Home রাজনীতি শ্রমজীবীদের জন্য জমাবিহীন পেনশন প্রাপ্তির সুযোগ দিতে হবে: মেনন

শ্রমজীবীদের জন্য জমাবিহীন পেনশন প্রাপ্তির সুযোগ দিতে হবে: মেনন

31

স্টাফ রিপোটার: “সর্বজনীন পেনশন স্কীমে কন্ট্রিবিউটরী বিধানের পাশাপাশি খেতমজুরসহ গ্রামীণ শ্রমজীবী এবং অন্যান্য অপ্রাতিষ্ঠানিক খাতে শ্রমিকদের জন্য জমাবিহীন পেনশন (নন-কন্ট্রিবিউটরী) প্রাপ্তির সুযোগ রেখে আইন প্রণয়ন করতে হবে। গোলটেবিল বৈঠকে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি সংগ্রামী সভাপতি জননেতা কমরেড রাশেদ খান মেনন এমপি এ কথা বলেন।”
তিনি আরো বলেন, বাংলাদেশ খেতমজুর ইউনিয়ন দীর্ঘদিন যাবত খেতমজুরসহ গ্রামীণ শ্রমজীবীদের পেনশন প্রদানের দাবিতে আন্দোলন করে আসছে। সরকার ইতোমধ্যে ষাটোর্ধ ব্যক্তিদের পেনশন প্রদানের জন্য ‘ইউনিভার্সাল পেনশন স্কীম’ নামক একটি আইন সংসদে উত্থাপন করেছে। এই স্কীমে খেতমজুর ও শ্রমজীবী মানুষকে অন্তর্ভুক্ত করার জন্য খেতমজুরসহ গ্রামীণ শ্রমজীবীদের জন্য জমাবিহীন (নন-কন্ট্রিবিউটরী) পেনশন ব্যবস্থা চালু দাবি জানান।
আজ ২৬ নভেম্বর শনিবার সকাল সাড়ে ১০টায় জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে এক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে।
গোলটেবিলে ধারণাপত্র উত্থাপন করেন-খেতমজুর ইউনিয়নের কার্য্যনিবার্হী সভাপতি এড. মুস্তফা লুৎফুল্লাহ এমপি। প্যানেল আলোচক হিসাবে আলোনায় অংশ গ্রহণ করেন- অর্থনীতিবিদ ড. মোস্তাফিজুর রহমান, ড. বিনায়ক সেন, অধ্যাপক এম এম আকাশ, সমাজকর্মী জনাব শামসুল হুদা, বাংলাদেশ খেতমজুর সমিতির সভাপতি ডাঃ ফজলুর রহমান, সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন রেজা, জাতীয় কৃষক সমিতির সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম গোলাপ, বাংলাদেশ কৃষক ফেডারেশনের সাধারণ সম্পাদক জায়েদ ইকবাল খান, খেতমজুর ইউনিয়নের কেন্দ্রীয় নেতা এড. নজরুল ইসলাম প্রমুখ।