বরিশাল অফিস: বরিশাল-ঢাকা নৌ-রুটের নিয়মিত যাত্রীদের মতে, পদ্মা সেতু চালু হওয়ার পাশাপাশি বাকি সড়কপথ ও পরিবহন ব্যবস্থার উন্নয়ন ঘটলে সময়ের দিকে তাকিয়ে সড়ক বাহনের ওপরই ঝুঁকবেন বেশির ভাগ মানুষ। তাই এককালী ঢাকা সাথে দক্ষিনাঞ্চলের সব চেয়ে আরামদায়ক ও নিরাপদ নৌপথের লঞ্চের যাত্রী হ্রাস পাবেন বলে জানিয়েছেন লঞ্চ মালিক ও সাধারন মানুষ। যাত্রীরা বলছেন, লঞ্চে সারা রাত ধরে যাত্রা করে ঢাকায় পৌঁছাতে হয়, সেখানে বরিশাল থেকে ঢাকায় বাসে মাত্র কয়েক ঘণ্টার যাত্রা হবে। আবার লঞ্চের কেবিনের বর্তমান যে ভাড়া তার থেকে নিঃসন্দেহে বাসের ভাড়া কম হবে। আর এ দুটি কারণেই কিছুটা হলেও যাত্রী হারাবে বিলাসবহুল লঞ্চগুলো।পরিবহন শ্রমিকরা জানিয়েছেন বলছেন, পদ্মা সেতু চালু হলে বরিশাল-ঢাকা সড়কপথে পরিবহন ও যাত্রী দুটির চাপই বাড়বে। এক্ষেত্রে লঞ্চের বহু যাত্রী সড়ক পরিবহনমুখী হবেন।
সুন্দরবন নেভিগেশনের পরিচালক সাইফুর রহমান পিন্টু বলেন, পদ্মা সেতু বরিশাল তথা দক্ষিনাঞ্চল বাসীর জন্য একটি আর্শিবাদ। সেতুর দ্বার উম্মেচনের পরে যেমন দক্ষিনাঞ্চনের মানুষের ভাগ্যের পরিবর্তন ঘটবে। পাশাপাশি পদ্ম সেতুর কারনের দক্ষিণঞ্চলের নৌরুগুলোর উপরে নেতিবাচক প্রভাবও পরবে। দক্ষিনাঞ্চলের মানুষের সাথে ঢাকার প্রধানতম যোগাযোগ মাধ্য ছিলো লঞ্চ। সেতু চালুর পরে লঞ্চে এবং আকাশ পথের যাত্রী কমে যাবে। এতে করে ক্ষতিগ্রস্থ হবে নৌসেক্টরে বিনয়গকারীরা। যাতে করে নৌ সেক্টরের বিনিয়গকারীরা যাতে ক্ষতিগ্রস্থ না হয় সে বিষয়ে সরকারের দৃস্টি কামনা করেছে এই লঞ্চ মলিক।
নিজাম শিপিং এর চেয়ারম্যান ও যাত্রীবাহী নৌজান মালিক সমিতির কেন্দ্রয়ী কমিটির সদস্য নিজাম উদ্দিন মৃধার মতে, পদ্মা সেতু চালু হলে দক্ষিণাঞ্চলের নৌ-যাত্রী পরিবহন সেক্টরে কিছুটা প্রভাব পড়বেই। নৌপথের বেশ কিছু যাত্রী সড়ক পথের ওপর নির্ভরশীল হবে।আর এ কারণে এ সেক্টরের প্রতি সরকারের সু-দৃষ্টি কামনা করে তিনি বলেন, যাত্রীবাহী নৌযান অর্থাৎ নৌ-সেক্টরে হাজার কোটি টাকার বিনিয়োগ রয়েছে। সরকার দৃষ্টি দিলে এ সেক্টরের বিকাশ ঘটবে। বিশেষ করে সাগরকন্যা কুয়াকাটাসহ নদীবেষ্টিত অপার সম্ভাবনাময় বরিশালের পর্যটন শিল্পের উন্নয়ন ও বিকাশ ঘটাতে হবে। আর পর্যটন শিল্পের বিকাশ ঘটলে নদীবেষ্টিত দক্ষিণাঞ্চলে নৌ-শিল্পের বিকাশ আরও ঘটবে।