Home শিক্ষা ও ক্যাম্পাস মাস্টারপ্লানের দাবিতে জাহাঙ্গীরনগরে বিক্ষোভ মিছিল

মাস্টারপ্লানের দাবিতে জাহাঙ্গীরনগরে বিক্ষোভ মিছিল

22

জাবি প্রতিনিধি :জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে মহাপরিকল্পনা (মাস্টারপ্লান) প্রণয়নের দাবিতে বিক্ষোভ মিছিল করেছে একদল শিক্ষার্থী। আজ সোমবার দুপুর পৌনে দুইটায় বিশ্ববিদ্যালয়ের মুরাদ চত্বর থেকে একটি বিক্ষোভ মিছিল বের করেন তাঁরা। মিছিলটি পরিবহন চত্বরে গিয়ে শেষ হয়। পরে সেখানে একটি সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

সমাবেশে ছাত্র ইউনিয়ন বিশ্ববিদ্যালয় সংসদের সাধারণ সম্পাদক ঋদ্ধ অনিন্দ্য গাঙ্গুলীর সঞ্চালনায় বক্তব্য রাখেন বিপ্লবী ছাত্র-মৈত্রি জাবি শাখার সংগঠক সোমা ডুমরি। তিনি বলেন, দীর্ঘদিন ধরে মাস্টারপ্লানের দাবি জানিয়ে তার কোনো কাজ দেখতে পাইনি। প্রশাসন মাস্টারপ্লান ছাড়া কাজ করায় আমাদের ক্যাম্পাসের প্রাণ-প্রকৃতি নষ্ট হয়েছে। কয়েক মাস আগে রাতের আধারে আইবিএ ভবনের জন্য সুন্দরবন এলাকায় গাছ কাটা হয়। তার প্রেক্ষিতে একটা তদন্ত কমিটি হলেও সে তদন্ত রিপোর্ট আমরা পাইনি। আমাদের আন্দোলনকে প্রশাসন আলগাভাবে নিচ্ছে। প্রশাসনকে বলতে চাই, আমাদের আন্দোলন আলগাভাবে নিলে দেখবেন এই আন্দোলন একদিন দাবানলে পরিণত হবে।

ছাত্র ইউনিয়ন বিশ্ববিদ্যালয় সংসদের সহ সভাপতি আশফার রহমান বলেন, দীর্ঘদিন যাবত মাস্টারপ্লানের জন্য আমরা সক্রিয় আন্দোলন জারি রেখেছি। বিশ্ববিদ্যালয়ের সবাই বলছে আমাদের দাবি যৌক্তিক। তারপরও মাস্টারপ্লান করার কোনো আগ্রহ আমরা প্রশাসনের মধ্যে দেখছি না। প্রশাসনকে হুশিয়ারি করে বলে দিতে চাই, সামনে শীতের বন্ধে যদি আর একটা গাছ কাটা হয় তাহলে শিক্ষার্থীরা এই প্রশাসনকে সমূলে উতপাটন করবে। প্রশাসন উন্নয়নের নামে বারবার চাকচিক্যময় নকশা দেখায় কিন্তু সেটা সুন্দরভাবে শেষ করেনা। বিশ্ববিদ্যালয়ের সবকিছু অটোমেশনের আওতায় নিয়ে আসা হলে শিক্ষার্থীদের ভোগান্তি কমবে। কিন্তু শিক্ষার্থীদের সেই ভোগান্তি প্রশাসন দূর করার কোনো সদিচ্ছা আমরা দেখিনা।