Home জাতীয় বীর কিশোর মুক্তিযোদ্ধাদের স্মরণে মুক্তিযুদ্ধের কিশোর পাঠ অনুষ্ঠিত

বীর কিশোর মুক্তিযোদ্ধাদের স্মরণে মুক্তিযুদ্ধের কিশোর পাঠ অনুষ্ঠিত

31

ডেস্ক রিপোর্ট: শিশু কিশোর মেলা এবং শহীদ রুমী স্কোয়াড এর যৌথ উদ্যেগে শিশু কিশোরদের মুক্তিযুদ্ধের ইতিহাস জানাবার লক্ষ্যে প্রতিবছরের মতো এবারও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডাকসু ক্যাফেটেরিয়ায় আজ ৩১ ডিসেম্বর শুক্রবার, সকাল ৯ টায় ‘মুক্তিযুদ্ধের কিশোর পাঠ’ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন ক্র্যাক প্লাটুনের সদস্য বীর প্রতীক হাবিবুল আলম। বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক রাশেদ শাহরিয়ার। সভাপতিত্ব করেন ছাত্র ফ্রন্ট ঢাকা নগর শাখার সভাপতি এবং শহীদ রুমী স্কোয়াড এর সংগঠক রাফিকুজ্জামান ফরিদ।

হাবিবুল আলম তার উদ্বোধনী বক্তব্যে ক্র্যাক প্লাটুন এর গেরিলা যোদ্ধাদের সংগ্রামের ইতিহাস তুলে ধরেন। মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস চর্চার প্রয়োজনীয়তা তুলে ধরে তিনি শিক্ষার্থীদের পাঠ্য বই এর পাশাপাশি জ্ঞান বিজ্ঞানের নানান বই পড়া, ইতিহাস চর্চার কথা বলেন।

রাশেদ শাহরিয়ার তার বক্তব্যে মুক্তিযুদ্ধে শহীদ রুমি, আজাদ, জুয়েল, বদিসহ অন্যান্য কিশোর মুক্তিযোদ্ধাদের দুঃসাহস এবং চরিত্রের নানা দিক তুলে ধরে এই সময়ে কিশোরদের তা থেকে শিক্ষা নেয়ার কথা বলেন। তিনি বলেন, ‘একদিন কিশোর তরুণরা দেশের জন্য জীবন বাজি রেখে লড়েছিলো। মায়েরা তাদের ছেলেদের যুদ্ধে পাঠিয়েছিল। যে যুবক তরুণদের আমাদের মুক্তিযুদ্ধ তৈরি করেছিলো; যারা দেশের জন্য, দেশের মানুষের জন্য লড়াইয়ে নেমেছিলো। স্টেনগান, গ্রেনেড নিয়ে বিদেশী শত্রুর বিরুদ্ধে লড়াই করেছিলো। অথচ স্বাধীন দেশের যুবক তরুণদের বিপথে ঠেলে দেয়া হচ্ছে, পাড়ায় পাড়ায় কিশোর গ্যাং বানানো হচ্ছে, মাদক জুয়া পর্নোগ্রাফির বিস্তার ঘটানো হচ্ছে। ক্ষমতা টিকিয়ে রাখার স্বার্থেই যুবক তরুণদের সন্ত্রাসী কর্মকান্ডে ব্যবহার করা হচ্ছে। অথচ মুক্তিযোদ্ধাদের স্বপ্নের বাংলাদেশ এমন হওয়ার কথা ছিলো না। তিনি কিশোর তরুণদেরকে মুক্তিযোদ্ধাদের স্বপ্নের বাংলাদেশ গড়ে তোলার জন্য এগিয়ে আসার আহ্বান জানান।

অনুষ্ঠানে মীরপুর, কড়াইল, কামরাঙ্গীরচর, শ্যামলী, সূত্রাপুর অঞ্চলসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের পরিবেশনায় গান, নৃত্য, নাটক, বিতর্ক, সাধারণ জ্ঞান প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এছাড়াও বিজ্ঞান কর্মশালা, পুরষ্কার বিতরণী এবং অংশগ্রহণকারী সকল শিক্ষার্থীকে সনদপত্র প্রদান করা হয়।