Home কুটনৈতিক ও প্রবাস রোমে ‘শেখ রাসেল দিবস ২০২৩’ পালন

রোমে ‘শেখ রাসেল দিবস ২০২৩’ পালন

39

রোম ,বিশেষ প্রতিনিধি: রোমস্থ বাংলাদেশ দূতাবাস যথাযোগ্য মর্যাদা ও উৎসবমুখর পরিবেশে ব্যাপক কর্মসূচীর মাধ্যমে আজ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শহিদ শেখ রাসেল এর জন্মবার্ষিকী উদযাপন করেছে। এ অনুষ্ঠানে দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী এবং প্রবাসী বাংলাদেশীগণ অংশগ্রহণ করেন। দিবসটি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানসূচীর মধ্যে ছিল পবিত্র ধর্মগ্রন্থ থেকে পাঠ, শেখ রাসেল এর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, মান্যবর রাষ্ট্রদূত এর বক্তব্য, বিশেষ প্রামাণ্যচিত্র প্রদর্শন, শিশু-কিশোরদের কবিতা আবৃত্তি, দিবসটি উপলক্ষে প্রাপ্ত বাণী পাঠ এবং বিশেষ দোয়া ও মোনাজাত।

অনুষ্ঠানের শুরুতে মান্যবর রাষ্ট্রদূত জনাব মোঃ মনিরুল ইসলাম এবং উপস্থিত সকলে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে তাঁর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। অতঃপর দূতাবাসের কর্মকর্তাবৃন্দ মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন। অনুষ্ঠানে শেখ রাসেলের উপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন এবং শিশু-কিশোরদের কবিতা আবৃত্তি পরিবেশন করা হয়।

মান্যবর রাষ্ট্রদূত তাঁর বক্তব্যের শুরুতেই সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বংগবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে উপস্থিত সবাইকে শহিদ শেখ রাসেল এর জন্মদিনের শুভেচ্ছা জানান। তিনি বলেন, শিশু শেখ রাসেল বাংলাদেশের সব শিশু-কিশোরদের দীপ্ত জয়োল্লাস আর অদম্য আত্মবিশ্বাসের অনুপ্রেরণা। স্বাধিকার আন্দোলনসহ বাংলাদেশের ইতিহাসের সকল উল্লেখযোগ্য ঘটনায় বঙ্গবন্ধুর পরিবারের আত্মত্যাগের কথা স্মরণ করে তিনি শিশু রাসেল এর সহজ-সরল জীবনের বিষয়টি উল্লেখ করে আশা প্রকাশ করেন যে, পৃথিবীর আর কোনো জায়গায় যেন এরকম ঘৃণ্য হত্যাকাণ্ড না ঘটে। তাছাড়া, পৃথিবীর ইতিহাসে ১৫ আগস্ট ১৯৭৫ এর মতো বর্বরোচিত হত্যাকান্ড বিরল বলে তিনি উল্লেখ করেন। উপস্থিত সবাইকে বঙ্গবন্ধুর স্বপ্নের সুখি, সমৃদ্ধ ও অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে নিজ-নিজ অবস্থান থেকে এগিয়ে আসতে তিনি আহ্বান জানান।

এরপর ১৯৭৫ সালের ১৫ আগস্টে শেখ রাসেলসহ জাতির পিতা ও তাঁর পরিবারের অন্যান্য শহিদ সদস্যবৃন্দের আত্মার শান্তি কামনা করে এবং দেশ ও জাতির শান্তি ও উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়া মোনাজাত করা হয়।

সান্ধ্যভোজের আপ্যায়নের মাধ্যমে অনুষ্ঠানটির পরিসমাপ্তি ঘটে।