Home জাতীয় সুফী সাধক শেখ আব্দুল হানিফের ২য় মৃত্যুবার্ষিকী পালন

সুফী সাধক শেখ আব্দুল হানিফের ২য় মৃত্যুবার্ষিকী পালন

49

ডেস্ক রিপোর্টঃ সুফী সাধক শেখ আব্দুল হানিফের ২য় মৃত্যুবার্ষিকীর প্রাক্কালে হাক্কানী দরবার শরীফের তত্ত্বাবধায়ক ডাঃ সুমাইয়া সুমীর সভাপতিত্বে আজ ২০ জুলাই দিবাগত রাতে এক স্মরণ সভা অনুষ্ঠিত হয়।
‘ঊপলব্ধিতে সত্য মানুষ সুফী সাধক শেখ আব্দুল হানিফ’- শীর্ষক ওয়েবিনারে তাঁর জীবন, দর্শন ও কর্মপরিধি নিয়ে আলোচনা করেন বাংলাদেশ হাক্কানী খানকা শরীফের সভাপতি শাহ্‌ শাহ্‌নাজ সুলতানা, ড. আহসান আলী, ঢা.বি, ডাইরেক্টর টু অনারেবল স্পীকার অব বাংলাদেশ পার্লামেন্ট তারিক মাহমুদ টিপু, গণজাগরণ মঞ্চের সংগঠক, লেখক ও গবেষক মারুফ রসুল ।
এ সভায় বাংলাদেশ জাতীয় সংসদের গণসংযোগ অধিশাখার পরিচালক তারিক মাহমুদ বলেন হাক্কানী দর্শনের ভ্রুণ লালন করে আমাদের এগিয়ে যেতে হবে। কারন রাজনীতি, অর্থনীতি, ভুখা মানুষের কথা থেকে শুরু করে সকল দর্শনের সারবস্তু হাক্কানী দর্শনে রয়েছে। বঙ্গবন্ধু যেমন করে বলেছিলেন-বিশ্ব দুইভাগে বিভক্ত, শোষক আর শোষিত- আমি শোষিতের পক্ষে। হাক্কানী দর্শনেও একই কথাই বলা হয়েছে।
তিনি এ ওয়েবিনারে যুক্ত হয়ে বলেন, হাজার হাজার বছরের ঐতিহ্য, আমার ভাষা, আমার প্রাণের ভাষা, যে ভাষার জন্য আমরা রক্ত দিলাম, শহীদ হলাম-সেই সত্যের সন্ধানে- শেকড়ের সন্ধানে আমাদের আলোকিত হতে হবে, ঐক্যবদ্ধ হতে হবে-এ ভাবেই আমি সুফীসাধক শেখ আব্দুল হানিফ হাক্কানীকে শ্রদ্ধা জানাই।
সাপ্তাহিক বর্তমান সংলাপ এর নির্বাহী সম্পাদক শাহ্‌ ড. আলাউদ্দিন আলন অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।