Home সারাদেশ সদরপুরের পিঁয়াজখালী নতুন বাজারে জোরপূর্বক জমি দখলের অভিযোগ

সদরপুরের পিঁয়াজখালী নতুন বাজারে জোরপূর্বক জমি দখলের অভিযোগ

27

ফরিদপুর প্রতিনিধি-: ফরিদপুররে সদরপুর উপজেলার আকোটের ইউনিয়নের পিঁয়াজখালী নতুন বাজারে শেখ তোফাজ্জেলের ৫ শতাংশ জমি জোরপূর্বক দখলের অভিযোগ পাওয়া গেছে। অভিযোগকারী শেখ তোফাজ্জেল জানান, তাঁর বাবা শেখ আমিন উদ্দিন ১৯৯৮ সালে জলিল খানের নিকট থেকে ৩৪ নং আকটের চর মৌজায় সাবেক ২৬ নং এস.এ খতিয়ান অন্তরগত ৭১৫৭ নং দাগে ২৩২ শতাংশ জমির মধ্যে ১৮ শতাংশ জমি নগদ অর্থের বিনিময়ে ক্রয় করে কিন্তু তিনি ১৩ শতাংশ জমি রেকর্ড পেলেও ৫ শতাংশ জমি ভূলক্রমে রেকর্ড পায়না। যার পরিপ্রেক্ষিতে গত ২০১০ সালে ভাঙ্গা মুনসেফ কোর্টে শেখ তোফাজ্জেল গং বাদী হয়ে একটি মালমা দায়ের করে, যার মামলা নং ৫৭/১০। পরবর্তীতে ভাঙ্গা মুনসেফ কোর্ট সেখ তোফাজ্জেলের পক্ষে ২০১১ প্রথমিক ভাবে ডিক্রী প্রদান করে। এরপর জলিল খানের ছেলে রাজন খান গং ফরিদপুর জজ কোর্টে মুনসেফ কোর্টের রায়ের বিপক্ষে আপিল করেন, যার নং ১৬১/২০১১। উক্ত আপিলের প্রেক্ষিতে ফরিদপুর জজ কোর্ট ভাঙ্গা মুনসেফ কোর্ট এর রায় বহাল রেখে পূনরায় শেখ তোফাজ্জেলের পক্ষে ২০১৬ সালে চূরান্ত ডিক্রী প্রদান করেন। ২০১৭ সালে বিজ্ঞ আদালত এ্যাডভোকেট কমিশনার স্বপন কুমার মজুমদার কে উক্ত ৫ শতাংশ জমি দখল প্রদানের জন্য নিযুক্ত করেন। পরবর্তীতে স্বপন কুমার মজুমদার একজন নাজির, পুলিশ ফোর্স, ম্যাজিস্ট্রেট, ঢুলি ও স্থানীয় ব্যক্তিবর্গের মাধ্যমে ৩৪ নং আকটের চর মৌজার এস.এ ২৬ নং খতিয়ানের ১৭৫৭ নং দাগের ১১.৬০ একরের মধ্যে চূড়ান্ত ডিক্রীর নক্সা (ক) যাহার উত্তরে-৬২ ফুট ২ ইঞ্চি, দক্ষিণে ৬১ ফুট, পূর্বে ৯০ ফুট, পশ্চিমে ৯৪ ফুট জমি এবং কেস নক্সায় (খ) অংশে ৫ শতাংশ যাহার উত্তরে ৩৪ ফুট, দক্ষিনে ৩৮ ফুট, পূর্বে ৫৬ ফুট, পশ্চিমে ৬৫ ফুট পরিমান করে চিহ্নিত করে। তৎপর বিজ্ঞ আদালতের নাজির উক্ত জমির চারপাশে পাকা পিলার পুতে উক্ত জমির (খ) অংশে থাকা ২ টি টিনের ছাপরা ঘর ভেঙ্গে উক্ত জমির দখল ঢোল শহরত যোগে বাদী সেখ তোফাজ্জেল ডিক্রীধারীকে বুঝিয়ে দেন। এরপর শেখ তোফাজ্জল জমিতে মাটি ভরাট করে দখলে যান। শেখ তোফাজ্জল জমিতে দখলে থাকা অবস্থায় পূনরায় রাজন খান ২০১৭ সালে মুনসেফ কোর্ট ও জজ কোর্টের রায়ের বিপক্ষে হাই কোর্টে আপিল করেন, যার নং ৪৬৯/২০১৭।
কিন্তু ৩৬৫ দিনের বিলম্বের কারনে হাইকোর্ট ১৫/১২/২০২১ তারিখে মামলাটি খারিজ করে দেয়। পরবর্তীতে শেখ তোফাজ্জল ওই ৫ শতাংশ জমিতে দখলে থাকা অবস্থায় সকল কাগজপত্রের বৈধতার প্রমান করে সদরপুর উপজেলা ভূমি অফিস থেকে নামজারি সম্পূর্ণ করে। যার খতিয়ান নং ৩৭৩৪। এমন অবস্থায় গত এপ্রিল মাসের ৩০ তারিখে
নূরু খানের নেতৃত্বে তার ছেলে এবং ভাইয়েরা শেখ তোফাজ্জেলের মাটি দিয়ে ভরাট করা দখলে থাকা ৫ শতাংশ জমির উপরে জোরপূর্বক টিনের ঘর উত্তোলন করে দখলে যায়। শেখ তোফাজ্জল বাঁধা দিতে গেলে তাকে বিভিন্ন ভয়ভীতি প্রদান সহ প্রাননাশের হুমকি দেন। এবিষয়ে শেখ তোফাজ্জল প্রসাশনকে অবগত করেও কোন ফলাফল পাচ্ছেন না বলে অভিযোগ করেন। তিনি বর্তমানে আতংকের মধ্যে দিনযাপন করছেন বলে জানান।