Home জাতীয় মাধ্যমিক স্কুল শিক্ষার্থীদের টিকাদান কর্মসূচির উদ্বোধন

মাধ্যমিক স্কুল শিক্ষার্থীদের টিকাদান কর্মসূচির উদ্বোধন

26

মুন্সিগঞ্জ প্রতিনিধি: মানিকগঞ্জের চারটি সরকারি বিদ্যালয়ের ১২০ শিশুকে করোনার টিকা দেয়া শুরুর মাধ্যমে ১২ থেকে ১৭ বছর বয়সী মাধ্যমিক স্কুল শিক্ষার্থীদের টিকাদান কর্মসূচির উদ্বোধন করা হয়। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক কর্ণেল মালেক মেডিকেল কলেজ হাসপাতালের টিকাকেন্দ্রে আজ এ কর্মসূচির উদ্বোধন করেন।
উদ্বোধন শেষে শিশুদের টিকাদান কর্মসূচি ও ফাইজারের টিকা সম্পর্কে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, এই টিকা আমেরিকা, ইউরোপসহ অন্যান্য অনেক দেশে দেয়া হচ্ছে। টিকাটি অনেক বেশি নিরাপদ। আমরা চাই, আমাদের শিশুরাও নিরাপদে থাকুক। তারা স্কুলে আসছে, তারা যেন করোনাভাইরাস থেকে নিরাপদে থাকে। এইজন্য ফাইজারের এই টিকাটি আমাদের শিশুদের দিয়ে ট্রায়াল করা হলো। অল্প দিনের মধ্যেই সারা দেশেই ফাইজারের এই টিকাটি আমাদের দেশের ছেলে মেয়েদের দেয়া হবে।
স্বাস্থ্যমন্ত্রী আরো বলেন, যেসময়ে বিশ্বের বহু দেশ টিকা না পেয়ে হাহাকার অবস্থায় আছে, সেসময়ে বাংলাদেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে প্রথম ও দ্বিতীয় ডোজ মিলে অন্তত ৬ কোটি মানুষকে ইতোমধ্যেই ভ্যাকসিন প্রদান করতে সক্ষম হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা, কোভ্যাক্স ফ্যাসিলিটিজ, সিরাম ইন্সটিটিউট বা চীনের সিনোফার্মের টিকাসহ অন্যান্য মাধ্যম থেকে ইতোমধ্যেই দেশে অন্তত ২৪ কোটি ডোজ ভ্যাকসিন সংগ্রহের উদ্যোগ নেয়া হয়েছে। প্রতি মাসেই পর্যাপ্ত সংখ্যক টিকা দেশে আসছে। ভারতের সিরাম ইন্সটিটিউট থেকেও টিকা আসা শুরু হয়েছে। বর্তমানে টিকাদানে বাংলাদেশের সক্ষমতা বিশ্বব্যাপী প্রশংসিত হচ্ছে।
অনুষ্ঠানে জানানো হয়, টিকা নেয়ার পর কোন শিশু যদি অসুস্থবোধ করে কিংবা কোন ধরনের উপসর্গ দেখা দেয়, তার জন্য মেডিকেল টিম রাখা হয়েছে। এছাড়া টিকা নেয়া শিশুরা বাড়িতে গিয়েও কোন ধরনের সমস্যা দেখা দিলে সার্বক্ষণিক নজরদারি রাখা হয়েছে। তবে এখনো পর্যন্ত টিকাপ্রাপ্ত শিশুদের কোনো সমস্যা দেখা যায়নি বলে অনুষ্ঠানে জানানো হয়।
স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর এবিএম খুরশিদ আলম, অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা, অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা) অধ্যাপক সেব্রিনা ফ্লোরা, কর্ণেল মালেক মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যক্ষ, মানিকগঞ্জ জেলার জেলা প্রশাসক, পুলিশ সুপার, ভারপ্রাপ্ত সিভিল সার্জনসহ জেলার অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা এসময় স্বাস্থ্যমন্ত্রীর সাথে উপস্থিত ছিলেন।