Home জাতীয় শিল্পী কবীর সুমনের গানের অনুষ্ঠানের অনুমতি না দেওয়ায় তীব্র নিন্দা

শিল্পী কবীর সুমনের গানের অনুষ্ঠানের অনুমতি না দেওয়ায় তীব্র নিন্দা

38

ডেস্ক রিপোর্ট: শিল্পী কবীর সুমনের গানের অনুষ্ঠানের অনুমতি না দেওয়ার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে চারণ সাংস্কৃতিক কেন্দ্র। কেন্দ্রীয় কমিটির সভাপতি নিখিল দাস ও সাধারণ সম্পাদক জাকির হোসেন এক যুক্ত বিবৃতিতে বলেন, জাতীয় যাদুঘরের মূল মিলনায়তনে ৩ দিনের অনুষ্ঠানে ১৫ অক্টোবর থেকে ১৮ অক্টোবর গান গাওয়ার কথা ছিল আধুনিক বাংলা গানের কিংবদন্তী শিল্পী কবীর সুমনের। কিন্তু শেষ মুহূর্তে এসে পুলিশ নিরাপত্তার অজুহাত দেখিয়ে এই অনুষ্ঠান করার অনুমতি দিতে পারবে না বলে জানিয়ে দিয়েছে। একটি গণতান্ত্রিক দেশে সভা সমাবেশ মিছিল করা যেমন অধিকার, তেমনি যেকোন সাংস্কৃতিক আয়োজন করাও জনগণের অধিকার। আর সেই অনুষ্ঠানের নিরাপত্তা নিশ্চিত করা পুলিশের দায়িত্ব।

নেতৃবৃন্দ বলেন, এই ঘটনা থেকে এটি আরও স্পষ্ট হয়েছে যে বাংলাদেশ একটি পুলিশি রাষ্ট্রে পরিণত হয়েছে। এখানে পুলিশ একদিকে বিরোধী দল ও মতের সভা-সমাবেশ-মিছিলে হামলা চালিয়ে মানুষ খুন করছে, অপরদিকে সকল প্রকার সাংস্কৃতিক কর্মকাÐে নিরাপত্তার অজুহাত দেখিয়ে বাঁধা সৃষ্টি করছে, সংকুচিত করতে চাইছে সংস্কৃতি চর্চা। অতীতের সকল স্বৈরাচারি সরকারের কাছেও গণতান্ত্রিক সংস্কৃতি চর্চা ছিল আতঙ্কের, তাই তারা একে সঙ্কুচিত করতে চেয়েছিল। কিন্তু ইতিহাস বলে, তাদের সেই সকল চেষ্টা মানুষের আন্দোলনের কাছে পরাজিত হয়েছে।

নেতৃবৃন্দ অবিলম্বে এই অনুষ্ঠান আয়োজন বাতিলের ঘোষণা প্রত্যাহারের দাবি জানান এবং সংশ্লিষ্ট আইন শৃঙ্খলা কর্তৃপক্ষের প্রতি এই অনুষ্ঠান নির্বিঘ্নে সম্পন্ন করার জন্য তাদের ওপর যে অর্পিত দায়িত্ব, তা পালনের আহ্বান জানান।