Home জাতীয় বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের আত্মাহুতি দিবসে আলোচনা সভা অনুষ্ঠিত

বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের আত্মাহুতি দিবসে আলোচনা সভা অনুষ্ঠিত

31

স্টাফ রিপোটার: ব্রিটিশবিরোধী স্বাধীনতা আন্দোলনের প্রথম নারী শহীদ বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদার এর ৯১তম আত্মাহুতি দিবস স্মরণে বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্র ঢাকা বিশ্ববিদ্যালয়ের মিলন চত্বরে আজ ২৪ সেপ্টেম্বর বিকাল সাড়ে ৩.৩০টায় কোটেশন প্রদর্শনী, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। সীমা দত্তের সভাপতিত্বে ও দপ্তর সম্পাদক তৌফিকা লিজার পরিচালনায় সভায় আলোচনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক নিলুফার ইয়াসমিন শিল্পী, ঢাকা নগরের সদস্য সুস্মিতা রায় সুপ্তি।
আলোচনা সভায় নেতৃবৃন্দ বলেন, “মাতৃভূমির জন্য আত্মত্যাগের কাহিনী বিরল নয়। যুগে যুগে ক্ষণজন্মা বীরেরা শত্রুর হাত থেকে নিজের রক্তের বিনিময়ে দেশমাতৃকাকে মুক্ত করেছে বারবার, জীবনের মায়া ভুলে দেশের মানুষের কথা ভেবেছে হাজার হাজার তরুণ-তরুণী। এ মিছিলে নারী-পুরুষের অংশীদারিত্ব ছিল কাঁধে কাঁধ মিলিয়ে। কিন্তু প্রীতিলতা যেসময় স্বাধীনতা আন্দোলনে যোগ দেন সেসময় এদেশে নারীদের সশস্ত্র স্বাধীনতা আন্দোলনে অংশগ্রহণের পথ প্রশস্ত ছিল না। প্রীতিলতা এই স্বপ্ন নিয়েই আত্মাহুতি দিয়েছিলেন যে, তাঁর আত্মদানের মধ্য দিয়ে দেশের বোনেরা স্বাধীনতা আন্দোলনে দেশের ভাইয়েদের পাশাপাশি কাঁধে কাঁধ মিলিয়ে লড়াইয়ে যোগ দেবে।
১৯১১ সালের ৫ই মে, বর্তমান চট্টগ্রাম জেলার পটিয়া উপজেলার ধলাঘাট গ্রামে প্রীতিলতার জন্ম। প্রীতিলতার প্রথম শিক্ষাপ্রতিষ্ঠান ছিল ডা. খাস্তগীর সরকারি বালিকা বিদ্যালয়। পড়াশোনায় ভালো হওয়ায় প্রীতিলতা ছিলেন শিক্ষকদের প্রিয়। বিশেষ করে তার ইতিহাসের শিক্ষিকা উষাদির সাথে তার ছিল খুব ভাল সম্পর্ক। এই উষাদিই একদিন প্রীতিলতাকে ‘ঝাঁসির রাণী লক্ষ্মীবাই’ নামের একটি বই পড়তে দেন। বইটি প্রীতিলতা ও তার খুব ঘনিষ্ঠ একজন বন্ধু কল্পনা দত্তের মনোজগতকে দারুণভাবে আলোড়িত করে, ছোটবেলা থেকে লালিত বিজ্ঞানী হওয়ার স্বপ্নের স্থানে জায়গা করে নেয় বিপ্লবী হওয়ার স্বপ্ন।
আলোচনা সভার পাশাপাশি অগ্নিযুগের অগ্নিকন্যা প্রীতিলতার জীবনসংগ্রাম নিয়ে আলোকচিত্র প্রদর্শনী ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।