Home কৃষি রাজশাহীতে নতুন হাইব্রিড জাতের সরিষার বাম্পার ফলন

রাজশাহীতে নতুন হাইব্রিড জাতের সরিষার বাম্পার ফলন

32

মো.পাভেল ইসলাম মিমুল : রাজশাহীতে নতুন হাইব্রিড জাতের সরিষা আবাদ করে এলাকায় আলোড়ন পড়েছে।অল্প খরচে বেশী ফলন ও দাম বেশী পাওয়ায় রাজশাহীর পবার কৃষকদের কাছে এই আলোড়ন সৃষ্টি হয়েছে।নতুন হাইব্রিড জাতের এই সরিষার নাম রানী-১০।

জানা গেছে,চলতি মৌসুমে রাজশাহীর পবা উপজেলার কৃষক আমজাদ হোসেন পবা উপজেলার উপ-সহকারি কৃষি কর্মকর্তা শহিদুল ইসলাম টিপুর পরামর্শে হাইব্রিড জাতের রানী-১০ নামের সরিষার বীজ নিয়ে জমিতে আবাদ করে।এবার সে ৪ বিঘা জমিতে আবাদ করে বিঘা প্রতি ফলন পেয়েছে ১২-১৪ মন।তার এই ফলন দেখে এলাকায় ব্যাপক সাড়া পড়েছে।

পবা উপজেলার ঠাকুরমারা এলাকার কৃষক আমজাদ জানান,আমি এবার ৪ বিঘা জমিতে রানী-১০ জাতের হাইব্রিড সরিষা ৪০০ টাকা কেজি দরে বীজ নিয়ে জমিতে রোপন করি। আবহাওয়া অনুকূলে ও কৃষি অফিসারের পরামর্শে নিয়মিত সার-বীজসহ পরিচর্যা করায় ভালো ফলন পেয়েছি।৪ বিঘা জমিতে মাত্র ১৬ হাজার টাকা খরচ হয়েছে।বিঘাপ্রতি ১২-১৪ মন ফলন হয়েছে।সব মিলিয়ে আশা করা যায় সেচসহ অন্যান্য খরচ বাদে ১ লক্ষ ২০ হাজার টাকা লাভ করব।

শুধু কৃষক আমজাদ নয়,পবা উপজেলার শুটাহাটি,
ফদকিপাড়া,কুলপাড়াসহ আরো বেশ কয়েকটি গ্রামের কৃষক এই জাতের সরিষা চাষ করে ফলন ভালো পাওয়াতে এলাকায় সাড়া পড়েছে।আগামীতে এই জাতের সরিষার আবাদ বেড়ে যাবে।

পবা উপজেলার উপ-সহকারি কৃষি কর্মকর্তা শহিদুল ইসলাম টিপু জানান,আমি রানী-১০ জাতের হাইব্রিড এই নতুন জাতের সরিষার সন্ধান পেয়ে পবা উপজেলার কৃষকদের উদ্বুদ্ধ করি।এই সরিষা উচ্চতায় ৫-৬ ফুট উচ্চতা ও ফলন অন্যান্য সরিষার চাইতে অনেক বেশী হয়। কৃষকরা যখন সরিষা আবাদ শুরু করে তখন অন্যান্য সরিষা আবাদের চাইতে ভিন্ন ভাবে পরিচর্যার পরামর্শ দিয়ে এই ফলন পাওয়া গেছে বলে জানান।

তিনি আরো বলেন,সরিষার ফলন অনেক বেশী হওয়ায় ওই এলাকায় বেশ সাড়া পড়েছে।এই মৌসুমে প্রায় ৬০ বিঘা জমিতে আবাদ হয়েছে। আগামীতে এই আবাদ আরো বেড়ে যাবে বলে জানান।