Home জাতীয় শিক্ষার্থীরা রাইদা বাসে লিখে দিলেন ‘হাফ পাস আছে’

শিক্ষার্থীরা রাইদা বাসে লিখে দিলেন ‘হাফ পাস আছে’

30

ডেস্ক রিপোর্ট: হাফ ভাড়া নিয়ে দ্বন্দ্বের জেরে রাজধানীর ইম্পেরিয়াল কলেজছাত্র নাবিলকে ‘গলাধাক্কা’ দিয়েছিলেন রাইদা পরিবহন বাসের একজন চেকার। এ ঘটনায় সোমবার রামপুরায় রাইদা পরিবহনের সব বাস আটকে দেন শিক্ষার্থীরা।

দুপুর থেকে বিকাল পর্যন্ত শতাধিক বাস রামপুরা রুটে থামিয়ে দেন শিক্ষার্থীরা। পরে আন্দোলনের মুখে শিক্ষার্থীদের দাবি মানতে রাজি হয় বাস কর্তৃপক্ষ। এরই মধ্যে নাবিলকে ‘গলাধাক্কা’ দেওয়া বাসের চেকার মাসুদকে চাকরি থেকে অব্যাহতি দিয়েছে কর্তৃপক্ষ। শুধু তাই নয়, সব শিক্ষার্থীর কাছ থেকে অর্ধেক ভাড়া আদায়ের ঘোষণা দেওয়া হয়েছে।

রাইদা পরিবহন কর্তৃপক্ষের এমন ঘোষণা পেয়ে আন্দোলন থেকে সরে দাঁড়ায় শিক্ষার্থীরা। এ সময় আটকে থাকা একাধিক বাসে শিক্ষার্থীরা লিখে দেয়, ‘হাফ পাশ (পাস) আছে’। বিকাল ৫টার পর রামপুরা রুটে আবার চলতে থাকে রাইদা পরিবহনের বাস।

এর আগে ইম্পেরিয়াল কলেজের মানবিক শাখার ছাত্র জায়েদ হোসেন বলছিল, টিকা নিতে রাইদা বাসে করে মালিবাগ যাচ্ছিলেন তার সহপাঠী নাবিল। তখন ওই পরিবহনের চেকার নির্ধারিত ভাড়ার বেশি দাবি করেন। লাবিল এর প্রতিবাদ করলে রাইদা বাসের চেকার তাকে মারধর করেন।

জায়েদের ভাষ্যমতে, শিক্ষার্থী হিসেবে হাফ ভাড়া নেওয়ার দাবি করেছিলেন নাবিল। কিন্তু সেই চেকার হাফ ভাড়া না নিয়ে উল্টো পুরো ভাড়ার জন্য নাবিলের গলাধাক্কা দেন।

রামপুরা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিকুল ইসলাম বলেন, রাইদা পরিবহনের একটি বাস যখন বিটিভি ভবনের সামনে আসে, তখন বাসে থাকা এক শিক্ষার্থী চেকারকে হাফ ভাড়া নেওয়ার কথা বলেন। চেকার তা নিতে অস্বীকৃতি জানান। তখন ওই শিক্ষার্থীকে বাস থেকে ধাক্কা দিয়ে নামিয়ে দেওয়া হয়। ওই শিক্ষার্থী তার আশপাশের বন্ধুদের ফোন দিয়ে বিষয়টি জানালে বেশ কয়েকজন শিক্ষার্থী এসে রাইদা পরিবহনের ৫০টি বাস আটকে দেন সড়কে।-আমাদের সময়.কম