Home স্বাস্থ্য সুস্থ জীবনধারা নিশ্চিতে কাজ করছে ‘হেলথি লিভিং বিডি’

সুস্থ জীবনধারা নিশ্চিতে কাজ করছে ‘হেলথি লিভিং বিডি’

18

ডেস্ক রিপোর্ট: দ্রুতগতিতে চলমান এই পৃথিবীতে সকলের শারিরীক ও মানসিক সুস্থতা নিশ্চিত করা অধিক গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। করোনা পরবর্তী সময়ে সকলের মধ্যে সুস্থ জীবনধারা নিয়ে কিছুটা সচেতনতা তৈরী হয়েছে। এই সচেতনতা যেমন আরও বেশি বাড়াতে হবে তেমনি সুস্থ জীবনধারা জন্য প্রয়োজনীয় নানা পণ্য ও সেবাও নিশ্চিত করতে হবে। এই সমস্যার সমাধান নিয়ে এসেছে তিন তরুণ উদ্যোক্তা; প্লাটফর্মটির নাম ‘হেলদি লিভিং বিডি’। ওয়েবসাইট healthylivingbd.com-তে যেমন নানা সুস্থ জীবনধারার জন্য প্রয়োজনীয় অর্গানিক খাবার, প্রাকৃতিক পণ্য, নারী স্বাস্থ্য, বাচ্চার স্বাস্থ্য, ব্যায়াম, আয়ুর্বেদিক ইত্যাদি নানা পণ্য পাওয়া যাচ্ছে, তেমনি মানসিক স্বাস্থ্য সেবাসহ ইয়োগা, মেডিটেশন, ডেন্টাল হেলথ, ফিটেনেস সেবা পাওয়া যাচ্ছে।

হেলদি লিভিং বিডির প্রধান নির্বাহী কর্মকর্তা মৌসুমী বাঁধন জানান, আমরা একটি সুস্থ ও সুরক্ষিত বাংলাদেশ গড়ে তুলতে চাই যেখানে সব বয়সী মানুষেরা সুস্থ ও সুন্দর জীবনযাপনের জন্য প্রয়োজনীয় সকল পণ্য ও সেবা এক জায়গায় পেতে পারে। আমাদের লক্ষ্য হচ্ছে সহজলভ্য ও প্রয়োজনীয় দ্রব্য সরবরাহের মাধ্যমে ব্যক্তিদের তাদের সুস্থ ও সুরক্ষিত জীবন গঠনে সহায়তা করা। যে বিষয়টি হেলদি লিভিং বিডিকে সবার থেকে আলাদা করে তা হলো, এর ই-কমার্স মার্কেটপ্লেসের মাধ্যমে প্ল্যাটফর্মটি স্থানীয় কৃষকদের থেকে সরাসরি সংগৃহীত ফল, সবজি, অর্গানিক খাদ্যপণ্য এবং নিরাপদ খাবার সামগ্রীসহ সকল পণ্য সরবরাহ করছে। এছাড়া নিয়মিত মানসিক স্বাস্থ্য সহায়তা বিষয়ক আয়োজন ও সেবা, ফিটনেস সেশন, যোগব্যায়াম ইভেন্ট ও সেশন, মেডিটেশন ইভেন্ট ও সেশন এবং থেরাপি সেশনসহ বিভিন্ন ধরনের পরিসেবা সরবরাহ করে, যার ফলে ব্যবহারকারীরা তাদের সকল চাহিদা একটি প্ল্যাটফর্মেই পান।

