Home প্রচ্ছদ ১৯৫ কেজি গাঁজা খেয়ে ফেলেছে ইঁদুর

১৯৫ কেজি গাঁজা খেয়ে ফেলেছে ইঁদুর

39

ডেস্ক রিপোর্ট : মাদক কারবারিদের কাছ থেকে বিভিন্ন সময় জব্দ করা হয়েছিল বিপুল পরিমাণ গাঁজা। মামলার আলামত হিসেবে সেগুলো থানায় জমা রাখা ছিলো। কিন্তু আদালত আলামত দেখতে চাইলে পুলিশ বলেছে, জব্দ করা গাঁজার প্রায় অর্ধেক এখন আর থানায় নেই। কারণ, সেগুলো ইঁদুর খেয়ে ফেলেছে। গাঁজার এই পরিমাণ শুনলে যে কারও চোখ কপালে উঠবে। পুলিশের দেওয়া তথ্য অনুযায়ী, ১–২ কেজি নয়, ইঁদুর খেয়েছে ১৯৫ কেজি গাঁজা!

বিচিত্র এই ঘটনা ঘটেছে ভারতের উত্তর প্রদেশের মথুরা জেলার একটি থানায়। বৃহস্পতিবার প্রকাশিত বিবিসির প্রতিবেদনের তথ্য অনুযায়ী, মথুরায় মাদকের কয়েকটি মামলায় মোট ৩৮৬ কেজি গাঁজা জব্দ করা হয়েছিল।

কিন্তু আদালতে পুলিশের দেওয়া প্রতিবেদনে বলা হয়েছে, থানায় ‘কিছু’ গাঁজা ইঁদুর খেয়ে ফেলেছে। তবে এর পরিমাণ জানানো হয়েছে ১৯৫ কেজি।

আদালতে দেওয়া প্রতিবেদনে পুলিশ বলেছে, ‘ইঁদুর একটি ছোট্ট প্রাণী, কিন্তু পুলিশকে মোটেও ভয় পায় না। ইঁদুরের কাছ থেকে মাদক (গাঁজা) রক্ষা করা খুবই কঠিন একটি কাজ।’

মামলার আলামত আদালতে উপস্থাপনের বিষয়ে বিচারক সঞ্জয় চৌধুরীর আদেশের পরিপ্রেক্ষিতে পুলিশের পক্ষ থেকে আদালতে এই প্রতিবেদন জমা দেওয়া হয়েছে। ইঁদুর খেয়ে ফেলা এসব গাঁজা মাদকের তিনটি মামলার আলামত ছিল।

এই প্রতিবেদন পেয়ে বিচারক সঞ্জয় চৌধুরী পুলিশকে তিরস্কার করেছেন। সতর্ক করে বলেছেন, মথুরা জেলার থানায় জব্দ করা আরও প্রায় ৭০০ কেজি গাঁজা রয়েছে। এসব মাদক যাতে ইঁদুর খেয়ে না ফেলে, এ জন্য সতর্ক থাকতে বলেছেন তিনি।

জব্দ করা মাদকের সুরক্ষা নিশ্চিত করা ও ইঁদুরের মতো ছোট্ট প্রাণীকে মোকাবিলার বিষয়ে পুলিশের অভিজ্ঞতা নেই বলেও মন্তব্য করেছেন বিচারক সঞ্জয় চৌধুরী। তিনি বলেন, ‘ইঁদুরের মতো বেপরোয়া প্রাণীর কাছ থেকে জব্দ করা পণ্য সুরক্ষার একমাত্র পথ ছিল গবেষণাগার ও ওষুধ কোম্পানিগুলোর জন্য ওই গাঁজা নিলামে তোলা এবং বিক্রি করা অর্থ সরকারি কোষাগারে জমা করা।’

তবে ইঁদুর গাঁজা খেয়ে ফেলার ঘটনা এবারই প্রথম নয়। এর আগে ২০১৮ সালে আর্জেন্টিনার একটি থানায় জব্দ করা প্রায় ৫০০ কেজি গাঁজা খেয়ে ফেলেছিল ইঁদুর।

তবে ওই সময় বিশেষজ্ঞরা বলেছিলেন, পুলিশের এমন দাবি গ্রহণযোগ্য নয়। কেননা, এত বিপুল পরিমাণ গাঁজা ইঁদুরের পক্ষে খাবার মনে করে খেয়ে ফেলা সম্ভব না।

আর খেয়ে ফেললেও থানার আশপাশে বিপুল পরিমাণ ইঁদুরের বিষ্ঠা থাকার কথা। কিন্তু তেমন কোনো আলামত দেখা যায়নি।

২০১৭ সালে ভারতের বিহার রাজ্যের পুলিশ দাবি করেছিল, কয়েক হাজার লিটার অ্যালকোহল ইঁদুর খেয়ে ফেলেছে। এর এক বছর পরই বিহার রাজ্য সরকার অ্যালকোহল খাওয়া ও বিক্রিতে নিষেধাজ্ঞা আরোপ করে।
আমাদের সময়.কম