Home জাতীয় সঠিক তথ্য ও স্বচ্ছ ধারণা দেয়াই নির্বাচন কমিশনের প্রধান কাজ: প্রধান নির্বাচন...

সঠিক তথ্য ও স্বচ্ছ ধারণা দেয়াই নির্বাচন কমিশনের প্রধান কাজ: প্রধান নির্বাচন কমিশনার

18

স্টাফ রিপোটার : প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেছেন, ভোটের সর্বশেষ পরিস্থিতির আপডেট জানার জন্য ‘স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি’ অ্যাপ চালু করা হয়েছে। এর মাধ্যমে ভোটের সর্বশেষ পরিস্থিতির সঠিক তথ্য সম্পর্কে জনগণ যে কোনো জায়গা থেকে সহজে জানতে পারবে।

প্রধান নির্বাচন কমিশনার আজ রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ২০২৪ উপলক্ষ্যে তথ্য অধিদফতর স্থাপিত মিডিয়া সেন্টার উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

কাজী হাবিবুল আউয়াল বলেন, জনগণের কাছে নির্বাচন নিয়ে যেন বিশ্বাসযোগ্যতা তৈরি হয় ও আস্থার ঘাটতি না ঘটে সেজন্য নির্বাচন কমিশন এ অ্যাপ প্রণয়ন করেছে। এ অ্যাপের মাধ্যমে নির্বাচনের দিন দু’ঘণ্টা পর পর ভোটের সঠিক তথ্য সম্পর্কে জনগণ জানতে পারবে। জনগণকে নির্বাচন সম্পর্কে সঠিক তথ্য ও স্বচ্ছ ধারণা দেয়াই নির্বাচন কমিশনের প্রধান কাজ।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে অনুষ্ঠান এবং ভোটারগণ যাতে ভোটকেন্দ্রে অবাধে যাতায়াত করতে পারে সেজন্য মাঠ পর্যায়ে পুলিশ, RAB, আনসার-ভিডিপি, আর্মি, নেভি, কোস্টগার্ডসহ সবমিলিয়ে ৮ লাখ আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হয়েছে। নির্বাচনের দিন ভোট গ্রহণের কাজে ৮ লাখ কর্মকর্তা-কর্মচারী নিয়োজিত থাকবে। এছাড়া এক লাখ কর্মকর্তা-কর্মচারী স্ট্যান্ডবাই থাকবে। ৩ হাজার ম্যাজিস্ট্রেট ও বিচারক মাঠে থাকছে।

নির্বাচন কমিশন ভোটারদেরকে ভোটকেন্দ্রে যাওয়ার জন্য কোনো চাপ প্রয়োগ করছে না এ মন্তব্য করে প্রধান নির্বাচন কমিশনার আরো বলেন, ভোট নাগরিক অধিকার ও ভোট প্রয়োগ নাগরিকের দায়িত্ব ও কর্তব্য। এ বিষয়গুলো নিয়ে বিভিন্ন গণমাধ্যম ভোটারদের স্মরণ করে দিয়ে সচেতন করে তুলছে।

তথ্য অধিদফতর (পিআইডি) স্থাপিত মিডিয়া সেন্টার সম্পর্কে কাজী হাবিবুল আউয়াল বলেন, দেশি-বিদেশি সাংবাদিকগণ এখান থেকে লজিস্টিক সাপোর্ট, নির্বাচন সংক্রান্ত যেকোনো তথ্য ও সহায়তা পাবেন। এই মিডিয়া সেন্টার আগামী ৮ জানুয়ারি পর্যন্ত সার্বক্ষণিক খোলা থাকবে।

অনুষ্ঠানে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মোঃ আহসান হাবীব খান, বেগম রাশেদা সুলতানা, মোঃ আলমগীর ও মোঃ আনিছুর রহমান এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাসুদ বিন মোমেন, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ হুমায়ুন কবীর খোন্দকার, নির্বাচন কমিশন সচিব মোঃ জাহাংগীর আলম ও প্রধান তথ্য অফিসার মোঃ শাহেনুর মিয়া উপস্থিত ছিলেন।

এদিকে নির্বাচন কমিশন এক প্রেস রিলিজের মাধ্যমে জানিয়েছে, Smart Election Management BD– অ্যাপের সাহায্যে একজন ভোটার তার এনআইডি এবং জন্ম তারিখ ইনপুট প্রদান করে নিজ ভোটকেন্দ্রের অবস্থান, ছবি, ম্যাপ, দূরত্ব সম্পর্কে জানতে পারবেন। এছাড়া, নির্বাচনি বিভিন্ন তথ্যের পাশাপাশি নিবন্ধিত রাজনৈতিক দলসমূহের তথ্য, প্রার্থীগণের তথ্য এবং নির্বাচনি ফলাফল অবহিত হওয়া যাবে আলোচ্য অ্যাপটির মাধ্যমে। উক্ত App-এর মাধ্যমে নাগরিকগণ নির্বাচনের দিন প্রতি ২ ঘণ্টা অন্তর Periodical Polling Progress পর্যবেক্ষণ করতে পারবেন।

স্মার্ট মোবাইল ফোনে ডাউনলোড এবং ইন্সটল করার জন্য ÔSmart Election Management BDÕ- অ্যাপটি Google play store (android ডিভাইসের জন্য) এবং App store (i-phone এর জন্য)- এ পাওয়া যাচ্ছে।