Home জাতীয় সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট’র সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট’র সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত

112

ডেস্ক রিপোর্ট: জাতীয় বাজেটে শিক্ষাখাতে আনুপাতিক হারে বরাদ্দ কমানো, শিক্ষার বেসরকারিকরণ-বাণিজ্যিকীকরণ-সাম্প্রদায়িকীকরণের প্রতিবাদে আজ ২১ জুন, বুধবার সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট এর সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলা’র পাদদেশে অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সভাপতি মুক্তা বাড়ৈ। সংগঠনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সুস্মিতা মরিয়ম এর সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক রাজিব কান্তি রায়, দপ্তর সম্পাদক ও ঢাকা নগর সভাপতি অনিক কুমার দাস।

সমাবেশ থেকে বক্তারা বলেন,“প্রতি বছর বাজেটের কলেবর বাড়লেও কমছে শিক্ষাখাতে বরাদ্দের পরিমাণ। এই অর্থবছরে শিক্ষাখাতে গত ১৫ বছরের মধ্যে সবচেয়ে কম বরাদ্দ হয়েছে যা এশিয়ার মধ্যে সর্বনিম্ন। সরকার একদিকে ‘স্মার্ট’ বাংলাদেশ গড়ে তোলার ঘোষণা দিচ্ছে অপরদিকে শিক্ষাখাতে বরাদ্দ কমিয়ে দিয়ে প্রমাণ করছে এইসব ঘোষণা ফাঁপা বুলি মাত্র। শিক্ষা, স্বাস্থ্যের মতো পরিসেবা খাতগুলিতে রাষ্ট্রীয় বরাদ্দ কমিয়ে দিয়ে ক্রমাগত বেসরকারিকরণ-বাণিজ্যিকীকরণ নীতির বাস্তবায়নের মাধ্যমে দেশের শিক্ষাব্যবস্থার কবর খোড়ার পাঁয়তারা চলছে। শিক্ষার মৌলিক ও মানবিক অধিকারকে ভূলুন্ঠিত করার শাসকশ্রেণির এই বিধ্বংসী দৃষ্টিভঙ্গির বিপরীতে দাঁড়িয়ে সর্বজনীন-বিজ্ঞানভিত্তিক-সেকুলার একই ধারার গণতান্ত্রিক শিক্ষার দাবিতে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট লড়াই অব্যাহত রাখবে।”

সমাবেশ থেকে নেতৃবৃন্দ অনতিবিলম্বে সংশোধিত বাজেটে শিক্ষাখাতে জাতীয় বাজেটের ২৫ ভাগ বরাদ্দের দাবি জানিয়েছেন। একই সাথে শিক্ষা বেসরকারিকরণ-বানিজ্যিকীকরণ-সাম্প্রদায়িকীকরণের যেকোনো নীতির বিরুদ্ধে শিক্ষার্থীদের সোচ্চার থেকে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট’র চলমান আন্দোলনে সামিল হওয়ার আহবান জানানো হয় সমাবেশ থেকে।