Home সারাদেশ ৭৪ লক্ষ টাকা ব্যায়ে কালভার্ট নির্মাণের কাজ শেষ হওয়ার আগেই উইং ওয়ালে...

৭৪ লক্ষ টাকা ব্যায়ে কালভার্ট নির্মাণের কাজ শেষ হওয়ার আগেই উইং ওয়ালে ফাটল

35

মিজানুর রহমান রনি ( বরিশাল) উজিরপুর: বরিশালের উজিরপুরে ৭৪ লক্ষ টাকা ব্যায়ে সড়ক ও জনপথ বিভাগের কালভার্টের সড়ক সংযোগে বালু ভরাট করার পর উইং ওয়ালের ফাটল দেখা দেওয়ায় কালভার্ট নির্মানে অনিয়ম ও দূর্নীতি হওয়ার অভিযোগ উঠেছে। বুধবার সকালে সরজমিনে গিয়ে দেখা যায়, কালভার্টের উইং ওয়ালের ফাটলের স্থানে শ্রমিকরা বালু দিয়ে ডেকে দিচ্ছে যাতে করে ফাটল না দেখা যায়। পরবর্তীতে স্থানীয় ও সাংবাদিকদের বাধঁরা কারনে বালু সড়িয়ে ফেলে নির্মানের কাজে নিয়োজিত শ্রমিকরা। সড়ক ও জনপথ অফিস সূত্রে জানাযায়, ইচলাদী থেকে সাতলা সড়কের উপজেলা পরিষদের সামনে ৭৪ লক্ষ টাকা ব্যায়ে আরসিসি কালভার্ট নির্মাণে কার্যাদেশ পান আমিরুল কনষ্ট্রাকশন নামক একটি ঠিকাদারী প্রতিষ্ঠান। ৬ মিটার আরসিসি কালভার্টটি ৭৪ লক্ষ টাকায় ওয়ার্ক অর্ডার পেয়ে ঠিকাদার মিঠু হাজারী নামক ব্যক্তি ২০২২ সালের ২৮ আগষ্ট নির্মাণ কাজ শুরু করেন। শুরু থেকেই তাদের বিরুদ্ধে বিভিন্ন দূর্নীতি ও অনিয়মের অভিযোগ করেন স্থানীয়রা তাতে কর্ণপাত করেনি সড়ক ও জনপথ বিভাগের কর্মকর্তারা। কালভার্টের দুইপার্শ্বে আরসিসি ওয়াল নির্মাণে তলদেশে ঢালাই কাজে পানির ভিতরে নিয়ম না মেনেই কাদামাটি মিশ্রিত অবস্থায় নামমাত্র চিকন চিকন রড দিয়ে রাতের আঁধারে ঢালাই কাজ শেষ করে। এ সময় স্থানীয়রা বাধা প্রদান করেছিলেন। কালভার্টটি তে ৪টি উইং ওয়াল থাকার কথা থাকলেও ১টি উইং ওয়াল দিয়েই দুই পাশের আরসিসি ওয়াল শেষ করেছেন। এ কারণে কালভার্টটির দুর্বল হয়ে নির্মাণের আগেই উইং ওয়াল ফাটল দেখা দিয়েছে বলে নাম প্রকাশ্যে একাধিক ঠিকাদাররা জানান। দুপাশের মাটি সরে যাওয়ার আশঙ্কা করছেন স্থানীয়রা।
এ প্রেক্ষিতে বরিশাল সড়ক ও জনপথ বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মোঃ জাহিদুল ইসলাম মুন্না নির্মাণ কাজ পরিদর্শনে এসে উইং ওয়ালের ফাটলের স্থানে ঢালাই দেওয়ার জন্য নির্দেশ দিয়ে ঘটনাস্থাল ত্যাগ করেন। ফাটল দেখে স্থানীয়রা বলছেন, কালভার্টের উপর যান চলাচল শুরুই হলো না অথচ উইং ওয়ালে ফাটল দেখা দিয়েছে। এতে করে ওয়ালের ঢালাই আর কালভার্টের ঢালাই নিয়ে নানা রকম অনিয়ম করেছেন । স্থানীয় মাহেন্দ্রা চালক রিয়াজ ভূইয়া, কামাল, ব্যবসায়ী খলিলুর রহমান সহ একাধিক ব্যক্তি জানান, কালভার্ট নির্মাণে মানসম্মত কাজ হলে নির্মাণের কাজ শেষ হওয়ার আগে উইং ওয়ালে ফাটল দিতো না। উইং ওয়ালে সামান্য বালুর ভারই সহ্য করতে পারছে না। যখন মহাসড়ক দিয়ে ভারী যানবাহন চলাচল শুরু করবে তখন কালভার্ট ভেঙ্গে পড়ার আশঙ্কা রয়েছে । ঠিকাদারের কাজ নিয়োজিত আলীম উইং ওয়ালের ফাটলের কথা স্বীকার করে বলেন অতিদ্রুত আমরা এর সমাধন করে দেওয়ার চেষ্টা করছি তবে কোন অণিয়ম হচ্ছেনা। তবে উইন ওয়াল ৩টি জায়গা স্বল্পতার কারণে ৩৩ ফুট ওয়ালের সাথে ৩ মিটার আরসিসি ওয়াল যুক্ত করে দেয়া হয়েছে। এতে সমস্যা হবে না।
বরিশাল সড়ক ও জনপথ বিভাগের উপ-বিভাগীয় সহকারী প্রকৌশলী মোঃ আল-আমিন জানান, কালভার্টটির উইং ওয়াল ফাটল দেখা দিলে ঘটনাস্থাল পরিদর্শন করে যথাযথ ব্যবস্থা গ্রহন করা হবে। তবে দূর্নীতি বা অনিয়ম হয়েছে কিনা এ ব্যাপারে তদন্ত না করে বলতে পারবে না বলে তিনি জানান।