Home জাতীয় সারাদেশে ভোট গ্রহণ সম্পন্ন

সারাদেশে ভোট গ্রহণ সম্পন্ন

18

স্টাফ রিপোর্টার ।। টুকিটাকি সমস্যা ছাড়া শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে । আজ সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ বিরতিহীনভাবে চলে । নির্বাচনে অনভিপ্রেত পরিস্থিতি এড়াতে ভোটকেন্দ্র, সংশ্লিষ্ট প্রতিষ্ঠান এবং ভবনের নিরাপত্তা জোরদার ও নজরদারির ব্যবস্থা করেছে নির্বাচন কমিশন (ইসি)।

এবারের নির্বাচনে মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৮৯ হাজার ২৮৯ জন। এর মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ৬ কোটি ৭৬ লাখ ৯ হাজার ৭৪১ জন। নারী ভোটারের সংখ্যা ৫ কোটি ৮৯ লাখ ১৮ হাজার ৬৯৯ জন। তৃতীয় লিঙ্গের ভোটার ৮৪৯ জন। তালিকায় নতুন ভোটারের সংখ্যা ১ কোটি ৫৪ লাখ। এই বিপুল সংখ্যক ভোটারের শান্তিপূর্ণ ভোটগ্রহণের জন্য মোট ভোট কেন্দ্র স্থাপন করা হয়েছে ৪২ হাজার ১৪৮টি। মোট ভোটকক্ষ রয়েছে ২ লাখ ৬১ হাজার ৫৬৪টি। নির্বাচন ঘিরে বির্তক এড়াতে এবং ভোটের গ্রহণযোগ্যতা বাড়াতে এবারই প্রথম নির্বাচনের দিন সকালে ব্যালট পেপার পাঠানো হচ্ছে। তবে দুর্গম ও চরাঞ্চল এবং যাতায়াত সমস্যা রয়েছে এমন ২৯৭১ ভোটকেন্দ্রে আজই ব্যালট পেপার পাঠানো হবে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটগ্রহণ হবে ২৯৯ আসনে। সংসদ নির্বাচনের ভোটগ্রহণের আগেই নওগাঁ-২ আসনের একজন প্রার্থীর মৃত্যুর কারণে আসনটির ভোটগ্রহণ স্থগিত রয়েছে। এই নির্বাচনে নিবন্ধিত ৪৪টি রাজনৈতিক দলের মধ্যে ২৮টি রাজনৈতিক দল অংশ নিয়েছে। এসব দল থেকে মোট প্রার্থী ১ হাজার ৫৩৪ জন। বিগত সংসদ নির্বাচনের চেয়ে এবার স্বতন্ত্র প্রার্থীর সংখ্যা অনেক বেশি। ৪৩৪ জন স্বতন্ত্র প্রার্থী লড়ছেন এবারের ভোটযুদ্ধে। সব মিলিয়ে মোট প্রার্থী ১ হাজার ৯৭০ জন। এই নির্বাচনে ৯০ জন নারী প্রার্থী এবং ৭৯ জন ক্ষুদ্র নৃগোষ্ঠীর প্রার্থী রয়েছে। তৃতীয় লিঙ্গের প্রার্থী রয়েছেন ১ জন। নির্বাচনে বিএনপিসহ নিবন্ধিত ১৬ রাজনৈতিক দল ভোট বর্জন করেছে। তারা রোববার ও সোমবার সারাদেশে ভোট প্রতিহতের ঘোষণা দিয়ে হরতালের ডাক দিয়েছে।

নির্বাচনে অংশ নিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগ, জাতীয় পার্টি, জাসদ, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, ইসলামী ফ্রন্ট বাংলাদেশ, ইসলামী ঐক্যজোট, কৃষক শ্রমিক জনতা লীগ, গণফোরাম, গণফ্রন্ট, জাকের পার্টি, জাতীয় পার্টি-জেপি, তৃণমূল বিএনপি, ন্যাশনাল পিপলস পার্টি, বিকল্প ধারা বাংলাদেশ, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, বাংলাদেশ কংগ্রেস, বাংলাদেশ কল্যাণ পার্টি, বাংলাদেশ খেলাফত আন্দোলন, বাংলাদেশ জাতীয় পার্টি, বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন, বাংলাদেশ তরিকত ফেডারেশন, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ), বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফ, বাংলাদেশ মুসলিম লীগ, বাংলাদেশ সুপ্রিম পার্টি, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট, বাংলাদেশের সাম্যবাদী দল (এম.এল) ও গণতন্ত্রী পার্টি ।