Home জাতীয় লামা রাবার ইন্ডাষ্ট্রিজের অবৈধ লিজ বাতিল দাবিতে ঢাকায় গোলটেবিল বৈঠক

লামা রাবার ইন্ডাষ্ট্রিজের অবৈধ লিজ বাতিল দাবিতে ঢাকায় গোলটেবিল বৈঠক

37

স্টাফ রিপোটার: “লামা রাবার ইন্ডাষ্ট্রিজ ও আমাদের ভূমি রক্ষার লড়াই” শীর্ষক এক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে। আজ বুধবার, ২১ সেপ্টেম্বর বিকাল ৩ টায় ঢাকা জাতীয় প্রেসক্লাবে তফাজ্জল হোসেন মানিক মিয়া হল রুমে “লামা সরই ভূমি রক্ষা সংগ্রাম কমিটি” এই গোল টেবিল বৈঠক অনুষ্ঠিত হয়।

গোলটেবিল বৈঠকে লামা সরই ভূমি রক্ষা সংগ্রাম কমিটির আহ্বায়ক, রংধজন ত্রিপুরা’র সভাপতিত্বে অনুষ্ঠিত গোলটেবিল বৈঠকে অংশ নেন: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক অধ্যাপক আনু মুহাম্মদ, গবেষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক মেঘনা গুহ ঠাকুরতা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক তানজিম উদ্দিন খান, জনস্বাস্থ্য অধিকার রক্ষা কমিটির সদস্য সচিব ও চট্টগ্রামস্থ সচেতন নাগরিক সমাজের যুগ্ম আহ্বায়ক ডা: সুশান্ত বড়ুয়া, বাংলাদেশ লেখক শিবিরের সভাপতি হাসিবুর রহমান, জাতীয় মুক্তি কাউন্সিলের সম্পাদক ডা. ফয়জুল হাকিম (লালা), বিশিষ্ট চিকিৎসক ডা: হারুনুর রশিদ, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) সাধারণ সম্পাদক বজলুর রশিদ ফিরোজ, বাংলাদেশের সাম্যবাদী আন্দোলনের সমন্বয়ক শুভ্রাংশু চক্রবর্তী, নয়া গণতান্ত্রিক গণমোর্চার সভাপতি জাফর হোসেন, বাংলাদেশ নারী মুক্তি কেন্দ্রের সভাপতি সীমা দত্ত প্রমুখ।

এতে সভা সঞ্চালনা করেন লামা সরই ভূমি রক্ষা সংগ্রাম কমিটির সদস্য মথি ত্রিপুরা এবং সভার প্রারম্ভে লিখিত বক্তব্য পাঠ করেন, লামা সরই ভূমি রক্ষা সংগ্রাম কমিটির সদস্য ও এইচএসসি পরীক্ষার্থী যোহন ম্রো।

উক্ত গোলটেবিল বৈঠকে উপস্থিত থেকে সংহতি প্রকাশ করেছেন, বাংলাদেশ কমিউনিস্ট লিগের কেন্দ্রীয় সদস্য শামীম ইমাম এবং লেখক ও গবেষক আলতাফ পারভেজ হিল উইমেন্স ফেডারেশনের সাবেক সাধারণ সম্পাদক ও মানবাধিকার কর্মী ইলিরা দেওয়ান, সিএইচটি কমিশনের কো-অর্ডিনেটর অন্ময় চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অমল ত্রিপুরা, গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক জিকো ত্রিপুরা, হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সদস্য দয়াসোনা চাকমা প্রমূখ। এছাড়াও উক্ত গোলটেবিল বৈঠকে লামা সরই ভূমি রক্ষা সংগ্রাম কমিটির যুগ্ম আহ্বায়ক রেংয়েন ম্রো (কারবারি), যুগ্ম আহ্বায়ক ফদরাং ত্রিপুরা (কারবারি) ও সদস্য ইংচঙ ম্রো প্রমুখ।

উল্লেখ্য, বিগত ৯ এপ্রিল ২০২২খ্রিঃ লামা সরই ইউনিয়নের ৩০৩নং ডলুছড়ি মৌজায় লামা রাবার ইন্ডাষ্ট্রিজ লিমিটেড কর্তৃক ত্রিপুরা ও ম্রোদের ফলদ চারা, আনারস চারা, আম গাছ, জাম গাছ, কাঠাঁল গাছ, কলা গাছ, বাঁশ ও গাছ বাগানসহ ইত্যাদি কেটে সাবাড় করে এবং ২৬ এপ্রিল তা পুড়িয়ে দেয়া হয়। এর পর ভূমি রক্ষা কমিটির নেতৃবৃন্দ ও গ্রামবাসীদের নামে হয়রানিমূলক মিথ্যা মামলা, হামলা, ঝিরির পানির উৎসে বিষ প্রয়োগসহ সকল ধরণের অপচেষ্টা অব্যাহত রাখা হয়েছে।