Home জাতীয় ৯ দফা দাবিতে যুব ইউনিয়নের বিক্ষোভ

৯ দফা দাবিতে যুব ইউনিয়নের বিক্ষোভ

44

ডেস্ক রিপোর্ট: বেকার যুবকদের কর্মসংস্থানের দাবিতে বাংলাদেশ যুব ইউনিয়ন, ঢাকা মহানগর দক্ষিণ আজ ২২ জানুয়ারি বিকাল ৪টায় পল্টন মোড়ে বিক্ষোভ সমাবেশ করেছে। ঢাকা দক্ষিণের সভাপতি গোলাম রাব্বি খান-এর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক খান আসাদুজ্জামান মাসুম, প্রেসিডিয়াম সদস্যা ত্রিদিব সাহা, ঢাকা মহানগর উত্তরের সভাপতি চৌধুরি জোসেন, ঢাকা মহানগন দক্ষিণের সাধারণ সম্পাদক শাহিন ভুইয়া, সাংগঠনিক সম্পাদক জীবন কুমার সাহা প্রমুখ।
সমাবেশে নেতৃবৃন্দ বলেন, দেশের যুবশক্তির ১১ শতাংশ বেকার, যা জনসংখ্যার হিসাবে এক কোটিরও বেশি। স্বাধীনতার ৫০ বছর পরও কর্মসংস্থানসংকট রয়ে গেছে। এ সংকটের অন্যতম কারণ নিয়োগ-বাণিজ্য। কর্মসংস্থান যেন ঘুষ, দুর্নীতি ও দলীয়করণের ভিত্তিতে না হয়ে প্রকৃত মেধা ও যোগ্যতার ভিত্তিতে হয়, তা নিশ্চিত করতে সরকারের প্রতি দাবি জানান।
নেতৃবৃন্দ আরো বলেন, বেকার যুবকদের কাজের ব্যবস্থা করতে না পারলে ক্ষমতায় থাকার নৈতিক অধিকার সরকারের নেই। যুবসমাজের পরিস্কার দাবি, ‘যুবকদের কাজ দাও, নইলে গদি ছাড়ো’।
সমাবেশ থেকে কর্মসংস্থান সংকট সমাধানের ৯ দফা দাবি তুলে ধরা হয়। এসব দাবির মধ্যে রয়েছে-কর্মহীন যুবদের জন্য বেকার ভাতা চালু করা, কর্মসংস্থান ব্যাংককে কার্যকর করা, বেকার যুবকদের সহজ শর্তে নগদ ঋণ প্রদান, ঘুষ ছাড়া চাকরি প্রদান, করোনাকালীন প্রবাস ফেরত যুবদের প্রবাসে কর্মে ফিরে যাওয়া নিশ্চিত করা সরকারি শূন্যপদে সরাসরি নিয়োগদান, আউটসোর্সিং কমিশন বাণিজ্য বন্ধ করা, সরকারি, আধা-সরকারি, স্বায়ত্বশাসিত ও আর্থিক প্রতিষ্ঠানসমূহের নিয়োগ পরীক্ষা বিভাগীয় সদরে গ্রহণ করা, চাকরির আবেদনে ব্যাংক ড্রাফট-পেঅর্ডার নেয়া বন্ধ করা এবং চাকরিপ্রার্থীদের জন্য কেন্দ্রীয় অনলাইন নিবন্ধন ব্যবস্থা চালু করা।