Home সারাদেশ অবৈধ বালু উত্তোলন বন্ধের দাবিতে লৌহজং মানবন্ধন

অবৈধ বালু উত্তোলন বন্ধের দাবিতে লৌহজং মানবন্ধন

43

স্টাফ রিপোর্টার: নদী ভাঙ্গনের কবল থেকে স্বপ্নের পদ্মা সেতু ও লৌহজং উপজেলাকে রক্ষায় অবৈধভাবে বালু উত্তোলন বন্ধ করা এবং দ্রুত স্থায়ী বাধ নিমানের দাবিতে মানববন্ধন করেছে গ্রীণওয়ে বিক্রমপুর সোসাইটি অফ বাংলাদেশ, লোহজং উপজেলা কল্যান সমিতি। শনিবার সকালে লৌহজং ভূমি অফিসের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।
মানববন্ধনের উপস্থিত ছিলেন মুন্সীগঞ্জ জেলা আওয়ামী লীগের সদস্য ও সাবেক ভাইস চেয়ারম্যান এডভোকেট রানু আখতার, লৌহজং উপজেলা পরিষদ থানা তাঁতী লীগের সভাপতি শেখ বাবুল ও সাধারণ সম্পাদক আজিম বেপারী, লৌহজং ছাত্রলীগের সাধারণ সম্পাদক অনয় বেপারী, গাউদিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সদস্য মো: ইউনুস, লৌহজং থানা যুবলীগের সদস্য মো: নিজামুদ্দিন জুয়েল সহ স্থানীয় আওয়ামী লীগ-যুবলীগ ও ছাত্রলীগের নেতৃবৃন্দ।
তবে শান্তিপূর্ণ মানববন্ধনে হঠাৎ অতর্কিত হামলা চালায় মুন্সীগঞ্জ-২ (লৌহজং-টঙ্গীবাড়ি) আসনের এমপি সাগুফতা ইয়াসমিন এমিলি ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রশিদ শিকদারের অনুসারিরা এমন অভিযোগ করেছেন মানববন্ধনে উপস্থিত নেতারা। তারা অভিযোগ করেন লৌহজং ভূমি অফিসের সামনে নদী ভাঙ্গনের কবল থেকে স্বপ্নের পদ্মা সেতু ও লোহজং উপজেলাকে রক্ষায় অবৈধভাবে বালু উত্তোলন বন্ধ করা এবং দ্রুত স্থায়ী বাধ নিমানের দাবিতে আমরা শান্তিপূর্ণভাবে মানববন্ধন করছিলাম। সেখানে হঠাৎ স্থানীয় এমপি ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের অনুসারি হিসেবে পরিচিত রফিক খান, মিজানুর রহমান মোল্লা, মর্তুজা খান, আবু নাসের রতন, দিদার আল হাসান, রইস আহাম্মেদ রঞ্জু লাঠিশোঠা নিয়ে হামলা চালায়। পরে জনতার তোপেরমুখে এই ভূমিদশ্যুরা পালিয়ে যেতে বাধ্য হয় হামলাকারিরা।
মানববন্ধনে বক্তারা স্বপ্নের পদ্মা সেতু রক্ষায় এবং অবৈধ বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার জন্য সংশ্লিষ্ট্রদের প্রতি আহ্বান জানানো হয়।
প্রসঙ্গত, উত্তাল ঢেউ আর প্রবল স্রোতের কারণে মুন্সীগঞ্জের লৌহজংয়ের বড় নওপাড়া গ্রামে পদ্মার ভাঙন দেখা দিয়েছে। ঝুঁকির মধ্যে রয়েছে গ্রামের দুই শতাধিক পরিবারের বসতভিটা। এক সপ্তাহের ব্যবধানে ওই গ্রামের অন্তত ২০টি বাড়ি নদীগর্ভে চলে গেছে। গ্রাম ঘেঁষে পদ্মা নদীতে বালুবাহী বাল্কহেড চলাচল এই নদীভাঙনের বড় একটি কারণ বলে মনে করছে স্থানীয়রা।