Home জাতীয় শ্রমিক-কর্মচারীদের মজুরি-বোনাসসহ সকল পাওনা পরিশোধের দাবিতে বিক্ষোভ সমাবেশ

শ্রমিক-কর্মচারীদের মজুরি-বোনাসসহ সকল পাওনা পরিশোধের দাবিতে বিক্ষোভ সমাবেশ

34

ডেস্ক রিপোর্ট: আজ ১১ এপ্রিল মঙ্গলবার সকাল ১১টায় ২০ রোজার আগে শ্রমিক—কর্মচারীদের মজুরি—বোনাসসহ সকল বকেয়া পাওনা পরিশোধ, নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম কমানো এবং আর্মি রেটে পূর্ণ রেশনের দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

শ্রমিক কর্মচারী সংগ্রাম পরিষদের সমন্বয়ক শামীম ইমাম—এর সভাপতিত্বে ও রাজু আহমেদের পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন জোটের কেন্দ্রীয় পরিচালনা কমিটির সদস্য ও বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশন সহসভাপতি মানস নন্দী, জোটের কেন্দ্রীয় পরিচালনা কমিটির সদস্য ও বাংলাদেশ শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক এএমএম ফয়েজ হোসেন, জাতীয় শ্রমিক ফেডারেশন বাংলাদেশের সহ—সভাপতি ডা. হারুন—উর রশীদ, জোটের কেন্দ্রীয় পরিচালনা কমিটির সদস্য ও শ্রমজীবী সংঘের সাংগঠনিক সম্পাদক রুবেল শিকদার প্রমুখ নেতৃবৃন্দ।

সমাবেশে বক্তাগণ ২০ রোজার আগে শ্রমিক কর্মচারীদের মজুরি—বোনাসসহ সকল বকেয়া পাওনা পরিশোধসহ অবিলম্বে উল্লেখিত ৩ দফা দাবি মেনে নেয়ার আহ্বান জানান।

এছাড়া বক্তাগণ সম্প্রতি অত্যাবশ্যকীয় পরিষেবা খাতে ধর্মঘট নিষিদ্ধ করার বিল উত্থাপনকে শ্রমিকের গণতান্ত্রিক অধিকার কেড়ে নেয়ার পদক্ষেপ এবং দেশের প্রচলিত শ্রম আইন, সংবিধান ও আইএলও কনভেনশন পরিপন্থী বলে আখ্যায়িত করে অবিলম্বে ‘অত্যাবশ্যকীয় পরিষেবা বিল—২০২৩’ বাতিল করার জোর দাবি জানান।

পাশাপাশি বক্তাগণ আরও বলেন, কয়েকদিন আগে সরকার প্রচলিত শ্রম আইন অনুযায়ী আন্দোলনরত সকল শ্রমিক সংগঠনসমূহসহ মজুরি বোর্ড গঠনের জন্য সংশ্লিষ্টদের সাথে আলোচনা না করে গার্মেন্টস সেক্টরে নিম্নতম মজুরি বোর্ডে নিজেদের পছন্দমতো শ্রমিক প্রতিনিধি নির্বাচনসহ মজুরি বোর্ড গঠন করেছেন। নেতৃবৃন্দ অগণতান্ত্রিক প্রক্রিয়ায় মজুরি বোর্ড গঠনের নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অনতিবিলম্বে গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি ২৫ হাজার টাকা নির্ধারণে কার্যকর ব্যবস্থা গ্রহণের দাবি জানান।