Home জাতীয় শাবিপ্রবি ভিসির আপত্তিকর মন্তব্যের প্রতিবাদে জাবিতে মশাল মিছিল

শাবিপ্রবি ভিসির আপত্তিকর মন্তব্যের প্রতিবাদে জাবিতে মশাল মিছিল

49

জাবি প্রতিনিধি: জাহাঙ্গীরগর বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের নিয়ে করা শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ভিসি ফরিদ উদ্দিনের আপত্তিকর মন্তব্যের প্রতিবাদে মশাল মিছিল করেছেন শিক্ষার্থীরা।
শনিবার (২২ জানুয়ারি) রাত সাড়ে দশটায় বিশ্বিবদ্যালয়ের বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের সামনে থেকে মশাল মিছিল শুরু হয়। মিছিলটি কয়েকটি সড়ক ঘুরে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের পাদদেশে গিয়ে শেষ হয়। পরে সেখানে সংক্ষিপ্ত সমাবেশ করেন শিক্ষার্থীরা। মিছিলে বিশ্ববিদ্যালয়ের শতাধিক শিক্ষার্থী অংশ নেন।
মশাল মিছিল ও সমাবেশে শাবিপ্রবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা জানানো হয়। পাশাপাশি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের নিয়ে আপত্তিকর মন্তব্যের প্রতিবাদ জানিয়ে এসব ঘটনায় জন্য অধ্যাপক ফরিদ উদ্দিনের পদত্যাগ দাবি করা হয়। এছাড়া জাবিতে রাতে ছাত্রীদের আবাসিক হলে প্রবেশের ক্ষেত্রে কড়াকড়ি বন্ধে সান্ধ্য আইন বাতিলের দাবি করেন শিক্ষার্থীরা।
মিছিল পরবর্তী সমাবেশে বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ৪৭তম ব্যাচের শিক্ষার্থী তাপসী দে প্রাপ্তি তার বলেন, আমরা শাবিপ্রবিতে চলমান ভিসিবিরোধী আন্দোলনের সাথে সংহতি প্রকাশ করছি। ভিসির বক্তব্য প্রতিটি নারী শিক্ষার্থীর জন্য হুমকিস্বরূপ। যা একইসাথে অত্যন্ত কুরুচিপূর্ণ ও অবমাননাকর। এজন্য আমরা সকলে তার পদত্যাগ দাবী করি।
সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের ৪৬তম ব্যাচের শিক্ষার্থী সুমাইয়া ফেরদৌস বলেন, দেশে প্রথম ধর্ষণবিরোধী আন্দোলনের নেতৃত্ব দেওয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে এ ধরণের মন্তব্য একেবারেই অগ্রহণযোগ্য। আমরা অবশ্যই তার পদত্যাগ দাবী করি।
শাবিপ্রবি উপাচার্যের পদত্যাগের দাবিতে এখন আন্দোলন করছেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা। এর মধ্যেই উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের একটি অডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। সেখানে তাকে বলতে শোনা যায়, ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মেয়েদের সহজে কেউ বউ হিসেবে নিতে চায় না।’
এ মন্তব্যের প্রতিবাদে গত বুধবার ফরিদ উদ্দিন আহমেদের কুশপুত্তলিকা দাহ করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরা। পরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি ও আওয়ামীপন্থী শিক্ষকদের বড় অংশের সংগঠন বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ পৃথক বিবৃতিতে ফরিদ উদ্দিন আহমেদের বক্তব্য প্রত্যাহারের দাবি জানান। এ ঘটনায় একই সঙ্গে জাবি শাখা ছাত্রলীগও প্রতিবাদলিপি দিয়েছে।
এদিকে উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে শাবিপ্রবিতে শিক্ষার্থীদের আমরণ অনশন আজ বেলা ৩টায় ৭২ ঘণ্টা পার হয়েছে। অনশন কর্মসূচির চতুর্থ দিনে বেলা ৩টা ২০ মিনিটে এক দফা দাবি আদায় করতে কাফনের কাপড় পরে মৌন মিছিল করেছেন তারা।