Home সারাদেশ ভোলায় কোমরে জোড়া লাগানো যমজ শিশু ভূমিষ্ঠ

ভোলায় কোমরে জোড়া লাগানো যমজ শিশু ভূমিষ্ঠ

53

ভোলা প্রতিনিধি॥ ভোলায় কোমরে অংশ জোড়া লাগানো যমজ শিশু ভূমিষ্ঠ হয়েছে। গতকাল শুক্রবার দুপুরে ১ টার দিকে ভোলা শহরের বন্ধন হেলথ্ কেয়ার এ- ডায়াগনস্টিক সেন্টারে অস্ত্রোপাচারের মাধ্যমে মনিমুক্তা (২২) নামের এক প্রসূতি তাদের প্রসব করেন।
মনিমুক্ত জেলার সদর উপজেলা রাজাপুর ইউনিয়নের শ্যামপুর গ্রামের বাসিন্দা। তাঁর স্বামীর বাড়ি বরিশাল জেলার মেহেন্দিগঞ্জ উপজেলায়। তাঁর স্বামী সাইফুল ইসলাম একটি বেসরকারি কোম্পানির সেলসম্যান।
প্রসূতির স্বামী সাইফুল ইসলাম জানান, শুক্রবার দুপুরের দিকে তার স্ত্রীর প্রসব বেদনা উঠে। এ সময় তাকে দ্রুত ভোলা শহরের বন্ধন হেলথ্ কেয়ার এ- ডায়াগনস্টিক সেন্টারে ভর্তি করা হয়। সেখানে গাইনি ও প্রসূতি বিশেষজ্ঞ ডাক্তার জান্নাত ই আলমের অস্ত্রোপাচারের মাধ্যমে শিশু দুটি ভূমিষ্ঠ হয়। তবে শিশু দুইটির যমজ ও কোমরের অংশে জোড়া লাগানো।
তিনি আরো জানান, তাঁর ৪ বছর বয়সী আরেকটি কন্যা সন্তান রয়েছে। সেই সন্তানটি নরমাল ডেলিভারীতে জম্ম হয়েছে। কি কারণে দ্বিতীয় সন্তানের সময় এমনটা হলো তা ভেবে পাচ্ছেন না তিনি।
ডাক্তার জান্নাত ই আলম বলেন, সাধারণত নারীদের গর্ভে সন্তানের অবস্থান কেমন। সেটা জানতে হলে ২৪ সপ্তাহের অন্তঃসত্ত্বা থাকাবস্থায় আল্ট্রাসনোগ্রাম করতে হয়। তাহলে বাচ্চা জোড়া লাগানো কিনা সেটা নিশ্চিত হওয়া যায়। এই প্রসূতি যথাসময়ে আল্ট্রাসনোগ্রাম করেনি। তাঁর আল্ট্রাসনোগ্রামে বিলম্ব ছিল। যার ফলে তাঁর আল্ট্রাসনোগ্রাম রিপোর্টে যমজ শিশু থাকার বিষয়টি এসেছে। কিন্তু শিশু দুইটি যে জোড়া লাগানো তা আসেনি। বর্তমানে নবজাতক দুইটি ও তাদের মা সুস্থ রয়েছেন।
ওই চিকিৎসক আরো জানান, জোড়া লাগানো শিশু দুইটিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে নেওয়া হলে ভালো হবে। সেখানকার সার্জারি বিভাগের চিকিৎসকরা এ বিষয়ে উন্নত চিকিৎসা দিতে পারবে।