Home বাণিজ্য ও অর্থনীতি রাজশাহীর পেয়ারা যাচ্ছে ইতালিতে

রাজশাহীর পেয়ারা যাচ্ছে ইতালিতে

41

মো.পাভেল ইসলাম রাজশাহী: আমের পর এবার রাজশাহীর বাঘা উপজেলার চরের পেয়ারা যাচ্ছে ইতালিতে।

মঙ্গলবার রপ্তানিকারক প্রতিষ্ঠান মেসার্স আদাব ইন্টারন্যাশনালের মাধমে প্যাকেজিং করে এই পেয়ারা ইতালিতে প্রথম চালান হিসেবে পাঠানো হয়েছে। আধা মেট্রিক টন পেয়ারার প্রথম চালান বাঘা থেকে পাঠানো হয়েছে। বাঘা উপজেলার পাকুড়িয়া গ্রামের সাদি এন্টারপ্রাইজের কার্যালয় থেকে একটি ছোট ট্রাকে করে পেয়ারার প্রথম চালান ঢাকায় পাঠানো হয়। সাদি এন্টারপ্রাইজ তাদের চরের বাগানে এসব পেয়ারা চাষ করেছে। এ বিষয়ে নিশ্চিত করেন বাঘা উপজেলার পাকুড়িয়ার সাদি এন্টারপ্রাইজের মালিক শফিকুল ইসলাম ছানা।

বাঘা উপজেলা কৃষি কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, ঢাকায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে কেন্দ্রীয় প্যাকেজিং হাউসে পেয়ারাগুলো মোড়কজাত করা হবে। তারপর কার্গো ফ্লাইটে এসব পেয়ারা সরাসরি ইতালিতে চলে যাবে। প্রথম চালানে অল্প পরিমাণে পেয়ারা পাঠানো হয়েছে। আরও বেশি পরিমাণে যেন রপ্তানি করা যায়, এ জন্য ঢাকার বিভিন্ন রপ্তানিকারক প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ হচ্ছে। পেয়ারার পর বাঘার বরই রপ্তানির একটা সম্ভাবনা দেখা দিয়েছে। বাঘায় ভালো বরই চাষ হচ্ছে। বরইও বিদেশে যাবে।

সাদি এন্টারপ্রাইজের সত্ত্বাধিকারী ও বাঘা উপজেলার পাকুড়িয়া গ্রামের বাসিন্দা শফিকুল ইসলাম ছানা বলেন, ৫০ বিঘা জমিতে পেয়ারা চাষ করেছেন। এর মধ্যে বাঘার পলাশীর চরে ৩০ বিঘা জমিতে পেয়ারা হয়েছে। তিনি আরও বলেন, একসময় চরের এই বালুচটকা জমিতে কোনো আবাদ হতো না। তারা এসব জমি ইজারা নিয়ে ধীরে ধীরে পরিচর্যা করে আবাদে তুলেছেন। এখন এসব জমিতে আম, বরই ও পেয়ারা চাষ করা হচ্ছে। ফলনও ভালো পাওয়া যাচ্ছে। চরের এসব জমিতে পেয়ারা চাষ হওয়ার কারণে অনেক মানুষের কর্মসংস্থান হয়েছে। একশ্রেণির মানুষ আধুনিক চাষ শিখে নিয়েছেন। কন্টাক্ট ফার্মিংয়ের মাধ্যমে যাওয়ার কারণে বিদেশে রপ্তানির উপযোগী আম, পেয়ারা ও বরই বাঘায় উৎপাদিত হচ্ছে। এ জন্য উপজেলা কৃষি অফিস থেকে তাদের যথাযথ প্রশিক্ষণ ও সহযোগিতা দেওয়া হচ্ছে।

বাঘা উপজেলা কৃষি কর্মকর্তা সফিউল্লা সুলতান বলেন, বাঘার চাষিরা এর আগে কন্টাক্ট ফার্মিংয়ের মাধ্যমে আম চাষ করে বিদেশে আম রপ্তানি করেছেন। একইভাবে তারা পেয়ারা চাষ করেছেন। প্রথম চালানে আধা মেট্রিক টন পেয়ারা পাঠানো হয়েছে। ঢাকার রপ্তানিকারক প্রতিষ্ঠান মেসার্স আদাব ইন্টারন্যাশনাল এই পেয়ারা ইতালিতে পাঠাবে।

শফিকুল ইসলাম বলেন,গত মৌসুমে ইউরোপ ও মধ্যপ্রাচ্যে ৩০ মেট্রিক টন আম পাঠিয়েছেন। একইভাবে তারা পেয়ারা চাষ করেছেন। প্রথমবারের মতো তারা বিদেশে পেয়ারা রপ্তানি করছেন।