Home শিক্ষা ও ক্যাম্পাস শিক্ষামন্ত্রীর বক্তব্য শিক্ষা ব্যবসার দ্বারকে প্রশস্ত করার চক্রান্তেরই বহিঃপ্রকাশ

শিক্ষামন্ত্রীর বক্তব্য শিক্ষা ব্যবসার দ্বারকে প্রশস্ত করার চক্রান্তেরই বহিঃপ্রকাশ

48

ডেস্ক রিপোর্ট: সোনারগাঁও বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে গিয়ে শিক্ষামন্ত্রীর দেওয়া বক্তব্যের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট। কেন্দ্রীয় কমিটির সভাপতি মুক্তা বাড়ৈ ও সাধারণ সম্পাদক শোভন রহমান এক যুক্ত বিবৃতিতে জানান, ১৩ এপ্রিল রাজধানীর সোনারগাঁও বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে গিয়ে শিক্ষামন্ত্রী বলেছেন, ‘আমাদেরকে উচ্চশিক্ষা গ্রহণে বিনামূল্যে শেখার সংস্কৃতি থেকে বেরিয়ে আসতে হবে’। শিক্ষামন্ত্রীর এই বক্তব্য শিক্ষা বাণিজ্যকে চরমভাবে উৎসাহিত করেছে। দেশে বর্তমানে এমনিতেই কোন ‘বিনামূল্যের সংস্কৃতি’ চালু নেই। পাবলিক শিক্ষা প্রতিষ্ঠানে প্রতি বছরই একজন শিক্ষার্থীকে ন্যুনতম ৭০ হাজার টাকা গুণতে হয়। ইতোমধ্যেই ফি পরিশোধ করতে না পেরে মেধাবী শিক্ষার্থীর আত্মহত্যার মত ঘটনাও ঘটেছে। এই পরিস্থিতিতে শিক্ষামন্ত্রীর বক্তব্য আসলে ‘বিনামূল্যের সংস্কৃতি’ রোধ করার উদ্দেশ্যে নয়, বরং শিক্ষার ব্যয়বৃদ্ধি ও বাণিজ্যিকীকরণের রাষ্ট্রীয় অপচেষ্টারই ইঙ্গিত দেয়। তার এই বাণী স্বৈরাচার আয়ুব খান এবং এরশাদের আমলের শিক্ষানীতিরই প্রতিধ্বনি। টাকা যার, শিক্ষা তার, এই নীতিকে প্রত্যাখ্যান করেই আমাদের দেশের ছাত্র সমাজ দেশকে স্বাধীন করেছে, স্বৈরাচারী শাসক হটিয়েছে।

নেতৃবৃন্দ আরও বলেন, শিক্ষামন্ত্রী বলেছেন যাদের শিক্ষার ব্যয়ভার বহন করার ক্ষমতা আছে তাদের সেই ব্যয়ভার বহন করা উচিত। এর মধ্য দিয়ে শিক্ষা ব্যবস্থার বৈষম্য হবে আকাশচুম্বি। শিক্ষা কোন দয়া-দাক্ষিণ্য নয়, শিক্ষা মানুষের অধিকার। এই অধিকার সকল মানুষের জন্য বিনাশর্তে নিশ্চিত করা রাষ্ট্রের কর্তব্য। সেই কর্তব্যকে অস্বীকার করে জনগণের অর্থ লুটপাট ও দুর্নীতির মহোৎসবকে জায়েজ করার জন্যই আজ শিক্ষার উপর এই আক্রমণ নামিয়ে আনা হচ্ছে।

নেতৃবৃন্দ সর্বস্তরের ছাত্রসমাজকে শিক্ষা বাণিজ্য ও সঙ্কোচনের এই চক্রান্তের বিরুদ্ধে এবং সর্বজনীন, বৈষম্যহীন, বিজ্ঞানভিত্তিক, সেক্যুলার, একই পদ্ধতির গণতান্ত্রিক শিক্ষার দাবিতে তীব্র আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান।