Home জাতীয় হলমার্ক কেলেঙ্কারি মামলায় তানভীর-জেসিমনসহ ৯ জনের যাবজ্জীবন কারাদন্ড

হলমার্ক কেলেঙ্কারি মামলায় তানভীর-জেসিমনসহ ৯ জনের যাবজ্জীবন কারাদন্ড

8

ডেস্ক রিপোর্ট: হলমার্ক কেলেঙ্কারির মামলায় তানভীর-জেসিমনসহ ৯ জনের যাবজ্জীবন কারাদন্ড দিয়েছ আদালত। মঙ্গলবার ঢাকার বিশেষ জজ আদালত-১ বিচারক মো. আবুল কাশেম এ রায় ঘোষণা করেন।
রায়ে দন্ডের পাশাপাশি তানভীর মাহমুদ ও জেসমিন ইসলামকে ৫ কোটি টাকা অর্থদন্ড দেওয়া হয়েছে। এছাড়া প্রতারণায় অরেক ধারায় সাত বছরের সশ্রম কারাদন্ডসহ ২৫ লাখ টাকা করে জরিমানা করা হয়েছে।
মামলায় যাবজ্জীবন দন্ডপ্রাপ্ত আসামীরা হলেন প্রতিষ্ঠানটির উপ-মহাব্যবস্থাপক সাইফুল হাসান,নির্বহী কর্মকর্তা মোহাম্দ আব্দুল মতিন, জেনারেল ম্যানেজার তুষার আহম্মেদ, ম্যাক্স স্পিনিং মিলসের মালিক মীর জাকারিয়া, প্যারাগণ গ্রুপের এমডি সাইফুল ইসলাম রাজা, নকশী নিটের এমডি আব্দুল মালেক এবং টি অ্যান্ড ব্রাদার্সের পরিচালক তসলিম হাসান।
এদের প্রত্যেককে ১০ লাখ টকা করে অর্থদন্ড দেওয়া হয়েছে। প্রতারণার আরেক ধারায সাত বছরের সশ্রম কারাদন্ড ও দুই লক্ষ টাকা করে অর্থ দন্ড দেওয়া হয়েছে।

মামলায় সোনালী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরাচালক হুমায়ুন কবির, সাবেক জিএম ননী গোপাল, সাবেক জিএম মীর মিহদুর রহমান, ডিএমিড মাইদুল হক, ডিজিএম মো. সফিজউদ্দীন আহমেদ, এজিএম কামরুল হাসান খান ও নির্বহী কর্মকর্তা মেহেরুন্নেছা মেরীকে ১০ বছরের কারাদন্ড ও ১০ লাখ টাকা করে অর্থদন্ড দেওয়া হয়। আরেক ধারায় সাত বছরের সশ্রম কারাদন্ড ও দুই লাখ টাকা করে অর্থদন্ড দেওয়া হয়।
এছাড়া সাভার হেমায়েতপুর তেঁতুলঝোড়া ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মো. জামাল উদ্দিন সরকারকে পাঁচ বছরের কারাদন্ড ও পাঁচ লাখ টাকা অর্থদন্ড দেওয়া হয়েছে।আরেক ধারায় দুই বছরের কারদন্ড এ দুই লাখ টাকা অর্থদন্ড দেওয়া হয়েছে।
২০১২ সালের ৪ অক্টোবর আসামীদের বিরুদ্ধে প্রতারণা, জালিয়াতি, অর্থ আত্মসাৎ, ক্ষমতার অপব্যবহার এবং অর্থ পাচারের অভিযোগে দুর্নীতি দমন কমিশন রমনা থানায় মামলা দায়ের করেন।