Home সাহিত্য ও বিনোদন সিলেটে জ্ঞান চর্চায় বিশেষ ভূমিকা রাখবে দক্ষিণ সুরমা গণগ্রন্থাগার: পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন

সিলেটে জ্ঞান চর্চায় বিশেষ ভূমিকা রাখবে দক্ষিণ সুরমা গণগ্রন্থাগার: পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন

49

সিলেট অফিস: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, এমপি বলেছেন, সিলেটের দক্ষিণ সুরমায় স্থাপিত গণগ্রন্থাগার এ এলাকার মানুষের জ্ঞান চর্চায় বিশেষ ভূমিকা রাখবে। তিনি বলেন, আমাদের দেশে লাইব্রেরির বড় অভাব— এক্ষেত্রে দক্ষিণ সুরমার গণগ্রন্থাগারটি এ এলাকায় জ্ঞানের আলো ছড়াবে। জ্ঞান অর্জন করা কঠিন কিন্তু এর ফল খুব মিষ্টি, সেজন্য নতুন প্রজন্মকে জ্ঞান চর্চার পরিবেশ তৈরি করে দিতে হবে। তিনি শুক্রবার দক্ষিণ সুরমা উপজেলার ১নং মোল্লারগাঁও ইউনিয়নের সদরখলাস্থ দক্ষিণ সুরমা গণগ্রন্থাগারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী দক্ষিণ সুরমা গণগ্রন্থাগারের যথাযথ রক্ষণাবেক্ষণ, বইয়ের সংগ্রহ বৃদ্ধি করাসহ ডিজিটাল ফরম্যাটে বই সংরক্ষণের পরামর্শ দেন এবং প্রয়োজনে এ ব্যাপারে প্রয়োজনীয় সহায়তার আশ্বাস দেন। তিনি এই গণগ্রন্থাগারের প্রতিষ্ঠাতা, সিলেটের কৃতি সন্তান, মুক্তিযুদ্ধের সংগঠক এবং ‘প্রবাসীর কথা’ গ্রন্থের লেখক প্রয়াত নুরুল ইসলামের বিভিন্ন উদ্যোগের প্রশংসা করে বলেন, সিলেটের উন্নয়ন তথা বাংলাদেশের উন্নয়নে নুরুল ইসলাম আজীবন কাজ করে গেছেন এবং মুক্তিযুদ্ধের সংগঠক হিসেবে তাঁর অনেক অবদান রয়েছে। পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পরে নুরুল ইসলাম তাঁর বন্ধু, আমাদের প্রয়াত অর্থমন্ত্রী, আবুল মাল আবদুল মুহিতকে সাথে নিয়ে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের প্রতিবাদ করেছেন। বিশেষ করে দেশের উন্নয়নের লক্ষ্যে এবং প্রবাসীদের বিভিন্ন সমস্যা সমাধান ও প্রবাসীদের দাবি আদায়ে কাজ করেছেন নুরুল ইসলাম।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট-৩ আসনের সংসদ সদস্য হাবিবুর রহমান হাবিব, দক্ষিণ সুরমার উপজেলা নির্বাহী অফিসার নুসরাত লায়লা নীরা ও সীমান্তিক-এর প্রতিষ্ঠাতা ড. আহমদ আল কবির। দক্ষিণ সুরমা গণগ্রন্থাগার ট্রাস্টের প্রতিষ্ঠাতা মরহুম নুরুল ইসলাম এর সহধর্মিণী মিসেস নার্গিস ইসলামের সভাপতিত্বে ও নূরুল ইসলামের মেয়ে মনজেরীন রশিদ এর পরিচালনায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সিলেট সিটি কর্পোরেশনের কাউন্সিলর আজাদুর রহমান আজাদ।