Home সারাদেশ ভুমি বেদখলের প্রতিবাদে খাগড়াছড়িতে গণতান্ত্রিক যুব ফোরামের বিক্ষোভ

ভুমি বেদখলের প্রতিবাদে খাগড়াছড়িতে গণতান্ত্রিক যুব ফোরামের বিক্ষোভ

32

চট্টগ্রাম অফিস: ‘পার্বত্য চট্টগ্রামে ভুমি বেদখলের ষড়যন্ত্র বন্ধ কর’ এই শ্লোগানে ‘সেটলার বাঙালি কর্তৃক খাগড়াছড়ি সদর এলাকায় জ্যোতিষ জ্ঞান চাকমার ফলজ বাগান বেদখলের ষড়যন্ত্র ও বাগান বাড়িতে অগ্নিসংযোগের প্রতিবাদে এবং ঘটনায় জড়িত শাহিন গংদের গ্রেফতার ও বিচারের দাবিতে’ খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল করেছে গণতান্ত্রিক যুব ফোরাম খাগড়াছড়ি জেলা শাখা। আজ মঙ্গলবার ১৫ই নভেম্বর বিকাল ৪টায় খাগড়াছড়ি সদরে এ বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

বিক্ষোভ মিছিল পরবর্তী সমাবেশে বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরামের খাগড়াছড়ি জেলার সহ-সভাপতি লিটন চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক শান্ত চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের খাগড়াছড়ি জেলা আহ্বায়ক এন্টি চাকমা প্রমুখ।

সমাবেশে বক্তারা অভিযোগ করে বলেন, শাসকগোষ্ঠী পার্বত্য চট্টগ্রামে পাহাড়ি জনগণের উপর প্রতিনিয়ত দমন-পীড়ন চালাচ্ছে। বহিরাগত সেটলার বাঙালিদের মদদ দিয়ে পাহাড়িদের ভূমি বেদখল, নিজ বাস্তুভিটা থেকে উচ্ছেদ করার পাঁয়তারা চালিয়ে যাচ্ছে। এর ধারবাহিকতায় গত ১৩ নভেম্বর খাগড়াছড়ি সদরস্থ বিজিবি হেডকোয়ার্টার সংলগ্ন এলাকায় সেটলার বাঙালি কর্তৃক পাহাড়িদের দুটি মিশ্র ফলজ বাগানে সৃজিত বিভিন্ন ফলজ গাছ কেটে দেওয়া ও বাগান বাড়ি পুড়িয়ে দেওয়া হয়েছে এবং গতকাল সাজেকে বিজিবি কর্তৃক পাহাড়িদের নির্মিত বাড়িঘর ভেঙে দেওয়া হয়েছে। খাগড়াছড়িতে ভুক্তভোগী বাগান মালিক জ্যোতিষ জ্ঞান চাকমা থানায় অভিযোগ দায়ের করলেও প্রশাসন অভিযুক্ত বাগান বেদখল চেষ্টায় জড়িত সেটলারদের বিরুদ্ধে কোন পদক্ষেপ নেয়নি। প্রশাসন ভূমিদস্যুদের পক্ষালম্বন করার কারণে পাহাড়িরা ন্যায় বিচার থেকে বঞ্চিত হচ্ছে।

বক্তারা আরো বলেন, বর্তমান আওয়ামী লীগ সরকার “দেশ আমার, মাটি আমার” এই মানসিকতা পোষণ করে মুক্তিযুদ্ধের চেতনাকে খর্ব করে পাহাড়-সমতলে দুই শাসন নীতি চালু রেখেছে। পাহাড়িদের ওপর সেনাশাসন চাপিয়ে দিয়ে জাতিগত নিপীড়ন চালাচ্ছে। পার্বত্য চট্টগ্রামে “মানুষ নয়, মাটি চাই” মনোভাব নিয়ে পাহাড়ি জনগণের অস্তিত্বকে ধ্বংস করার সুগভীর পররিকল্পনায় মেতে উঠেছে। সুতরাং শাসকগোষ্ঠীর এই ষড়যন্ত্রের বিরুদ্ধে পাহাড়ি জনগণকে রুখে দাঁড়াতে হবে। অস্তিত্ব রক্ষার জন্য লড়াই সংগ্রাম ছাড়া আর কোন বিকল্প নেই।

সমাবেশ থেকে বক্তারা, খাগড়াছড়ি সদরে সেটলার ভূমিদস্যুদের কর্তৃক পাহাড়ি মালিকানাধীন ফলজ বাগান কেটে দেওয়া ও বাগান বাড়িতে অগ্নিসংযোগ এবং সাজেকে বিজিবি কর্তৃক পাহাড়িদের ঘর ভেঙে দেওয়ার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।

তারা অবিলম্বে খাগড়াছড়িতে ফলজ বাগান কেটে দেওয়ার ঘটনার সাথে জড়িত শাহিন, জসীম উদ্দিন গংদের গ্রেফতারপূর্বক দৃষ্টান্তমূলক শাস্তি, বাগান বেদখলের ষড়যন্ত্র বন্ধ করা এবং ক্ষতিগ্রস্ত বাগান মালিকদের যথাযথ ক্ষতিপূরণ প্রদানের দাবি জানান।