Home রাজনীতি মহান অক্টোবর সমাজতান্ত্রিক বিপ্লব ছিল সাম্রাজ্যবাদী যুদ্ধ ও ফ্যাসিবাদের বিরুদ্ধে দৃপ্ত উচ্চারণ

মহান অক্টোবর সমাজতান্ত্রিক বিপ্লব ছিল সাম্রাজ্যবাদী যুদ্ধ ও ফ্যাসিবাদের বিরুদ্ধে দৃপ্ত উচ্চারণ

61

১০৫তম অক্টোবর বিপ্লব বার্ষিকীতে সিপিবি’র আলোচনা

স্টাফ রিপোটার: রুশ সমাজতান্ত্রিক বিপ্লব তথা মহান অক্টোবর বিপ্লব ছিল মানব ইতিহাসের অনন্য সাধারণ ঘটনা। এই বিপ্লবের মধ্য দিয়ে মানবজাতি মানুষের ওপর মানুষের শত শত বছরের শোষণের অবসান ঘটিয়ে পৃথিবীর বুকে সর্বপ্রথম শ্রমিক শ্রেণীর রাষ্ট্র কায়েম করে। গোড়াপত্তন করে কমিউনিস্ট সভ্যতা নামে নতুন এক সভ্যতার। পুঁজির একচেটিয়াকরণ বা ফিন্যান্স পুঁজির অলিগলির বিপরীতে সম্পদের সুষম বন্টনভিত্তিক এক মানবিক সমাজের বাস্তব চেহারা রুশ বিপ্লবই প্রথম পৃথিবীর মানুষকে দেখায়। আজকের বিশ্বে ইউক্রেন যুদ্ধ থেকে শুরু করে ইয়েমেন যুদ্ধ সবই সাম্রাজ্যবাদের রাজনৈতিক অর্থনীতির বহিঃপ্রকাশ। ১৯১৭ সালের অক্টোবর মাসে রাশিয়ায় বলশেভিক পার্টি মহামতি ভøাদিমির ইলিচ লেনিনের নেতৃত্বে সমাজতান্ত্রিক বিপ্লবের মাধ্যমে সাম্রাজ্যবাদের সেই রাজনৈতিক অর্থনীতিরই যবনিকাপাত করেছিলো। তাই বিশ্বজুড়ে সাম্রাজ্যবাদী যুদ্ধের এই উন্মাদনাকালে রুশ সমাজতান্ত্রিক বিপ্লবের শিক্ষা খুবই প্রয়োজনীয় এবং তাৎপর্যপূর্ণ। মহান অক্টোবর সমাজতান্ত্রিক বিপ্লবের ১০৫তম বার্ষিকী উপলক্ষে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) কেন্দ্রীয় কমিটির উদ্যোগে আলোচনা সভায় নেতৃবৃন্দ এসব কথা বলেন।
আজ ৭ নভেম্বর সোমবার ঢাকার মুক্তিভবনে সিপিবি আয়োজিত “মহান অক্টোবর বিপ্লবের ১০৫তম বার্ষিকী এবং চলমান সাম্রাজ্যবাদী যুদ্ধ উন্মাদনা” শীর্ষক এই আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পার্টির সভাপতি বীর মুক্তিযোদ্ধা কমরেড মোহাম্মদ শাহ আলম। লিখিত সূচনা বক্তব্য উপস্থাপন করেন পার্টির আন্তর্জাতিক বিভাগের প্রধান ও কেন্দ্রীয় কমিটির অন্যতম সদস্য এ্যাডভোকেট হাসান তারিক চৌধুরী। আলোচনা করেন পার্টির সাধারণ সম্পাদক করলেন রুহিন হোসেন প্রিন্স, প্রেসিডিয়ামের অন্যতম সদস্য কমরেড শামছুজ্জামান সেলিম ও পার্টির সাবেক সভাপতি ও কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম।
সভা পরিচলনা করেন পার্টির সহকারী সাধারণ সম্পাদক কমরেড মিহির ঘোষ। নেতৃবৃন্দ আরো বলেন, তথাকথিত এক কেন্দ্রীক বিশ্ব প্রতিষ্ঠার লক্ষ্যে মার্কিন সাম্রাজ্যবাদ ও তার অঙ্গসংস্থাগুলো বিশ্বের মানুষের উপর এক অন্যায় যুদ্ধ চাঁপিয়ে দিচ্ছে। ইউক্রেন ও ইয়েমেন যুদ্ধ তার অন্যতম উদাহরণ। এই অন্যায় যুদ্ধের ফলে বিশ্ব অর্থনীতি আজ মুখ থুবড়ে পড়েছে। বিশ্ব আজ এক অর্থনৈতিক মহামন্দার মুখোমুখি। একই সঙ্গে বিশ্ব আজ এক অনৈতিক যুদ্ধের বিপদেরও সম্মুখীন। রুশ বিপ্লব আমাদের শিক্ষা দিয়েছে, একমাত্র সমাজতন্ত্রই পারে যুদ্ধের কারণের অবসান ঘটাতে। বক্তারা বলেন, যে সমাজতন্ত্রকে নির্মূল করতে ন্যাটোর জন্ম হয়েছিল সেই ন্যাটো এখন মানব সভ্যতাকে হত্যা করছে। তাই একটি শান্তিময় বিশ্বের জন্য ন্যাটোর অবলুপ্তি আজ বিশ্ব জনতার দাবী।
অক্টোবর বিপ্লব পৃথিবীকে শিক্ষা দিয়েছে শ্রমিক শ্রেণির বিশ্ব শান্তির সবচে বড় রক্ষা কবচ। বক্তারা তাদের আলোচনায় রুশ বিপ্লবের আত্মদানকারী শহীদদের এবং বিপ্লবের মহানায়ক কমরেড লেনিনের প্রতি তাদের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন।