Home কুটনৈতিক ও প্রবাস ভারতের সেইফ হোম থেকে দেশে ফিরেছে ২১ নারী-শিশু

ভারতের সেইফ হোম থেকে দেশে ফিরেছে ২১ নারী-শিশু

37

ডেস্ক রিপোর্ট : ভারতের বিভিন্ন সেইফ হোমে অবস্থান করা ২১ জন নারী ও শিশুকে দেশে ফিরিয়ে আনা হয়েছে।

আজ বেনাপোল স্থলবন্দর দিয়ে তাদের দেশে ফিরিয়ে আনা হয়। বাংলাদেশ থেকে বিভিন্ন সময়ে ভারতে পাচারের শিকার এসব নারী-শিশুকে ভারতে আটকের পর পশ্চিমবঙ্গের বিভিন্ন সেইফ হোমে রাখা হয়েছিল। পররাষ্ট্র মন্ত্রণালয়, কলকাতাস্থ বাংলাদেশ উপ-হাইকমিশন এবং পশ্চিমবঙ্গের নারী ও শিশু পাচার রোধ বিষয়ক বিশেষ টাস্কফোর্স-এর সমন্বিত প্রচেষ্টায় তাদের বাংলাদেশে প্রত্যাবাসনের কার্যক্রম সম্পন্ন হয়েছে।

পশ্চিমবঙ্গ সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ, কলকাতাস্থ বাংলাদেশ উপ-হাইকমিশন, স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের যৌথ প্রচেষ্টা ও সহযোগিতায় এসব নারী ও শিশুর নাগরিকত্ব যাচাই ও ট্রাভেল পারমিট ইস্যুর মাধ্যমে তাদের দেশে ফিরিয়ে আনা হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (কনস্যুলার ও কল্যাণ) এর উপস্থিতিতে বাংলাদেশ উপ-হাইকমিশন, কলকাতা-এর একটি প্রতিনিধিদল আজ বেনাপোল সীমান্তে স্থানীয় উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা মহিলা ও শিশু বিষয়ক কর্মকর্তা ও পুলিশ প্রশাসনের নিকট এ সকল নারী ও শিশুদের হস্তান্তর করে। এছাড়া এই প্রত্যাবাসন প্রক্রিয়ার সময় বেনাপোল সীমান্তে বিজিবি, স্থানীয় এনজিও এবং ভারতের বিভিন্ন সরকারী সংস্থা ও বিএসএফ-এর সংশ্লিষ্ট প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।