Home স্বাস্থ্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার আন্তর্জাতিক সম্মেলনে যোগ দেবার উদ্যোগ নেবে বিএসএমএমইউ : উপাচার্য

বিশ্ব স্বাস্থ্য সংস্থার আন্তর্জাতিক সম্মেলনে যোগ দেবার উদ্যোগ নেবে বিএসএমএমইউ : উপাচার্য

44

হিনারি নিয়ে কর্মশালা

ডেস্ক রিপোর্ট: বিশ্ব স্বাস্থ্য সংস্থার কারিগরি সহায়তায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ‘হিনারি (Hinari)’ উপর কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকাল ১০ টায় ( ১০ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের এ ব্লকের ডা. তৈমুর একে মাহমুদ ডিজিটাল ল্যাবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের রিসার্চ সেল আয়োজিত
এ কর্মশালার শুভ উদ্বোধন করেন মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ।

এসময় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের রিসার্চ সেলের প্রধান মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, এই প্রথম বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বর্তমান প্রশাসন বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাথে যোগাযোগ করা হয়। যোগাযোগের ফল আজকের এই কর্মশালায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহযোগিতা। আগামী বিশ্ব স্বাস্থ্য সংস্থার আন্তর্জাতিক সম্মেলনে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পাশাপাশি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় যাতে অংশ নিতে পারে সেজন্য প্রয়োজনীয় উদ্যোগ নেয়া হবে।

তিনি বলেন, ১৯৭২ সালের পরে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহযোগীতায় এই দেশ থেকে অনেক রোগ মুক্ত হয়েছে। কোভিড মোকাবেলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা অপরিসীম সহযোগিতা করেছে। তাদের বাংলাদেশ থেকে পলিওমুক্ত হয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন, আমরা আগামী ডিসেম্বরকে ডেড লাইন হিসেবে নিয়েছি। এই ডিসেম্বরের ভিতরে আমাদের জার্নালকে ইনডেক্স করা হবে। জার্নাল ইনডেক্সের জন্য সংশ্লিষ্ট সকলে ভাল করছে। জার্নাল ইনডেক্স হলে বিশ্ববিদ্যালয়ের সুনাম সারা বিশ্বে ছড়িয়ে পড়বে। সকালের উদ্দেশ্য ভা উদ্দেশ্য যদি সৎ থাকে, সফলতা আসবেই।

এসময় বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ( শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, উপ- উপাচার্য ( গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ মনিরুজ্জামান খান, বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডা. মোস্তফা জামান।

কর্মশালায় সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারিক হৃদরোগ বিভাগের অধ্যাপক ডা. হারিসুল হক।

এসময় উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের হল প্রোভোস্ট অধ্যাপক ডা. এসএম মোস্তাফা জামান, ফরেনসিক মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. শাহা আলম, পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স বিভাগের অধ্যাপক ডা. আতিকুল হক, নিউরোলজি বিভাগের অধ্যাপক ডা. মোঃ শহীদুল্লাহ সবুজ, এন্ড্রোক্রাইনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. শাহাজাদা সেলিম, ইন্টারনাল মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মোঃ তানভীরুল ইসলাম
প্রমুখ উপস্থিত ছিলেন।

কর্মশালাটির সঞ্চালনা করেন পাকলিক হেলথ ইনফরমেটিক্স বিভাগের সহকারী অধ্যাপক ডা. মারুফ হক খান।

উন্নয়নশীল দেশগুলোকে বায়োমেডিকেল এবং স্বাস্থ্য বিষয়ক প্রকাশনাগুলোকে সংগ্রহ করে এবং বিনামূল্যে সরবরাহ করে আসছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিনারি। প্রধান প্রকাশকদের দ্বারা হিনারি অ্যাক্সেস টু রিসার্চ ফর হেলথ প্রোগ্রাম স্থাপন করা হয়েছিল। এতে ১৫ হাজার ই-জার্নাল এবং ৬০ হাজার পর্যন্ত অনলাইন বই ১০টিরও বেশি দেশে স্বাস্থ্য প্রতিষ্ঠানগুলিতে সরবরাহ রয়েছে। Hinari হল Research4Life-এর অংশ, পাঁচটি প্রোগ্রামের সম্মিলিত নাম – হিনারি (স্বাস্থ্যের উপর দৃষ্টি নিবদ্ধ করে), AGORA (কৃষিতে ফোকাস করে), OARE (পরিবেশের উপর ফোকাস করে), ARDI (প্রয়োগিত বিজ্ঞান ও প্রযুক্তির উপর ফোকাস করে) এবং GOALI (আইনের উপর ফোকাস করে) ন্যায়বিচার)। একসাথে, Research4Life কম আয়ের দেশগুলিকে অনলাইনে একাডেমিক এবং পেশাদার পিয়ার-পর্যালোচিত সামগ্রীতে বিনামূল্যে বা কম খরচে অ্যাক্সেস প্রদান করে।