Home জাতীয় যে সমাজে প্রতিনিয়ত নারী নিপীড়িত, সেখানে প্রধানমন্ত্রী নারী হলেও ক্ষমতায়ন নিশ্চিত হয়...

যে সমাজে প্রতিনিয়ত নারী নিপীড়িত, সেখানে প্রধানমন্ত্রী নারী হলেও ক্ষমতায়ন নিশ্চিত হয় না

22

ডেস্ক রিপোর্ট: আজ (৮ মার্চ ) রোজ বুধবার বিকাল ৪ টায় আন্তর্জাতিক শ্রমজীবী নারী দিবসে প্রীতিলতা ব্রিগেডের উদ্যোগে সমাজের বিভিন্ন স্তরের প্রতিনিধিত্বকারী নারীদের প্রতীকী প্রতিবাদ কর্মসূচি ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে অনুষ্ঠিত হয়েছে।

প্রীতিলতা ব্রিগেডের সমন্বয়ক সুমাইয়া সেতুর সভাপতিত্বে ও সংগঠক লাভলী হকের সঞ্চালনায় বক্তব্য রাখেন প্রীতিলতা ব্রিগেডের সদস্য ফাতেমা মেঘলা, সাদিয়া ইমরোজ ইলা সহ প্রমুখ। এছাড়া প্রতিবাদ কর্মসূচীতে সংগীত পরিবেশন করেন আস্থা হক কৌনি ও নাবা হক পন্থা।
সমাবেশে সভাপতির বক্তব্যে সুমাইয়া সেতু বলেন, “নারী নিপীড়ন, কটুক্তি, হামলা এদেশে নতুন কিছু নয়, প্রতিনিয়ত এই ধরনের ঘটনা ঘটেই চলছে। কিছুদিন পূর্বে আমরা দেখলাম তেজগাঁও কলেজের থিয়েটার অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের প্রভাষক লতা সমাদ্দারের ঘটনা। ইভটিজিং নিয়ে বাংলাদেশে কোন শক্তিশালী আইনও নেই। রাষ্ট্রের নাগরিকের নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশ সদস্য যখন এই ধরনের ঘটনা ঘটায় তখন সেটি আরো বেশি চিন্তার কারন হয়ে দাড়ায়। এখানে নারী শ্রমিকদের শ্রম বৈষম্য অনেক, নেই কর্মক্ষেত্রের নিরাপদ পরিবেশ। শিক্ষা প্রতিষ্ঠান থেকে কর্মক্ষেত্র সব জায়গায় নারী অবহেলিত এবং নির্যাতিত।
যেখানে ক্যাম্পাস হওয়ার কথা ছিল নারীদের জন্য নিরাপত্তার চাদরে মোড়ানো পরিবেশ, সেখানে ছাত্রলীগের কর্মীদের দ্বারা প্রতিনিয়ত ঘটছে নারী নিপীড়নের ঘটনা। সাম্প্রতিক সময়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ নিরাপত্তার এমন দৈন্যদশায় আমরা উদ্বেগ প্রকাশ করছি। সাম্প্রদায়িক শক্তি এখানে প্রতিদিন নানা ফতোয়া নিয়ে হাজির হয়। বাংলাদেশকে যারা এই রকম ফতোয়ার মধ্য দিয়ে সাম্প্রদায়িক শক্তির ঘাঁটিতে পরিণত করতে চায় আগামী দিনে তাদের বিরুদ্ধে, এবং বিচারহীনতার এই সংস্কৃতির বিরুদ্ধে দুর্বার আন্দোলন গড়ে তুলবে প্রীতিলতা ব্রিগেড।”