Home ধর্ম দেড় বছর পর আজ থেকে ওমরাহর আবেদন করতে পারবেন বিদেশিরা

দেড় বছর পর আজ থেকে ওমরাহর আবেদন করতে পারবেন বিদেশিরা

41

ডেস্ক রিপোর্ট: আজ সোমবার নতুন হিজরি বর্ষের ১লা মহরম থেকে করোনার দুই ডোজ টিকা গ্রহণকারী বিদেশিরা পবিত্র ওমরাহ পালনের জন্য ভিসার আবেদন করতে পারবেন। ওমরাহ পালনের জন্য সৌদি আরব প্রবেশ করতে পারবেন।
দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানায়, আমরা প্রথমিকভাবে ৬০ হাজার মুসল্লিকে ওমরাহ পালনের সুযোগ দেবো। আস্তে আস্তে আমরা প্রত্যেক মাসে ২০ লাখ মানুষকে ওমরাহ পালন করার সুযোগ দেবো। সৌদি গেজেট
মন্ত্রণালয় আরো জনায়, ওমরাহ পালনের জন্য ১৮ বছরের বেশিরাই সুযোগ পাবেন। কোনো দম্পতির তিন-চার বছরের সন্তান থাকলে তাকে সঙ্গে নিতে পারবেন না।
হজ ও ওমরাহবিষয়ক উপমন্ত্রী ড. আবদুল ফাত্তাহ মাশাত বলেন, আমরা অন্যান্য মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলে ওমরাহ পালনকারিদের খরচ কমানোর চেষ্টা করে যাচ্ছি। তবে ওমরাহ পালনকারিদের বসস্থানসহ সকল স্থানেই মানতে হবে পূর্ণ স্বাস্থ্যবিধি।
দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, ওমরাহ পালন করার জন্য কেউ সৌদি আরবে আসতে চাইলে তাকে অবশ্যই ফাইজার, মডার্না, অ্যাস্ট্রাজেনেকা ও জনসন এন্ড জনসনের দুই ডোজ টিকা নিতে হবে। এছাড়া অন্য টিকা নিলে তাকে বুস্টার ডোজ নিতে হবে। যদি কেউ সৌদির অনুমদিত চার টিকার পূর্ণ দুই ডোজ অথবা অন্য টিকার বুস্টার ডোজ টিকা না নেয় তাহলে সে ওমরাহ পালনের সুযোগ পাবে না।
কোভিডের কারণে ২০২০ সালের ২৪ ফেব্রুয়ারি থেকে বিদেশিদের জন্য পবিত্র ওমরাহ পালন বন্ধ ঘোষণা করেছে সৌদি সরকার। গত দুই বছর ধরে বিশেষ শর্ত মেনে সীমিত পরিসরে হজ আয়োজন করেছে দেশটি। এই সময়ে বাইরের দেশ থেকে কাউকে হজের জন্য অনুমোদনও দেওয়া হয়নি। চলতি বছর ৬০ হাজার সৌদি নাগরিক ও দেশটিতে অবস্থানরত ১৫০ দেশের প্রবাসীদের হজের অনুমোদন দেওয়া হয়।-আমাদের সময়.কম