Home সাহিত্য ও বিনোদন ২০-২২ জুলাই ফিল্ম অ্যাপ্রিসিয়েশন অন মাস্টার্স শিল্পকলায়

২০-২২ জুলাই ফিল্ম অ্যাপ্রিসিয়েশন অন মাস্টার্স শিল্পকলায়

23

ডেস্ক রিপোর্ট: বিশ্বচলচ্চিত্রে এমন কিছু চলচ্চিত্রকার রয়েছেন, যাঁরা নিজ চলচ্চিত্র স্রষ্টাবৃত্তির স্বকীয় বৈশিষ্ট্যে অনন্য। এই চলচ্চিত্রকারগণ কেবল যে দর্শকদের জন্য প্রাতস্মরণীয় তা নয়, তাঁদের নিজস্ব সৃষ্টির অনুপম কীর্তির মাইলফলকগুলো নবাগত, আগত এবং অনাগত সকল চলচ্চিত্রকর্মী ও নির্মাতাদের নিত্যপাঠ্য। তাই তাদেরকে সম্মানসূচক ‘মাস্টার’ চলচ্চিত্রকার বলা হয়।

বাংলাভাষার চলচ্চিত্রে এমনই তিন কীর্তিমান চলচ্চিত্রকার আমাদের নিত্যপাঠ্য হয়ে আছেন। তাঁরা কেবল যে বাংলার তা নয়, তাঁরা সমগ্র বিশ্বের চলচ্চিত্র অনুরাগীদের পাঠ ও পর্যালোচনায় প্রাত্যহিক আলোচিত। তাঁরা হলেন-সত্যজিৎ রায়, ঋত্বিক কুমার ঘটক ও মৃণাল সেন। সত্যজিৎ রায়, ঋত্বিক কুমার ঘটক ও মৃণাল সেনের চলচ্চিত্র ও তাঁদের চলচ্চিত্রচিন্তা পাঠের আয়োজন করেছে ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি। আয়োজনে সহযোগিতা করছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

‘ফিল্ম অ্যাপ্রিসিয়েশন অন মাস্টার্স’ পরিচালনা করবেন- চলচ্চিত্রকার ও শিক্ষক সৈয়দ সালাহউদ্দিন জাকী, শিল্পসমালোচক ও শিক্ষক মইনুদ্দীন খালেদ এবং চলচ্চিত্র নির্মাতা ও লেখক বেলায়াত হোসেন মামুন।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে ৩ দিনব্যাপি ‘ফিল্ম অ্যাপ্রিসিয়েশন অন মাস্টার্স-সত্যজিৎ রায়, ঋত্বিক ঘটক ও মৃণাল সেন’ অনুষ্ঠিত হবে আগামী ২০, ২১ ও ২২ জুলাই। সেশন চলবে সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত। কর্মশালায় অংশগ্রহণের জন্য নিবন্ধন করতে হবে। নিবন্ধনের জন্য আপনার নাম, বয়স ও পেশা লিখে এসএমএস করুন ০১৯৭১ ১০১১০৬ নাম্বারে।