Home প্রচ্ছদ সকাল-দুপুর না রাত, গোসলের সঠিক সময় কখন?

সকাল-দুপুর না রাত, গোসলের সঠিক সময় কখন?

66

ডেস্ক রিপোর্ট: সব আবহাওয়ায় দৈনিক গোসলের অভ্যাস আছে অনেকের। কেউ সকালে, কেউ দুপুরে আবার কেউ করেন রাতে। এ সময়গুলোর একেকটিতে গোসলে একেক রকমের অনুভূতি পাওয়া যায়।

স্বাস্থ্যবিষয়ক সাময়িকীগুলোর প্রতিবেদনে সকাল, দুপুর ও রাতের গোসলের উপকারিতা উঠে এসেছে। কী সেগুলো, চলুন জেনে নিই।

সকালে গোসল
সকালে গোসল ত্বকের ফোলা ভাব কমানোর পাশাপাশি ফ্রেশ দেখাতে সাহায্য করে। কোনও সৃজনশীল কাজের সঙ্গে যুক্ত থাকলে সকালে গোসল করা উচিত। এটি সারা দিন ব্যক্তিকে সক্রিয় ও উদ্বুদ্ধ রাখে। যদি সকালে ওয়ার্কআউট করার অভ্যাস থাকে তা হলেও অবশ্যই ওয়ার্কআউটের পর গোসল করুন। শরীর থেকে যে ঘাম ও মৃত কোষ বের হয়, তা পরিষ্কার করে ত্বক ভাল রাখতে সাহায্য করবে গোসল।

দুপুরে গোসল
আমরা যারা বাসায় থাকি, তারা সাধারণত দুপুরে গোসল করি। গৃহিণীরা রান্নাবান্না শেষে দুপুরে গোসল করতে পছন্দ করেন। এ সময়ে গোসল করলে ক্লান্তি দূর হয়ে শরীর ঝরঝরা হয়। গ্রীষ্মের দুপুরে গোসল করলে শরীর ঠান্ডা থাকে, মনে সতেজতা আসে এবং কাজে উৎসাহ পাওয়া যায়।

রাতে গোসল
রাতে গোসল করলে ত্বক পরিষ্কার ও স্বাস্থ্যোজ্জ্বল থাকে। সারা দিন শরীর থেকে অতিরিক্ত তেল বের হয়। এ ছাড়া বাইরের ধুলা শরীরে লেগে থাকে। রাতে গোসল করলে এসব পরিষ্কার হয়ে যায়।

পেশির শিথিলতার জন্য সবচেয়ে কার্যকর কুসুম গরম পানি। এটা ঘুম আনতে সাহায্য করে। ঘুম যত ভালো হবে, শরীর তত সুস্থ থাকবে। ত্বক, চুলও উজ্জ্বল হবে। আবার খুশকি দূর করতেও উপকারী কুসুম গরম পানিতে গোসল।-আমাদের সময়.কম