Home সাহিত্য ও বিনোদন সব মাধ্যমের শিল্পীদের নতুন প্লাটফর্ম ‘আর্টস ক্লাব বাংলাদেশ’

সব মাধ্যমের শিল্পীদের নতুন প্লাটফর্ম ‘আর্টস ক্লাব বাংলাদেশ’

24

ডেস্ক রিপোর্ট: বাংলাদেশে শিল্পের বিভিন্ন মাধ্যমে কাজ করা আর্টিস্টদের নিয়ে গঠিত হয়েছে ‘আর্টস ক্লাব বাংলাদেশ’। আর্টিস্টদের শিল্পচর্চা ও আনন্দের জন্য একটি ওপেন স্পেস তৈরি করার লক্ষ্য নিয়ে ইতিমধ্যেই কাজ শুরু করেছে ক্লাবটি।

সদ্য বিদায়ী বছরে ‘আর্টস ক্লাব বাংলাদেশ’-এর কার্যনির্বাহী কমিটি গঠিত হয়। নব নির্বাচিত কমিটিতে সভাপতি হিসাবে নির্বাচিত হয়েছেন শিল্পী ও কবি তোফায়েল আহমেদ পদ্ম এবং সাধারণ সম্পাদক শিল্পী পার্থ প্রতীম কুন্ডু।

আর্টস ক্লাব সম্পর্কে পার্থ বলেন, “আর্টস ক্লাব বাংলাদেশ এমন একটি স্পেস হয়ে উঠতে চায় যেখানে তাঁরা স্বতস্ফুর্তভাবে শিল্প চর্চা করবে, আড্ডা দেবে, নিজেদের শিল্পকে প্রোমোট করবে ও আর্টস রিলেটেড বিভিন্ন ব্র‍্যান্ড প্রতিষ্ঠা করে নিজেদের অর্থনৈতিক ভিত্তি মজবুত করবে।”

‘আর্টস ক্লাব বাংলাদেশ’-এর আয়োজনে গত ২৯ ডিসেম্বর ক্লাবের ডিওএইচএস, মিরপুর কার্যালয়ে অনুষ্ঠিত হয়ে গেল ‘নিউ ইয়ার হ্যাপিফেস্ট ২০২৪’। সেদিন নতুন বছরের আগাম শুভেচ্ছা জানাতে বাংলাদেশের বিভিন্ন শিল্প মাধ্যমে কাজ করা শিল্পী, কবি, নির্মাতাদের পদচারনায় মুখরিত হয়ে ওঠে আর্টস ক্লাব কার্যালয়। গান, কবিতা, আড্ডা জমে ওঠে বিকাল থেকে রাত পর্যন্ত।

আর্টস ক্লাব তার সদস্যদের জন্য বিভিন্ন সুযোগ সুবিধা প্রদানের কর্মসূচি হাতে নিয়েছে। ইতিমধ্যেই আর্টস ক্লাব তার সদস্য পেইন্টারদের ছবি আঁকার জন্য একটি স্টুডিও নির্মাণ করেছে, যেখানে পেইন্টাররা যেকোনও সময় এসে ছবি আঁকতে পারবে।

এছাড়াও চালু হয়েছে ‘আর্টস ক্লাব ক্রিয়েটিভ স্কুল’ যা আর্টস ক্লাবের সদস্যদের সন্তানদের মেধা বিকাশে কাজ করবে। সদস্যদের রিফ্রেসমেন্টের জন্য সিলেট, কক্সবাজার, জিন্দাপার্কসহ বেশ কিছু স্থানে গ্রুপ ট্যুরও আয়োজন করা হয়েছে ইতিমধ্যে। আয়োজিত হয়েছে রুফটপ আর্টস শো’র।

আর্টস ক্লাবের নতুন উদ্যোগগুলো প্রসঙ্গে পার্থ আরও বলেন, “সামনে আরও কিছু ওয়ার্কশপ, গ্রুপ এক্সিবিশন, ট্যুর ও ইভেন্টের পরিকল্পনা চলছে। তাছাড়া আমরা খুব শিঘ্রই আর্টস ক্লাব গ্রোসারি চালু করতে যাচ্ছি, সেখান থেকে আর্টস ক্লাবের সদস্যদের অথেন্টিক ও ফ্রেস খাবার স্বল্পমূল্যে সরবারহ করা হবে। সামনে আমরা আনন্দ নিয়ে একসাথে আরও অনেক কিছু করতে চাই। বাংলাদেশের সব ধরণের শিল্পমাধ্যমে কাজ করা আর্টিস্টদের জন্য একটি হ্যাপি সোসাইটি নির্মান করতে চাই, যেখানে সুখে দুখে সবাই সবার পাশে দাঁড়াবে, শিল্পচর্চা ও শিল্পের বিকাশে সবাই এক হয়ে কাজ করবে’’।

নতুন বছরে দেশের সব মাধ্যমের শিল্পীদের সৃষ্টিকে সকলের সামনে তুলে ধরতে ও আলোচনা-সমালোচনা ও মিথস্ক্রিয়ার ক্ষেত্র প্রস্তুত করতে নির্মিত হতে যাচ্ছে আর্ট ক্লাবের একটি ওয়েব পোর্টাল।

আর্টস ক্লাবের সঙ্গে যে কোনভাবে যুক্ত হতে চাইলে বা সদস্য হতে চাইলে যোগাযোগ করতে হবে এই মেইল এড্রেসে- artsclubbd@gmail.com।

আর্টস ক্লাব বাংলাদেশের ফেসবুক পেইজ
https://www.facebook.com/artsclubbd