হেলদি লিভিং বিডির উদ্যোক্তা ও সিওও আহসান রনি বলেন, “আমরা চাই মানুষ যেন সঠিকভাবে সচেতন হয়ে, সকল নিয়মকানুন মেনে চলার জন্য উদ্বুদ্ধ হয় এবং সুস্থ জীবনযাপন করতে পারে। এজন্যই আমরা এমন একটি ইকোসিস্টেম তৈরি করতে চেষ্টা করছি যেখানে মানুষ স্বাস্থ্যকর, সুরক্ষিত ও সুখী জীবনযাপনের জন্য তাদের প্রয়োজনীয় সবকিছু খুঁজে পেতে পারে। অর্গানিক ও খাঁটি পণ্য থেকে শুরু করে মানসিক স্বাস্থ্য সহায়তা পর্যন্ত, আমরা সুস্থতার জন্য একটি সম্পূর্ণ সমাধান প্রদান করি যা আমাদের ব্যবহারকারীদের সকল চাহিদা মেটায়। সর্বোচ্চ কোয়ালিটির প্রোডাক্ট, সেরা এক্সপার্টদের মাধ্যমে সেবা, দেশের সেরা সেরা লাইফস্টাইল প্রতিষ্ঠানগুলোর সাথে পার্টনারশীপের মাধ্যমে সুস্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় সবকিছু একটি জায়গায় পাওয়া, হেলথ ও ওয়েলনেস বিষয়ক নানা ইভেন্টের আয়োজন, নিয়মিত সচেতনতামূলক কনটেন্ট তৈরী করছে হেলদি লিভিং বিডি।”

উদ্যোক্তারা জানান, করোনার সময়ে আমরা জেনেছি আমরা কেউই সঠিক বা সুস্থ জীবনযাপন করছি না। আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক কম এবং আমরা অনেক বেশি দূষণের শিকার হবার পাশাপাশি নিজের স্বাস্থ্যের প্রতি অসচেতন। করোনা সকলকে স্বাস্থ্য সচেতন করতে উদ্বুদ্ধ করেছে; কিন্তু যারা শারিরীক ও মানসিকভাবে সুস্থ জীবনযাপন করতে চান তারা সঠিক পণ্য ও সেবা খুঁজে পাচ্ছেন না বা কোন প্ল্যাটফর্ম পাচ্ছেন না যেখানে স্বাস্থ্য সচেতন মানুষের জন্য প্রয়োজনীয় সকল তথ্য, পণ্য ও সেবা পাওয়া যায়। এই অভাববোধ থেকেই এই উদ্যোগ নিয়ে কাজ শুরু করেছেন তারা। ইতিমধ্যে ৬০টির অধিক প্রতিষ্ঠানের সাথে পার্টনারশীপের মাধ্যমে পণ্য ও সেবা প্রদান করছে প্রতিষ্ঠানটি।

রমনায় নিয়মিত মেডিটেশন ও ইয়োগা ইভেন্ট, ২৬শে ফেব্রুয়ারী টিএসসিতে ঢাকা বিশ্ববিদ্যালয় রানিং কমিউনিটির সাথে সহযোগী হিসেবে ‘৫ কিলোমিটার রান’ আয়োজন করা সহ সামনে সারাদেশে দারুণ দারুণ সব ইভেন্ট নিয়ে আসছে হেলদি লিভিং বিডি।

যাত্রা শুরুর কিছুদিনের মধ্যেই বাংলাদেশ সরকারের নতুন উদ্যোক্তা প্ল্যাটফর্ম ‘স্মার্ট বাংলাদেশ এক্সসেলেটর’-এ সিলেক্টেড হয়েছে হেলদি লিভিং বিডি। এছাড়া সরকারের বিভিন্ন মন্ত্রনালয়, বেসরকারি প্রতিষ্ঠানগুলোর সাথে নানা প্রজেক্ট নিয়ে কাজ করছে হেলদি লিভিং বিডি। উদ্যোক্তারা জানালেন, দেশের সেরা হেলথ ও ওয়েলনেস প্ল্যাটফর্ম হিসেবে নিজেদেরকে প্রতিষ্ঠিত করতে চান তারা এবং এর জন্য নতুন ইনভেস্টমেন্ট ও পার্টনারশীপের জন্য প্রস্তুত প্ল্যাটফর্মটি।