলোর আদ্যক্ষর ‘আই’। ঠিক যেমন আইফোন, আইপড, আইপ্যাড ও আইম্যাকের শুরুতে আছে ‘আই’। ‘আই’ অর্থ এখানে ইন্টারনেট। আইফোন, আইপড, আইপ্যাড ও আইম্যাক—সব কটিই ওয়েব-বেজড ডিভাইস বলেই এদের নামের আদ্যক্ষর ‘আই’ ব্যবহার করা হয়েছে ‘ইন্টারনেট’ বোঝাতে।
বিল্টইন ইন্টারনেট অ্যাক্সেস দিয়ে সর্ব যে পারসোনাল কম্পিউটার বাজারে ছাড়া হয়েছিল, তা ছিল আইম্যাক (iMac)। ১৯৯৮ সালে প্রথম বাজারে আসে আইম্যাক। তখন আদ্যক্ষর ‘আই’ ব্যবহার করা হয়েছিল। সে সময় অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা ছিলেন স্টিভ জবস, তাঁর হাত ধরেই প্রথম আসে আইম্যাক, সেই থেকে শুরু। তার পর থেকে অ্যাপলের বিভিন্ন পণ্যের নামের সঙ্গে ‘আই’ জুড়ে দেওয়া হয়।

এখন ‘আই’ ব্যবহারকারীর অভিজ্ঞতা এবং কোম্পানির উদ্ভাবনী শক্তি হিসেবেই ধরা হয়।
‘আই’ শুধু ইন্টারনেট বোঝাতে ব্যবহার হয় না; স্বাতন্ত্র্য বোঝাতেও ব্যবহৃত হয়, শিক্ষণীয় বোঝাতেও ব্যবহার করা হয়। কারণ, অ্যাপলের ডিভাইসগুলো শিক্ষামূলক কাজেও ব্যবহার করা যায়।

আদ্যক্ষর ‘আই’ ব্যবহার করছে—এমন আইকনিক পণ্যগুলোর একটি আইফোন। ২০০৭ সালে বাজারে আসার পরই সাড়া ফেলে আইফোন। সেলফোনের ক্ষমতাকে ইন্টারনেটের শক্তির সঙ্গে মিলিয়েই বাজার আনা হয়েছিল আইফোন। আইফোনের প্রথম মডেলটি মানুষকে প্রযুক্তির সঙ্গে সংযোগ ঘটিয়ে দেয়।
ব্যবহারকারীদের অনেকের মধ্যে একটি ভাবনা চলে এসেছে যে ‘আই’ অর্থ তিনি ও তাঁর সত্তা। ব্যবহারকারী এটাও মনে করেন যে নামের আদ্যক্ষরে কোনো ডিভাইসে ‘আই’ থাকার অর্থ, এটা অ্যাপলের প্রযুক্তিপণ্য।

২০০৭ থেকে ২০২৩ সাল পর্যন্ত অ্যাপলের আইফোন পথচলার হিসাব ১৬ বছর। সর্বশেষ গত বছর বাজারে আসে আইফোন-১৪ সিরিজের ফোন।
প্রথমআলো