Home সারাদেশ সিলেটে ভোট গ্রহণ শুরু, ভোটারদের উপস্থিতি কম

সিলেটে ভোট গ্রহণ শুরু, ভোটারদের উপস্থিতি কম

376

সৈয়দ রাসেল আহমদ,সিলেট অফিস: দ্বাদশ জাতীয় নির্বাচনে (৭ জানুয়ারি) সোমবার সকাল থেকেই ভোট গ্রহণ শুরু হয়েছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত সিলেটের কেন্দ্রগুলোতে কোন ধরণের অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। তবে ভোট কেন্দ্রগুলোতে ভোটারদের উপস্থিতি একেবারে কম।

বিএনপির ডাকা ৪৮ ঘন্টার হরতালের মধ্যেও চলছে ভোটগ্রহণ। সকাল দশটা পর্যন্ত ভোটারদের উপস্থিতি কম হওয়ায় হরতাল সফল হয়েছে বলেও জানিয়েছেন স্থানীয় বিএনপি নেতৃবৃন্দ। তাদের দাবি জনগণ এবারের ভোট বর্জন করেছে।

ভোট গ্রহণের আগের রাত সিলেট শহরের বেশ কয়েকটি ভোট কেন্দ্রের সামনে ককটেল বিস্ফোরণ এর ঘটনা ঘটেছে। রাতভর আতংকের পর কিছুটা স্বস্তি নিয়েই ভোট কেন্দ্রে ভোটারদের আসতে দেখা গিয়েছে। যদিও সকাল দশটা পর্যন্ত আশানুরূপ ভোটার দেখা যায়নি।

এবারের নির্বাচনে বিএনপির অংশগ্রহণ না করায় কিছুটা নির্বাচনী আমেজে ভাটা পড়েছিলো, তবে কিছু কিছু আসনে স্বতন্ত্র প্রার্থীরা সেই শূন্যতা বুঝতে দেননি ভোটারদের। তবে ভোট কেন্দ্রে ভোটারদের উপস্থিতি খুব বেশি না হলেও স্বতন্ত্র প্রার্থীদের তোড়জোড়ে বেলা গড়ার সাথে সাথে ভোটারদের উপস্থিতিও বাড়বে বলেও অনেকে আশাবাদী।

সিলেটের রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে জানা যায়, সিলেটের ৬টি আসনে মোট ১ হাজার ১৩টি কেন্দ্রের মধ্যে জেলায় ৪৪৭টি ও মহানগরে ২০৬ টি কেন্দ্রকে গুরুত্বপূর্ণ (ঝুঁকিপূর্ণ) হিসেবে বিবেচনা করা হয়েছে। এর মধ্যে ৪টি আসনের ৭৫টি কেন্দ্রকে দুর্গম এলাকা হিসেবে চিহ্নিত করা হয়েছে। সিলেটের ৬ টি নির্বাচনী আসনে মোট ৬ হাজার ৬টি ভোটকক্ষে ভোটগ্রহন অনুষ্ঠিত হবে।

সিলেটের ৬ টি আসনে মোট ৩৪ জন প্রার্থী ভোট যুদ্ধে অবর্তীর্ণ হচ্ছেন। তবে একটি আসনে জাতীয় পার্টির প্রার্থী সংবাদ সম্মেলন করে ভোট থেকে সরে দাঁড়ানোয় মূল লড়াইয়ে আছেন ৩৩ জন।

সিলেটের ছয়টি আসনে মোট ভোটার সংখ্যা ২৭ লাখ ১৫ হাজার ৩৩১ জন। যার মধ্যে ১৩ লাখ ৯২ হাজার ৩৯৫ জন পুরুষ ভোটার, আর মহিলা ভোটার রয়েছেন ১৩ লাখ ২২ হাজার ৯২৬ জন। এছাড়া তৃতীয় লিঙ্গের ভোটার ১০ জন।