Home মতামত লোভ আপনাকে সেখানে টেনে নিয়েছে

লোভ আপনাকে সেখানে টেনে নিয়েছে

45

এম আর ফারজানা: একটা তামিল মুভি দেখেছিলাম নাম- Bluff Master , সুপার হিট মুভি, কিভাবে মানুষকে ধোকা দেয়, বিজনেসের নামে অর্থাৎ ধান্দাবাজির ফাঁদে পড়ে মানুষ কিভাবে নিঃস্ব হয় তার উদাহরণ বলা চলে এই মুভি। ( আমি লিঙ্কটা দিচ্ছি কমেন্টে আপনি চাইলে মুভিটা দেখতে পারেন। শুধু ধান্দাবাজি দেখানো হয়নি মানুষের লোভ মানুষকে কোথায় নিয়ে যায় তাও দেখানো হয়েছে।
গতকাল দেখলাম ইভ্যালির রাসেলকে গ্রেফতার করা হয়েছে, অবাক ব্যপার হচ্ছে কিছু গ্রাহক এখনো বিশ্বাস করে সময় দিলে রাসেল তাদের পণ্য ফেরত দিবে বা টাকা । ভাই কোন জগতে আপনারা বাস করেন ? রাসেল কোথা থেকে দিবে ?? তার নিজেস্ব কোন পুজি আছে কি ? এই ইভ্যালির ব্যবসাটাই হচ্ছে আপনার তেল দিয়ে আপনাকে ভাজা। অর্থাৎ একজন গ্রাহকের কাছ থেকে টাকা নিয়ে সেই টাকায় অন্যদের পন্য দেয়া। সেই জন্যই আপনাকে এত কম দামে জিনিষ অফার দেয়া হত। আর আপনি লোভের ফাঁদে পরে অল্প টাকায় অনেক কিছু করে ফেলতে চেয়েছেন। একবার ও কি আপনার মনে প্রশ্ন জাগে নি যে, ২০ টাকার জিনিষ ৫ টাকায় কিভাবে পাবো ?? রাসেলের হাতে কি আলাদিনের চেরাগ আছে ? আপনি বলবেন প্রথম দিকে দিয়েছে বা ৬ মাসের মধ্যে দিয়েছে ।
কারন বিশ্বাস করাতে হবে আপনাকে এইজন্য দিয়েছে । ঐ যে বললাম একজন গ্রাহকের টাকায় অন্যজনকে জিনিষ দিয়েছে। এই ৬ মাস সময় চেয়েছে এই সময়টাতে সে আপনার টাকাটা অন্যখানে ইনভেস্ট করেছে। ক্ষতি যদি কিছু হয়ে থাকে তা আপনাদের মত গ্রাহকদের হয়েছে। রাসেলের কিছু হয়নি হবেও না। শুধু ইভ্যালি কেন, ই অরেঞ্জ, এহসান গ্রুপ এমন আরো আছে এগুলো জাস্ট আপনাকে লোভের ফাঁদে ফেলে টাকা হাতিয়ে নিয়েছে। আমরা বঁড়শিতে বড় মাছ ধরার জন্য ছোট মাছ গেঁথে পানিতে বঁড়শি ফেলি অনেকটা সেরকম। ডেস্টিনির কথা কিভাবে এত সহজে ভুলে গেলেন ? আপনার এই লক্ষ লক্ষ টাকা হারানোর জন্য আপনি নিজে কি এর দায় এড়াতে পারেন ? না পারেন না। আপনার লোভ আপনাকে সেখানে টেনে নিয়েছে। এখানে রাসেল যেমন দায়ী আপনিও দায়ী।-লেখক: একজন সাংবাদিক ।