ডেস্ক রিপোর্ট: মানবাধিকারের প্রসার ও সুরক্ষায় জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের অফিসের সঙ্গে একযোগে কাজ করে যাওয়ার অঙ্গীকার ব্যক্ত করেছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। তিনি মানবাধিকার রক্ষা ও সমুন্নত রাখার ব্যাপারে বর্তমান সরকারের দৃঢ় অঙ্গীকারের কথাও পুনর্ব্যক্ত করেন।

গতকাল জেনেভায় জাতিসংঘের নবনিযুক্ত মানবাধিকার বিষয়ক হাইকমিশনার ভলকার তার্ক (Volker Türk) এর সাথে এক বৈঠকে এ অঙ্গীকারের কথা ব্যক্ত করেন আইনমন্ত্রী।

বৈঠকে মন্ত্রী রোহিঙ্গাদের প্রত্যাবাসন প্রচেষ্টাকে সফল করতে জাতিসংঘের অধিকতর কার্যকর ভূমিকা পালনের আহ্বান জানান। ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে হাইকমিশনারের অফিসের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার কথাও অবহিত করেন মন্ত্রী। এসময় হাইকমিশনার ভলকার তার্ক রোহিঙ্গাদের আশ্রয়দানের জন্য বাংলাদেশ সরকারের মানবিক উদারতার ভূয়সী প্রশংসা করেন।

বৈঠকে জেনেভার জাতিসংঘ অফিসে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মোঃ সুফিউর রহমান উপস্থিত ছিলেন।

এদিকে আইনমন্ত্রী গতকাল আন্তর্জাতিক শ্রম সংস্থার নবনিযুক্ত ডিরেক্টর জেনারেল গিলবার্ট এফ হংবো (Gilbert F. Houngbo) এর সাথেও সাক্ষাৎ করেন। এসময় তিনি শ্রম অধিকার রক্ষায় বাংলাদেশ সরকারের গৃহীত নানা পদক্ষেপ সম্পর্কে ডিরেক্টর জেনারেলকে অবহিত করেন। শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান এসময় উপস্থিত ছিলেন।