Home জাতীয় বেসরকারি বিশ্ববিদ্যালয়ে প্রগতিশীল রাজনীতি চর্চার সুষ্ঠু পরিবেশ চায় ছাত্র ইউনিয়ন

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে প্রগতিশীল রাজনীতি চর্চার সুষ্ঠু পরিবেশ চায় ছাত্র ইউনিয়ন

68

বিশ্ববিদ্যালয় প্রশাসনের অবাধ দুর্নীতির রাস্তা বন্ধ হবার ভয়

বিশ্ববিদ্যালয় প্রতিনিধিঃ ছাত্রলীগের কমিটি ঘোষণার জেড় ধরে বেশ কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ক্রিয়াশীল ছাত্র সংগঠন গুলোর কর্মসূচি পালনে নিরুৎসাহিত করে বিজ্ঞপ্তি প্রদান, রাজনৈতিক সংগঠনের সাথে জড়িত শিক্ষার্থীদের ভয়ভীতি প্রদর্শন সহ ছাত্র রাজনীতি ইস্যুতে বিশ্ববিদ্যালয় এবং বিশ্ববিদ্যালয় প্রশাসনের নানাবিধ অনৈতিকতার প্রশ্রয় গ্রহণের অভিযোগ আমাদের কাছে এসেছে।

উদ্ভূত পরিস্থিতিতে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, বেসরকারি বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি রেজোয়ান হক মুক্ত এবং সাধারণ সম্পাদক শাওন বিশ্বাস সকল বেসরকারি বিশ্ববিদ্যালয়ে প্রগতিশীল রাজনীতি চর্চার সুষ্ঠু পরিবেশ নিশ্চিতের দাবি জানিয়ে এক যৌথ বিবৃতিতে বলেন, ” বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো যেন এক একটা আইসিইউ, যেখানে ঝুলানো রয়েছে রাজনীতিমুক্ত ক্যাম্পাসের গর্বিত সাইনবোর্ড! একটি বিশ্ববিদ্যালয় হওয়ার কথা ছিল বিজ্ঞান, দর্শন, সাহিত্য ও সুষ্ঠু ছাত্র রাজনীতির এক অপার লীলাভূমি। অথচ প্রজন্মের পরে প্রজন্ম এই বিশ্ববিদ্যালয় গুলো থেকে রাজনৈতিক মেধাশূন্য হয়ে বের হচ্ছে, যা ক্রমান্বয়ে আমাদের সম্পূর্ণরূপে রাজনৈতিক ভাবে অসচেতন একটা জাতিতে পরিনত করা অপচেষ্টা। বিশ্ববিদ্যালয় গুলোর প্রশাসন চায় না ক্যাম্পাসে সুষ্ঠু ধারার রাজনৈতিক চর্চা হোক। কারণ শিক্ষার্থীরা নিজের অধিকার, সমাজ, রাজনীতি নিয়ে সচেতন হলে তখন বন্ধ হয়ে যাবে হাজার হাজার কোটি টাকার দুর্নীতি, বন্ধ হয়ে যাবে অতিরিক্ত টিউশন ফি সহ নামে বেনামে ফি আদায়। প্রশাসন চায় না শিক্ষার্থীরা অধিকার সচেতন হোক, প্রশাসন চায় না শিক্ষার্থীরা অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করতে শিখুক। দিনের পর দিন বিশ্ববিদ্যালয়গুলো শিক্ষার্থীদের সাথে প্রতারণা করে চলছে। কোন বিশ্ববিদ্যালয়েই গবেষণাখাতে পর্যাপ্ত বরাদ্দ নেই, ল্যাবরেটরি, ক্লাসরুম, লাইব্রেরি কোন বিশ্ববিদ্যালয়েই পর্যাপ্ত না, কোন কোনটিতে পরিবহন ব্যবস্থা থাকলেও অধিকাংশ বিশ্ববিদ্যালয়ে সে সুবিধা নেই অথচ এসব খাতে শিক্ষার্থীদের থেকে ফি আদায় করা হচ্ছে অনৈতিকভাবে। মূলত অবাধ দুর্নীতির রাস্তা বন্ধ হয়ে যাওয়ার ভয়েই বিশ্ববিদ্যালয়ে রাজনীতি চর্চার পথ রুদ্ধ করে রাখা হয়েছে। সেই সুযোগে ধর্মের প্রলেপ লাগিয়ে মগজধোলাই করে শিক্ষার্থীদের বিপথে নিয়ে যাচ্ছে জঙ্গি সংগঠনগুলো। যে দেশে ছাত্র রাজনীতির অসংখ্য গৌরবোজ্জ্বল ইতিহাস রয়েছে, সে দেশে এভাবে কোন বিশ্ববিদ্যালয় চলতে পারেনা। প্রতিটি বিশ্ববিদ্যালয়ে ক্রিয়াশীল ছাত্র সংগঠন গুলোর রাজনৈতিক চর্চার সুষ্ঠু পরিবেশ নিশ্চিতের দাবি জানাই আমরা।”

সেই সাথে প্রতিটি বিশ্ববিদ্যালয়ে অভিন্ন টিউশন ফি এবং অভিন্ন গ্রেডিং পদ্ধতি বাস্তবায়ন সহ ছাত্র ইউনিয়নের ৫দফা বাস্তবায়নের দাবি জানান নেতৃবৃন্দ।